১২ সেনা কর্মকর্তাকে বরখাস্ত করেছেন রাজাপক্ষে

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে গতকাল সোমবার সেনাবাহিনীর কয়েকজন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাকে বরখাস্ত করেছেন। ওই কর্মকর্তারা ‘জাতীয় নিরাপত্তার জন্য হুমকি’ ছিলেন বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।
প্রেসিডেন্ট রাজাপক্ষে অভিযোগ করেছেন, পরাজিত প্রেসিডেন্ট প্রার্থী সাবেক সেনাপ্রধান শরত্ ফনসেকা তাঁকে সপরিবারে হত্যার ষড়যন্ত্র করছেন।
পরিচয় প্রকাশে অনিচ্ছুক সেনাবাহিনীর এক সূত্র জানিয়েছে, সেনাবাহিনীতে ফনসেকার সমর্থকেরা অভ্যুত্থান করতে পারে, এই আশঙ্কায় ঊর্ধ্বতন ১২ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।
তবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, জাতীয় নিরাপত্তার প্রতি সরাসরি হুমকি বিবেচিত হওয়া তাঁদের বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। তবে মন্ত্রণালয় থেকে বরখাস্ত করা কর্মকর্তাদের সংখ্যা জানানো হয়নি।
গত ২৬ জানুয়ারির প্রেসিডেন্ট নির্বাচনের পরপরই সেনাবাহিনীতে বড় ধরনের রদবদল করেছেন রাজাপক্ষে। আনেক কর্মকর্তাকে বদলি করা হয়েছে। আবার সরকারের প্রতি অনুগত অনেককে পদোন্নতি দেওয়া হয়েছে।
তামিল বিদ্রোহীদের বিরুদ্ধে গত বছরের চূড়ান্ত যুদ্ধের সময় ফনসেকা ছিলেন সেনাপ্রধান। তখন ফনসেকা ও রাজাপক্ষের মধ্যে সম্পর্ক ছিল খুবই ভালো। কিন্তু যুদ্ধ শেষ হওয়ার পর দুজনের মধ্যে দূরত্ব সৃষ্টি হয়। এরপর প্রেসিডেন্ট নির্বাচনের সময় দুজনে পরস্পরের প্রতিপক্ষ হয়ে যান।

No comments

Powered by Blogger.