শেয়ারের মূল্য নির্ধারণে নতুন সফটওয়্যার চালু

বুক বিল্ডিং পদ্ধতিতে অনলাইনে নিলামের মাধ্যমে প্রাথমিক শেয়ারের মূল্য নির্ধারণের কার্যক্রম পরিচালনার জন্য নতুন একটি সফটওয়্যার তৈরি করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।
গতকাল সোমবার ডিএসইর কার্যালয়ে এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও সাংবাদিকদের সামনে নতুন এ সফটওয়্যারের ব্যবহারিক দিক সম্পর্কে তুলে ধরা হয়। আন্তর্জাতিক সফটওয়্যার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইনফোটেক এ সফটওয়্যারটি তৈরি করেছে।
এ সময় ডিএসইর সভাপতি রকিবুর রহমান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সতিপতি মৈত্র বক্তব্য দেন।
ডিএসই জানায়, বুক বিল্ডিং পদ্ধতিতে কোনো শেয়ারের মূল্য নির্ধারণের জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নতুন এ সফটওয়্যারের মাধ্যমে নিলাম প্রক্রিয়ায় অংশ নিতে হবে। এর আগে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিজ প্রতিষ্ঠানের নামে সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জে নিবন্ধন নিতে হবে। এ নিবন্ধনের বিপরীতে প্রতিটি কোম্পানির নিলামের আগে অনুমোদিত প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের একটি গোপন নম্বর পাবে। ওই নম্বরের ভিত্তিতে প্রতিষ্ঠানগুলো সফটওয়্যারের মাধ্যমে নিলামে অংশ নিতে পারবে।
নিলামে অংশ নেওয়ার আগে প্রতিটি প্রতিষ্ঠানকে শেয়ারের বিপরীতে ৮০ শতাংশ টাকা ব্যাংকে আগাম জমা দিতে হবে। টাকা জমা দেওয়ার বিষয়টি নিশ্চিত হলে ওই প্রতিষ্ঠানকে নিলামে অংশ নেওয়ার জন্য গোপন নম্বর বা পাসওয়ার্ড বরাদ্দ দেওয়া হবে।

No comments

Powered by Blogger.