দুটি সোনার বদলে ১টি রুপা!

জুডোতে প্রত্যাশা ছিল নিদেনপক্ষে দুটো সোনা। কিন্তু দুটি সোনা দূরে থাক দুটি রুপাও জোটাতে পারল না তারা। কাল শেষ দিনে এল একটি মাত্র রুপা। ঊর্ধ্ব-১০০ কেজিতে যেটি জিতেছেন মামুনুর রশিদ। অথচ এই রশিদকে নিয়ে সোনার স্বপ্নই দেখেছিল ফেডারেশন।
ফাইনালে অবশ্য পাকিস্তানের জাহিদ ইকবালের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়েছেন মামুনুর রশিদ। এমন ফলাফলে হতাশ ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুল কাদের, ‘আমরা তো অন্তত দুটো সোনা আশা করেছিলাম। কিন্তু সেটা পেলাম না। খুবই হতাশ আমি।’
পুরুষ-মহিলা দুই বিভাগেই ৭টি ওজন শ্রেণীতে খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ছেলেদের ৫টি শ্রেণীর মধ্যে সর্বোচ্চ সাফল্যই কাল এল বিকেএসপিতে। এই একটি রুপা ছাড়াও ৩টি ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ। একেবারে শেষ মুহূর্তে অন্তর্ভুক্ত হওয়া মেয়েদের ইভেন্টেও এসেছে ব্রোঞ্জ। কাল ৬৩ কেজির নিচের শ্রেণীতে এটি জিতেছেন নাইস।
ব্যাডমিন্টনের প্রথম পদক ব্রোঞ্জ
এর আগে দক্ষিণ এশীয় গেমসে কোনো পদকই জোটেনি ব্যাডমিন্টনে। এবার অবশ্য রুপা জয়ের লক্ষ্য নিয়েই নেমেছিল পরশ-রইসরা। কিন্তু ব্রোঞ্জের বেশি এল না। ছেলেদের পাশাপাশি মেয়েদেরও অর্জন ব্রোঞ্জ। পদকটি অবশ্য পরশুই নিশ্চিত হয়েছিল। কাল তা হাতে উঠল আনুষ্ঠানিকভাবে। উডেনফ্লোর জিমনেসিয়ামে কাল ফাইনালে লড়েছে ভারত ও শ্রীলঙ্কা। পুরুষ দলগত বিভাগে ভারত ৩-০ ব্যবধানে শ্রীলঙ্কাকে হারিয়ে সোনা জিতেছে। মেয়েদের বিভাগেও একই ফল। সোনা ভারতের, রুপা শ্রীলঙ্কার। সেমিফাইনালে ওঠা বাংলাদেশ ও নেপালের ছেলেমেয়ে দুই দলকেই ব্রোঞ্জজয়ী ঘোষণা করা হয়েছে।
স্কোয়াশে সেই পাকিস্তান
জানশের খানের দেশ পাকিস্তানেই যে স্কোয়াশের সোনা যাবে, সেটা নিশ্চিত হয়েছিল পরশুই। ফাইনালে উঠেছিলেন দুই পাকিস্তানি আমির আটলাস খান ও ফারহান মেহবুব। কাল ঢাকা ক্লাব কোর্টে ফারহানকে ৩-০ সেটে হারিয়ে শেষ হাসিটা হেসেছেন আটলাস খান। ব্রোঞ্জ পেয়েছেন ভারতের সন্দীপ জাংরা এবং গৌরব নানদ্রাজগ।
ভলিবলের সেমিতে শ্রীলঙ্কা
ভলিবলের সেমিফাইনালে উঠেছে শ্রীলঙ্কা। কাল মিরপুর শহীদ সোহ্রাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে তারা ২৫-১৪, ২৫-১৫, ২৫-১৯ পয়েন্টে হারিয়েছে আফগানিস্তানকে। দিনের অন্য ম্যাচে মালদ্বীপ ২৫-২০, ২৫-২৫, ২৫-১৫ পয়েন্টে জিতেছে নেপালের বিপক্ষে। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচটি চলছিল।
হার দিয়ে শুরু বাস্কেটবলের
অন্তত একটা পদক হলেই চলবে—এই প্রত্যাশায় খেলতে নেমে বাংলাদেশ কাল প্রথম ম্যাচেই হেরে বসেছে। ধানমন্ডি ইনডোরে কাল তারা উত্তেজনায় ঠাসা ম্যাচে ৭৪-৭২ পয়েন্টে হেরে গেছে নেপালের বিপক্ষে। দিনের অন্য ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ১০৬-৪৬ পয়েন্টে পাকিস্তানকে এবং আফগানিস্তান ৯৫-৬৪ পয়েন্টে শ্রীলঙ্কাকে হারিয়েছে।

No comments

Powered by Blogger.