ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেড আবার চালু হচ্ছে: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল সংস্থার (বিএসইসি) অধীন রাষ্ট্রায়ত্ত বন্ধ কারখানা ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেড আবার চালুর লক্ষ্যে শিগগিরই প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে। তিনি প্রতিষ্ঠানটি সফলভাবে চালুর জন্য শ্রমিক ও কর্মচারীদের নিজ নিজ মেধা ও পেশাগত যোগ্যতা কাজে লাগানোর পরামর্শ দেন। তিনি ট্রেড ইউনিয়নের নামে সন্ত্রাসী, চাঁদাবাজিসহ অতীতের খারাপ সংস্কৃতি পরিহার করে শিল্পসমৃদ্ধ নতুন বাংলাদেশ গড়ার লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।
শিল্পমন্ত্রী গতকাল বৃহস্পতিবার রাজধানীর বিএসইসি মিলনায়তনে ইস্পাত ও প্রকৌশল করপোরেশন ওয়ার্কার্স অ্যান্ড এমপ্লয়িজ ফেডারেশনের নেতাদের সঙ্গে আয়োজিত বৈঠকে এ আহ্বান জানান।
বৈঠকে বিএসইসির চেয়ারম্যান মোহাম্মদ আবু হাফিজ, ইস্পাত ও প্রকৌশল করপোরেশন ওয়ার্কার্স অ্যান্ড এমপ্লয়িজ ফেডারেশনের সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক খান সিরাজুল ইসলামসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।
বৈঠকে নেতারা বলেন, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিএসইসি মুনাফা অর্জনের ক্ষেত্রে নিজেদের একটি মডেল হিসেবে উপস্থাপনে সক্ষম হয়েছে। তাঁরা লাভজনক এ প্রতিষ্ঠানকে অত্যাধুনিক ও যুগোপযোগী করে গড়ে তোলার জন্য ১৪ দফা দাবি উত্থাপন করেন। তাঁরা বন্ধ কারখানা ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেড আবার চালু, চিটাগাং ড্রাইডকের আধুনিকায়ন, দ্বিতীয় ড্রাইডক নির্মাণ, কোম্পানি বোর্ডের শ্রমিক প্রতিনিধি অন্তর্ভুক্তি, সরকারি প্রতিষ্ঠানগুলোতে বাধ্যতামূলকভাবে শতভাগ রাষ্ট্রায়ত্ত কারখানার পণ্য ক্রয়ের দাবি জানান। খবর তথ্য বিবরণীর।
শিল্পমন্ত্রী বলেন, শ্রমিকবান্ধব বর্তমান সরকার শ্রমিকশ্রেণীর ন্যায়সংগত দাবি পূরণে সচেষ্ট রয়েছে। তিনি বলেন, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী বর্তমান সরকার রাষ্ট্রায়ত্ত কোনো চালু কারখানা বেসরকারি মালিকানায় ছেড়ে দেবে না। বেটার ম্যানেজমেন্টের নামে অতীতে রাষ্ট্রায়ত্ত ৭৪টি কারখানা ব্যক্তি মালিকানায় ছেড়ে দেওয়া হলেও এর সব কটি বর্তমানে বন্ধ রয়েছে বলে তিনি উল্লেখ করেন। অতীতে পরিকল্পিতভাবে শিল্প কারখানাকে রুগ্ণ করে দিয়ে নামমাত্র মূল্যে সরকারি সম্পদ দুষ্টচক্রের হাতে ছেড়ে দেওয়া হয়েছে বলে তিনি মন্তব্য করেন। বিএসইসির অধীনে কারখানাগুলোর আধুনিকায়নের মাধ্যমে একে আরও লাভজনক করার উদ্যোগ নেওয়া হবে বলে তিনি জানান।

No comments

Powered by Blogger.