টয়োটাকে ভেনেজুয়েলা থেকে বের করে দেওয়ার হুমকি হুগো শাভেজের

ভেনেজুয়েলার গ্রামাঞ্চলে ও পাহাড়ি পথে চলাচলের উপযোগী গাড়ি তৈরি না করলে জাপানের গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টয়োটাকে দেশ থেকে বের করে দেওয়ার হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট হুগো শাভেজ। তিনি একই ধরনের হুমকি দিয়েছেন ফোর্ড, জেনারেল মোটরস ও ফিয়াটকেও।
গত বুধবার রাজধানী কারাকাসে এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে শাভেজ এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। অনুষ্ঠানে আর্জেন্টিনা থেকে আমদানি করা স্বল্প ব্যয়ের গাড়ির চাবি মালিকদের মধ্যে বিতরণ করেন তিনি।
শাভেজ বলেন, ‘আমি বাণিজ্যমন্ত্রী এদোয়ার্দো সামনকে টয়োটা কোম্পানির কারখানা পরিদর্শনের নির্দেশ দিয়েছি। টয়োটা কেন এ ধরনের গাড়ি তৈরি করতে চায় না, সে ব্যাপারে খোঁজখবর নিতে বলেছি।’ শাভেজ বলেন, ‘ভেনেজুয়েলার উপযোগী গাড়ি তৈরিতে টয়োটাকে চাপ দেওয়া হবে। আর যদি এতে রাজি না হয়, তারা এ দেশ ছেড়ে চলে যেতে পারে। সে ক্ষেত্রে আমরা অন্য আরেকটি দেশকে আমন্ত্রণ জানাব।’ শাভেজ বলেন, ‘চীনা কোম্পানিগুলো আমাদের বাজারে আসতে চেয়েছে।’
শাভেজ তাঁর দেশের জন্য টয়োটাকে কম করে হলেও একটা নির্দিষ্ট পরিমাণে এ ধরনের গাড়ি তৈরির আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, এতে রাজি না হলে টয়োটাকে ভেনেজুয়েলা থেকে বের করে দেওয়া হবে।
টয়োটার মুখপাত্র ইউটা কাগা গতকাল শুক্রবার বলেন, হুগো শাভেজের বক্তব্যের যথার্থতা বিবেচনা করার জন্য জাপানি সরকারকে অনুরোধ জানানো হয়েছে।
টয়োটা কোম্পানি সূত্রে জানা গেছে, ২০০৭ সাল থেকে এ ধরনের গাড়ি তৈরি বন্ধ করে দিয়েছে তারা। বিষয়টি ভেনেজুয়েলা সরকারকে জানিয়েই করা হয়েছে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

No comments

Powered by Blogger.