বিপাকে বড়দিনের ছুটিতে ভ্রমণে বের হওয়া মানুষ -ইউরোপ ও আমেরিকাজুড়ে তুষারপাতের জের

ইউরোপ ও আমেরিকাজুড়ে তুষারঝড়, ভারী বর্ষণ ও তীব্র ঠান্ডা আবহাওয়ার কারণে বিপাকে পড়েছে বড়দিনের ছুটিতে ভ্রমণে বের হওয়া মানুষ। তিন দিন বন্ধ থাকার পর ইউরোস্টার রেল পরিষেবা আবার চালু হলেও সবাই ভ্রমণের সুযোগ পাবে কি না, তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। তুষারঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের শুধু একটি বিমানবন্দরেই বাতিল করা হয়েছে প্রায় দুই শ ফ্লাইট। একই অবস্থা যুক্তরাষ্ট্রেও। সেখানেও বিপাকে পড়েছে বড়দিনের ছুটিতে ভ্রমণে বের হওয়া মানুষ।
ভারী তুষারপাতের কারণে সড়ক দুর্ঘটনায় ব্রিটেনে ও ইতালির উত্তরাঞ্চলে নিহত হয়েছে কমপক্ষে তিনজন। ডেনমার্কে প্রাণ হারিয়েছে দুই গৃহহীন মানুষ। সেখানে তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে।
ভারী তুষারপাতের কারণে ইউরোপের বিভিন্ন দেশে ফ্লাইট বিলম্বিত হচ্ছে। স্কটল্যান্ডের একটি বিমানবন্দরে রানওয়ে থেকে ছিটকে পড়ে রায়ান এয়ারের একটি বিমান।
ইউরোস্টার রেল পরিষেবা তিন দিন বন্ধ থাকায় লন্ডনের সেইন্ট পেনক্রাস আন্তর্জাতিক স্টেশনে আটকা পড়েছে কয়েক হাজার যাত্রী। ইউরোস্টার রেলের কয়েকটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। এ কারণে ভ্রমণের জন্য কারা অগ্রাধিকার পাবে, সেটা নিয়ে যাত্রীদের মধ্যে শঙ্কা তৈরি হয়েছে।
সময়মতো বড়দিনের উত্সবে যোগ দিতে পারবেন কি না, তা নিয়ে যাত্রীদের মধ্যে উদ্বেগ বেড়ে গেছে। দুই দিন ধরে স্টেশনে অপেক্ষা করেছেন বেলজিয়ামের ব্যবসায়ী ইমানুয়েল ওরেজাস। কিন্তু যেসব যাত্রীকে স্টেশনে অপেক্ষা করতে হয়নি, তাদের আগে তাঁকে ভ্রমণের সুযোগ না দেওয়ায় তিনি হতাশ।
ব্রিটিশ এয়ারওয়েজ কর্তৃপক্ষ জানায়, ঘন কুয়াশার কারণে বেশ কিছু ফ্লাইট বাতিল করা হয়েছে। তুষারপাতের কারণে গত বুধবার লিভারপুল বিমানবন্দর বন্ধ করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। ব্যাপক তুষারপাতের কারণে ইতালির মিলানের মালফেনসো বিমানবন্দরে ফ্লাইট বিলম্ব অব্যাহত রয়েছে।
এদিকে, যুক্তরাষ্ট্রেও বিপাকে পড়েছে বড়দিনের ছুটিতে ভ্রমণে বের হওয়া মানুষ। বড় ধরনের তুষারঝড়ের কারণে শিকাগোর ও’হারে আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় দুই শ ফ্লাইট বাতিল করা হয়েছে। এতে বিমানবন্দরে আটকা পড়েছে কয়েক হাজার যাত্রী। শহরের অন্য একটি বিমানবন্দরেও ৬০টির মতো ফ্লাইট বাতিল করা হয়েছে।

No comments

Powered by Blogger.