আগামী দুই নির্বাচন হারবে লেবার পার্টি : জরিপ

ব্রিটেনের লেবার পার্টিতে চমক দেখিয়ে নেতা নির্বাচিত হলেও বামপন্থী জেরেমি করবিনকে এর মধ্যে অপসারণের পাঁয়তারা শুরু করে দিয়েছেন তার বিরোধীরা। সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার গর্ডন ব্রাউনসহ দলের মধ্যপন্থী প্রভাবশালী নেতারা বরাবরই তার বিরোধিতায় সরব ছিলেন। এবার তাদের দলে যোগ দিয়েছেন আরও অনেক ঝানু নেতা।
তারা বলেন আগামী সাধারণ নির্বাচনের আগেই করবিনের বিদায় ঘণ্টা বাজবে। এছাড়া আগামী দুটি সাধারণ নির্বাচনে লেবার পার্টি জয়ের মুখ দেখবে না বলেও মনে করছেন তারা। খবর ডেইলি মেইলের। মধ্যপন্থীরা বলেন, নির্বাচনে জয়ের জন্য লেবার পার্টির উপযুক্ত নেতা নয় করবিন। তিনি এ আসনে থাকলে অনেক সমর্থক ভোট থেকে বিরত থাকবেন। কেননা কট্টর বামপন্থী হিসেবে জেরেমি করবিনই যুক্তরাজ্যের লেবার দলের নতুন নেতা নির্বাচিত হয়েছেন। এছাড়া তিনি লেবার দলের নীতিতে বড় পরিবর্তন আনতে পারেন বলে মনে করা হচ্ছে। ফলে দলটির দীর্ঘ নীতি ও কর্মপদ্ধতিতে ব্যতিক্রম দেখা দেবে। শনিবার দলীয় নেতা নির্বাচনে লেবার দলের মোট ৪ লাখ ২২ হাজার ৬৬৪ ভোটার ভোট দিয়েছেন।
এর মধ্যে জেরেমি করবিন পেয়েছেন ২ লাখ ৫১ হাজার ৪১৭ ভোট বা ৫৯ দশমিক ৫ শতাংশ। অপর তিন প্রতিদ্বন্দ্বীর মধ্যে অ্যান্ডি বার্নহাম ১৯ শতাংশ, ইভেট কুপার ১৭ শতাংশ এবং লিজ ক্যান্ডেল ৪ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন। দলের ডেপুটি লিডার নির্বাচিত হয়েছেন সাবেক মন্ত্রী টম ওয়াটসন। নির্বাচনের সময় নিজ দলের মধ্যপন্থী নেতাদের কাছ থেকে চরম সমালোচনার শিকার হলেও করবিন বিজয়ী হওয়ার পর দেয়া ভাষণে সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করার ঘোষণা দিয়েছেন। দীর্ঘ ৩২ বছর ধরে লেবার দলের এমপি নির্বাচিত হলেও করবিনকে কখনও মন্ত্রিসভায় স্থান দেয়া হয়নি। লেবার দলের নেতা নির্বাচনে প্রার্থী হতে দলের ৩৫ জন এমপির সমর্থন লাগে।

No comments

Powered by Blogger.