প্যাত্রিক মোদিয়ানোর দশটি সেরা উক্তি by আহমেদ বাসার

* এটি (নোবেল পুরস্কার) আমাকে খুব স্পর্শ করেছে। এটি আমাকে সবচেয়ে বেশি আনন্দ দিয়েছে এ কারণে যে, আমার একটি সুইডিস নাতি আছে।
* আমার সর্বশেষ লেখা বইটির জন্য সবসময় আমার মধ্যে এক ধরনের চিত্তসংস্কার কাজ করে।
* আমার কোনো কিছু স্বীকার করার নেই, কোনো কিছু স্পষ্ট করার নেই; প্রয়োজন নেই কোনো আত্ম-পরীক্ষার। বিপরীত দিকে, যে বিষয়গুলো আমাকে অনুপ্রাণিত করে তার অনেক কিছুই অন্ধকারময় ও রহস্যময় থেকে যায়।
* দীর্ঘদিন ধরে একটা স্বপ্নই বারবার দেখতাম আমি। আমি স্বপ্নে দেখতাম আমাকে আর লিখতে হবে না। সুতরাং আমি মুক্ত। কিন্তু হায়! আমি মুক্ত নই। আমি এখনো সেই একই ভূখণ্ডকে স্পষ্ট করে যাচ্ছি। মনে হয় এর কোনো শেষ নেই।
* ভালো কথা, আমি খুব কম বয়সে লিখতে শুরু করেছি; আমার কুড়ি বছর বয়স থেকে। বর্তমান প্রেক্ষাপটে এটি খুব দীর্ঘ সময়। এর জন্য কিছুটা আমার স্বভাব দায়ী, আর কিছুটা আমার জীবনবোধ।
* আমার সব সময় এরকম একটা ইচ্ছা ও স্মৃতিকাতরতা ছিল যে, আমি একটি ডিটেকটিভ উপন্যাস লিখতে পারব।
* তুমি জান না যে তুমি কোথায় যাচ্ছ। শুধু জান তোমাকে যেতে হবে।
* প্রকৃতপক্ষে আমি কোনো কিছু ভেবে করি না। আমার নির্দিষ্ট কোনো লক্ষ্যও নেই। কিন্তু একজন তরুণ লেখকের জন্য এত তাড়াতাড়ি শুরু করাটা কঠিনই বটে। আসলে আমি আমার আগের বইগুলো পড়তে খুব একটা উৎসাহী হই না। এমন নয় যে, আমি ওগুলোকে অপছন্দ করি। কিন্তু আমি সেগুলোতে আমাকে আর খুঁজে পাই না। যেরকম একজন বৃদ্ধ অভিনেতা তার তরুণ বয়সের ছবি দেখে অনুভব করে।
* যখন আমি লিখতে শুরু করি তখন আমার বয়স কুড়িও ছোঁয়নি। কিন্তু আমার স্মৃতির বয়স আমার জন্মেরও আগের।
* সর্বাগ্রে বলতে হয়... এটি নোবেল পুরস্কার খুব অপ্রত্যাশিত; এটি এমন কিছু যা আমি পাব বলে কখনো ভাবিনি। এটি আমাকে দারুণভাবে স্পর্শ করেছে, করেছে আবেগাপ্লুত।
সিলিপ কার্নেগি পুরস্কার-
২০১৫ মনোনীতদের নাম ঘোষণা
সম্মানজনক সিলিপ কার্নেগি মেডেল এবং সিলিপ কেইট গ্রিনওয়ে মেডেল - ২০১৫ এর জন্য
প্রাথমিকভাবে মনোনীতদের নাম ঘোষণা করা হয়েছে। প্রতিনিধিত্বশীল শিশু সাহিত্যিক রডি দোইলি, পেট্রিক নেস এবং সেলি গ্রিন এ পুরস্কারের জন্য মনোনীতদের তালিকায় স্থান পেয়েছেন। এর আগের সিলিপ কার্নেগি মেডেলপ্রাপ্তদের মধ্যে আছেন- সেলি গার্ডেনার, প্যাট্রিক নেস, টেরি প্রেচেট, নেইল গেইম্যান, ফিলিপ পুলম্যান এবং সিএস লিউইস হুইস্ট। এছাড়া সিলিপ কেইট গ্রিনওয়ে মেডেল পেয়েছেন- লেভি পিনফোল্ড, রেমন্ড ব্রিগস, শার্লে হিউজ এবং কোয়েনটিন ব্লেক। একানব্বইটি গ্রন্থ সিলিপ কার্নেগি মেডেলের জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়েছে। এছাড়া একাত্তরটি গ্রন্থ মনোনীত হয়েছে সিলিপ কেইট গ্রিনওয়ে মেডেল- ২০১৫ এর জন্য। দীর্ঘ তালিকা ঘোষণা করা হবে ২০১৫ সালের ১০ ফেব্র“য়ারি রোজ মঙ্গলবার। সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করা হবে ২০১৫ সালের ১৭ মার্চ। আর বিজয়ীদের নাম ঘোষণা করা হবে পরবর্তী জুনে।
ধ্রুপদী সঙ্গীতরূপে
শেকসপিয়রের ক্রিসমাস কবিতা
হারমাইন নোরিস, জিম ব্রডবেন্ট, জোয়ানা লুমলি ও স্টিফেন টম্পকিনসন মিলে কয়েকজন বিখ্যাত কবির কবিতাকে ধ্রুপদী সঙ্গীতরূপে দাঁড় করিয়েছেন। ক্রিসমাস ওয়ার্ড ফর ইউ নামের অ্যালবামে উইলিয়াম শেকসপিয়র, উইলিয়াম ব্লেক ও উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের কবিতা ব্যবহৃত হয়েছে।
‘দ্যান হেই হো, দ্য হলি/ দিস লাইফ ইজ মোস্ট জলি’ (আহ! চিরহরিৎ বৃক্ষ / এ জীবন বড় মধুময়)
এভাবেই শেষ হয়েছে উইলিয়াম শেকসপিয়রের ‘চিরহরিৎ বৃক্ষের গান’, যা অভিনেত্রী জোয়ানা লুমলি ‘ক্রিসমাস ওয়ার্ড ফর ইউ’ অ্যালবামে উপস্থাপন করেছেন। এ অ্যালবামটি দেখিয়েছে যে পাঁচশ বছর আগের বক্তব্যও বর্তমান সময়ে কতটা প্রাসঙ্গিক। লুমলি পি একে বলেছেন- এটি ক্রিসমাস বিষয়ক একটি জাদু যা কালজয়ী হতে পেরেছে। অ্যালবামটির প্রায় আড়াই লাখ কপি এর মধ্যে বিক্রি হয়ে গেছে।

No comments

Powered by Blogger.