কমান্ডার মোহাম্মদ দেইফ জীবিত রয়েছেন : মেশাল মেশাল

গাজার ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক শাখার নেতা খালেদ মেশাল বলেছেন, তাদের সামরিক শাখা কাসেম ব্রিগেডপ্রধান মোহাম্মদ দেইফ জীবিত রয়েছেন। ইসরাইলি বাহিনী তাকে হত্যা করতে পারেনি। তবে তারা তার স্ত্রী ও দুই শিশুকে হত্যা করতে পেরেছে। মোহাম্মদ দেইফ এখনো বেঁচে আছেন এবং তিনি ইসরাইলি আগ্রাসন ও দখলদারিত্বের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখবেন, ইনশাল্লাহ। ইসরাইল তাকে হত্যা করতে ব্যর্থ হয়েছে। আমেরিকান ম্যাগাজিন ভ্যানিটি ফেয়ারে দেয়া সাক্ষাতকারে তিনি এ দাবি করেছেন।

জীবিত থাকলে তার প্রমাণ হিসেবে আদ-দেইফকে কেন দেখা যাচ্ছে না- এই প্রশ্নের জবাবে মেশাল বলেন, ‘আমাদের কাছে প্রমাণ রয়েছে। অন্যদের তা দেয়াটা গুরুত্বপূর্ণ নয়। মোহাম্মদ দেইফ রাজনৈতিক নেতা নন, তাই জনসম্মুখে আসাটা গুরুত্বপূর্ণ নয়। তিনি সামরিক ব্যক্তিত্ব, তিনি খুব কমই প্রকাশ্যে আসেন, এমনকি যুদ্ধের সময়ও।’
ইসরাইলি হামলার সময় হামাসের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী গাজার সুড়ঙ্গ সম্পর্কে মেশাল বলেন, এগুলো সৃষ্টিশীল টেকনিক। এটাই ইসরাইলের সামরিক শক্তির সাথে এক ধরনের ভারসাম্য সৃষ্টি করেছে।
তিনি বলেন, এসব সুড়ঙ্গ বেসামরিক লোকদের বিরুদ্ধে ব্যবহৃত হয় না। হামাসের যদি বেসামরিক লোক হত্যার পরিকল্পনা থাকত, তবে গাজা-সংলগ্ন ইসরাইলি নগরীগুলোতে সহজেই তারা হামলা চালাতে পারত। বরং ইসরাইলিরা বেসামরিক লোকজনকে হত্যা করে থাকে।
মেশাল বলেন, অভ্যন্তরীণ সমস্যা থেকে চোখ ফেরাতে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবারের যুদ্ধ শুরু করেছিলেন।
সূত্র : মিডল ইস্ট মনিটর।

No comments

Powered by Blogger.