আমি সবার কাছে কৃতজ্ঞ ॥ by মেসি জাহিদুল আলম জয়

 রেকর্ড গড়ে ফিফা ব্যালন ডি’অর জয়ের পরও নির্বিকার লিওনেল মেসি! যেন বাড়তি উচ্ছ্বাস নেই তাঁর মাঝে। ফুটবল শ্রেষ্ঠত্বের সবচেয়ে মর্যাদার পুরস্কার বার বার বগলদাবা করার কারণেই হয়ত আবেগ দমে রাখতে পেরেছেন আর্জেন্টিনার বার্সিলোনা সুপারস্টার।
২৫ বছর বয়সী এই ক্ষুদে জাদুকর যে কীর্তির স্বাক্ষর রাখলেন সেদিকে আপাতত দু’চোখ মেলে তাকানোর দুঃসাহস হয়ত কেউ দেখাবেন না। এমন বিরল কীর্তিগাথা রচনা করার পরও বিনয়ী আর্জেন্টাইন অধিনায়ক। প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি সবার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
মেসির টানা চতুর্থবার ফিফা বর্ষসেরা হওয়ার ক্ষেত্রে বার্সিলোনার সতীর্থদের রয়েছে সবচেয়ে বড় অবদান। মেসি নিজেও তা জানেন। এ কারণে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বার্সিলোনা ডায়মন্ড স্বীকারও করেছেন ক্লাব সতীর্থদের কথা। বিশেষ করে তিনি ধন্যবাদ জানিয়েছেন আন্দ্রেস ইনিয়েস্তাকে। স্প্যানিশ এ মিডফিল্ডারও এবার বর্ষসেরা হওয়ার দৌড়ে ছিলেন। সবার হওয়ার জন্য মেসি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন আর্জেন্টিনার সতীর্থদের কাছেও। প্রতিক্রিয়া জানাতে গিয়ে মেসি বলেন, বলতে দ্বিধা নেই, এটা সত্যিই অবিশ্বাস্য একটা ব্যাপার। টানা চতুর্থবারের মতো এই পুরস্কার জেতার অনুভূতিটা ভাষায় প্রকাশ করা কঠিন। আমার এই সাফল্যের পেছনে বার্সিলোনার সতীর্থদের বিশাল অবদান আছে। ইনিয়েস্তাকে উদ্দেশ করে তিনি বলেন, তোমার সঙ্গে অনুশীলন করা ও মাঠে খেলাটা সত্যিই দারুণ একটা ব্যাপার। আমার এ সাফল্যের পেছনে তোমাদের সকলের অবদান রয়েছে। বার্সিলোনা সতীর্থদের প্রশংসা করার পাশাপাশি নিজ দেশ আর্জেন্টিনার সতীর্থদেরও ধন্যবাদ জানাতে ভুল করেননি মেসি। সময়ের সবচেয়ে সেরা ফুটবলার বলেন, আমি আর্জেন্টিনার জাতীয় দলের বন্ধুদেরও অফুরন্ত ধন্যবাদ দিতে চাই। যাঁরা আমার সঙ্গে কাজ করেছেন। এই যেমন কোচ, স্টাফ, আমার পরিবার, বন্ধুবান্ধব এবং অবশ্যই আমার স্ত্রী-সন্তান। তাদের সবাইকে, তোমাদের অসংখ্য ধন্যবাদ। সীমাহীন উচ্চতায় আসীন হওয়া মেসি বলেন, ফের ব্যালন ডি’অর জিততে পেরে আমি খুশি। চতুর্থবারের মতো এ পুরস্কার হাতে নেয়া আমার জন্য অনেক আনন্দের। মনে হচ্ছে ঘরে শিরোপা রাখার জন্য খুব কম জায়গাই পাব। অনন্য রেকর্ড গড়া মেসি আরও বলেন, এই পুরস্কারগুলো নিয়ে চিন্তাভাবনা বা উপভোগ করার সময় তো নেই। বরং সামনের খেলাগুলো নিয়েই আমি ভাবিÑ সবকিছুই খুব দ্রুত চলে আসে। অবিশ্বাস্য কীর্তিগাথা রচনার পর এখন মেসি বন্দনায় মেতেছে ফুটবলবিশ্ব। অনেকেই বলছেন সর্বকালের সেরা আর্জেন্টাইন জাদুকর। কিন্তু এসবে যেন ভ্রুক্ষেপ নেই মেসির। এ প্রসঙ্গে তাঁর ভাবনা, আমি কখনও সেরাদের সঙ্গে নিজেকে তুলনা করি না বা সেরা হওয়ার জন্য ভাবি না। শুধু খেলাটাকে উপভোগ করার চেষ্টা করি। আপনি কী অর্জন করলেন তা নিয়ে বেশি চিন্তাভাবনা করার সময় নেই। কারণ আমরা তিনদিন অন্তর অন্তর ম্যাচ খেলি। এত এত অর্জন অথচ সেদিকে তাকানোর সময় নেই! তাহলে কবে তাকাবেন সেদিকে! এমন প্রশ্নের জবাবে মেসি বলেন, আমি সবসময় বলি, আমার ক্যারিয়ার শেষে আমি কী করেছি তার দিকে ফিরে তাকাব। অনেকে তাদের মতামত দেবে এবং তখনই আমার ক্যারিয়ার কেমন ছিল তা উপলব্ধি করব।

No comments

Powered by Blogger.