নিঃসঙ্গতার সঙ্গী- লিটু খান

আধুনিক যন্ত্রসভ্যতার যুগে বাস আমাদের। যন্ত্রসভ্যতা আমাদের বেগ দিয়েছে, বিনিময়ে চরম মাসুল অবশ্য আমাদেরও দিতে হয়েছে। যন্ত্রসভ্যতা আমাদের বেগ দিয়ে কেড়ে নিয়েছে আবেগ। একাকিত্ব, হতাশা, নিঃসঙ্গতা পিছু ছাড়ছে না আধুনিক মানুষের।
গতির সঙ্গে তাল মিলাতে সবাই এতটাই ব্যস্ত যে কাউকেই আর সময় দেয়া হয়ে ওঠে না। পারিবারিক ও সামাজিক বন্ধন আজ প্রশ্নবিদ্ধ। মানুষ আজ গগনে একটি সূর্য বা চাঁদ হয়ে জ্বলছে। বড্ড একা সে। সত্যিকারের বন্ধুত্ব আজ দুর্লভ। একাকিত্ব জেঁকে বসেছে সবার ঘাড়ে।
এই একাকিত্ব থেকে মুক্তির উপায় সামাজিক যোগাযোগ সাইট। সম্প্রতি এক সমীক্ষায় এমন তথ্যই উঠে এসেছে। সমীক্ষা বলছে, ফেসবুক, টুইটারের মতো সামাজিক যোগাযোগ সাইটগুলোর নিত্যনতুন পোস্ট করা ছবি ও স্ট্যাটাস মানুষের নিঃসঙ্গতা অনেকটাই কমিয়ে দেয়।
জামার্নির বার্লিন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের সমীক্ষায় জানা গেলো এ খবর।
সমীক্ষাটি চালানো হয়েছে যুক্তরাষ্ট্রের আরিজোনা বিশ্ববিদ্যালয়ের স্নাতকপড়ুয়া ১০০ শিক্ষার্থীর ওপর। ওই গবেষকরা দাবি করেছেন, ‘সামাজিক যোগাযোগ সাইটগুলোতে যে সব শিক্ষার্থী নিয়মিত নতুন নতুন পোস্ট ও স্ট্যাটাস দিয়ে থাকেন তাঁরা তুলনামূলক কম একাকিত্বে ভোগেন; এক্ষেত্রে কারো লাইক বা কমেন্ট না পাওয়া কোন ব্যাপার নয়। এক সপ্তাহ আগেও যে সব শিক্ষার্থী তাদের সামাজিক যোগাযোগ সাইটগুলোতে কম পোস্ট বা স্ট্যাটাস দিয়েছেন তাঁরা নিজেদের বেশি একা মনে করতেন।
কেন এই ধরনের সমীক্ষা চালালেন বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এর জবাবে মনো গবেষক ফিন দত্যিয়ার বলেন, কেন সামাজিক যোগাযোগ সাইট ব্যবহারকারীরা এত নিত্যনতুন পোস্ট ও স্ট্যাটাস দিয়ে থাকেন। এই প্রশ্নের উত্তর সন্ধানের কৌতূহল থেকেই আমরা মূলত সমীক্ষাটি পরিচালনা করেছি।
গবেষকরা মনে করেন একাকিত্বের সঙ্গে সামাজিকভাবে মানুষের সঙ্গে যুক্ত থাকা না-থাকার ব্যাপারটা যুক্ত। যখন সামাজিক যোগাযোগ সাইটগুলোতে করা অন্যের পোস্ট বা স্ট্যাটাস চোখে পড়ে তখন ব্যবহারকারী অদৃশ্যভাবেই যুক্ত হয়ে যান ওই ব্যক্তির সঙ্গে। ব্যবহারকারীর মানসপটে ভেসে ওঠে ওই ব্যক্তির সঙ্গে তার স্মৃতিগুলো (যদি পূর্বপরিচিত হন)। এই ব্যাপারটিই একাকিত্ব দূর করতে ভূমিকা রাখে। এভাবেই নিঃসঙ্গতা দূর করতে নিত্যনতুন পোস্ট বা স্ট্যাটাসের ইতিবাচক ভূমিকা রয়েছে- এমনটাই মনে করেন গবেষকরা। এক্ষেত্রে গবেষকরা এও লক্ষ্য করেছেন যে, একজনের করা পোস্ট বা স্ট্যাটাসে কত লাইক পড়ল বা ক’জন কমেন্ট করল, তাতে তার একাকিত্বের মাত্রা কম-বেশি হওয়ার ক্ষেত্রে কোন ভূমিকা রাখে না।
একাকিত্ব দূর করতে চান, পথ তো পেয়েই গেলেন! বেশি বেশি নিত্যনতুন পোস্ট করুন ও স্ট্যাটাস দিন। কারো লাইক পড়ল কি না পড়ল, কেউ কোন কমেন্ট করল কি না করল তাতে আপনার বয়েই গেল। মন খারাপ করার কিছু নেই। নেই হতোদ্যম হওয়ার। আপনার করা পোস্ট বা স্ট্যাটাসের মধ্য দিয়েই ফেসবুক বন্ধুদের মনে জায়গা করে নেবেন আপনি। একাকিত্ব কিছুটা হলেও লাঘব হবে, আপনার তো বটেই; আপনার ফ্রেন্ডলিস্টের সবার। অবশ্য তারা যদি তা দেখে থাকে।

No comments

Powered by Blogger.