আদালত অবমাননার অভিযোগে সাকার আইনজীবীকে শোকজ- যুদ্ধাপরাধী বিচার

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর আইনজীবী ব্যারিস্টার ফকরুল ইসলামকে আদালত অবমাননার অভিযোগে কারণ দর্শানোর নোটিস দেয়া হয়েছে।
নোটিসে আদালত অবমাননার অভিযোগে কেন তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। স্কাইপি নিয়ে বিচারিক বিষয়ে হস্তক্ষেপ করে আবেদন করার অভিযোগে শোকজ নোটিস জারি করা হয়। ৬ ফেব্রুয়ারির মধ্যে তাঁকে এ নোটিসের জবাব দিতে বলা হয়েছে। একই ট্রাইব্যুনাল মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর পক্ষে করা ছয়টি আবেদন খারিজ করেছে। বিএনপি নেতা সাকা চৌধুরীর মামলার কার্যক্রম স্থগিত রাখার আবেদনও খারিজ করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ প্রদান করেছে। ট্রাইব্যুনালে অন্য দুজন সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক। একই ট্রাইব্যুনালে প্রসিকিউটর জেয়াদ আল মালুমের অপসারণ চেয়ে সাকা চৌধুরী ও গোলাম আযমের করা দুটি আবেদনের শুনানি আজ আবার শুরু হবে।
অন্যদিকে আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য ও মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তর বিরুদ্ধে আদালত অবমাননা অভিযোগের বিষয়ে ট্রাইব্যুনালে লিখিত জবাব দাখিল করেছেন তাঁর আইনজীবী আব্দুল বাসেত মজুমদার। এ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার সোমবার জবাব দাখিলের পর সময় প্রার্থনা করেন। ট্রাইব্যুনাল শুনানির জন্য ২২ জানুয়ারি তারিখ ধার্য করেছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ সোমবার এই আদেশ প্রদান করেছে। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও জেলা জজ মোঃ শাহীনুর ইসলাম। একই ট্রাইব্যুনালে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার পক্ষে তাঁর আইনজীবীর যুক্তিতর্ক অব্যাহত রয়েছে। শোকজ নোটিস ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর আইনজীবী ব্যারিস্টার ফকরুল ইসলামের বিরুদ্ধে স্কাইপি নিয়ে বিচারিক বিষয়ে হস্তক্ষেপ করে আবেদন করার আদালত অবমাননার অভিযোগে শোকজ নোটিস জারি করেছে ট্রাইব্যুনাল। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এই আদেশ প্রদান করেছে।
ট্রাইব্যুনালের বিচারিক বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগে কেন তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে না সে মর্মে নোটিস জারি করেছে বলে সাংবাদিকদের জানিয়েছেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম। তিনি বলেন, আগামী ৬ ফেব্রুয়ারির মধ্যে তাঁকে জবাব দেয়ার জন্য নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল।
প্রসিকিউটর জেয়াদ আল মালুম আরও বলেন, সোমবার ট্রাইব্যুনালে সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর পক্ষে তাঁর আইনজীবীর করা কয়েকটি আবেদনের ওপর শুনাননির দিন ধার্য ছিল এবং একটি আবেদন ছিল যে, ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম ছাড়াও ট্রাইব্যুনালের অন্য সদস্য বিচারপতিরা স্কাইপির সঙ্গে জড়িত ছিলেন কি না জানতে চেয়েছিলেন ব্যারিস্টার ফকরুল ইসলাম। ট্রাইব্যুনালের আদেশে বলা হয় যে, তিনি নিজের ইচ্ছায় এই আবেদন করেছেন। একজন আইনজীবী হিসেবে বিচারপতিদের মামলা কিভাবে পরিচালনা করতে হবে তা জানার এখতিয়ার তাঁর নেই। এই আবেদন বিচারিক বিষয়ে হস্তক্ষেপ করার সমান। তাই ব্যারিস্টার ফখরুল ইসলামের বিরুদ্ধে আদালতের ওপর হস্তক্ষেপ করার অভিযোগে তাঁকে শোকজ করা হলো।
এর আগে ১৭ ডিসেম্বর আদালতের সঙ্গে অসদাচরণের অভিযোগে ব্যারিস্টার ফখরুল ইসলামের বিরুদ্ধে শোকজ নোটিস দিয়েছিল ট্রাইব্যুনাল। এর আগে ২২ অক্টোবর ডিফেন্সের আইনজীবী তাজুল ইসলামকে পরে ৫ নবেম্বর এ্যাডভোকেট তাজুল ইসলামসহ আরও তিনজনকে শোকজ নোটিস জারি করেন। একই সঙ্গে তাজুল ইসলামকে ট্রাইব্যুনাল-১ এ নিষিদ্ধ ঘোষণা করে। তবে সোমবার পর্যন্ত তাজুল ইসলাম ট্রাইব্যুনাল-১ এ উপস্থিত হতে পারলেও বিচারিক কার্যক্রমে অংশগ্রহণ করতে পারছেন না। কারণ তাঁর ওপর নিষেধাজ্ঞা ১৫ জানুয়ারি পর্যন্ত ধার্য রয়েছে। এদিকে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ট্রাইব্যুনালের ভেতরে এজলাস কক্ষে কথা বলার অভিযোগে তাঁকে এজলাস কক্ষে নেয়া হয়নি।
সুরঞ্জিত সেনগুপ্ত ॥ আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর অন্যতম সদস্য ও মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তর বিরুদ্ধে আদালত অবমাননা অভিযোগের বিষয়ে ট্রাইব্যুনালে লিখিত জবাব দাখিল করেছেন তাঁর আইনজীবী আব্দুল বাসেত মজুমদার। মুক্তিযুদ্ধকালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২-এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে সুরঞ্জিত সেনগুপ্তর আইনজীবী আব্দুল বাসেত মজুমদার সোমবার ধার্য তারিখে কারণ দর্শানোর নোটিসের লিখিত জবাব দাখিল করেন।
অপসারণের আবেদন ॥ প্রসিকিউশন পক্ষের প্রসিকিউটর জেয়াদ আল মালুমের অপসারণ চেয়ে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াতের সাবেক আমির গোলাম আযমের করা দুটি আবেদনের শুনানি শুরু হয়েছে। আজ আবারও শুনানি হবে।
আবেদন খারিজ ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর পক্ষে করা ছয়টি আবেদন খারিজ করেছে ট্রাইব্যুনাল।
কাদের মোল্লা ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার পক্ষে যুক্তিতর্ক আজ আবার শুরু হবে।

No comments

Powered by Blogger.