একাত্তরের এই দিনে

* মওলানা আবদুল হামিদ খান ভাসানী রাজশাহীতে স্থানীয় মাদ্রাসা ময়দানে এক জনসভায় ভাষণদানকালে রাজনৈতিক ও অর্থনৈতিক শোষণের অবসান ঘটানোর জন্য জনসাধারণকে ঐক্যবদ্ধভাবে সংগ্রাম শুরু করার আহ্বান জানান। তিনি লাহোর প্রস্তাবের আশু বাস্তবায়নের দাবি জানান।
পূর্ব পাকিস্তানের জনগণ এ দাবি সমর্থন করে কি না তা নির্ণয়ের উদ্দেশ্যে গণভোট অনুষ্ঠানের জন্য তিনি প্রেসিডেন্ট ইয়াহিয়ার প্রতি আহ্বান জানান। ভাসানী বলেন, তিনি জনগণের অন্তরের কথাই ধ্বনিত করছেন। তথাকথিত সংহতির সস্তা স্লোগান ও 'ইসলাম বিপন্ন'- এ ধুয়ায় জনগণকে আর বিভ্রান্ত করা যাবে না। তিনি বলেন, গত ২৩ বছরে জনগণ পশ্চিম পাকিস্তানের শিল্পপতিদের দ্বারা শোষিত হয়েছে। মওলানা ভাসানী অভিযোগ করে বলেন, শোষকের গুলিতে প্রাণ বিসর্জন দিতে তিনি প্রস্তুত, কিন্তু জনগণের অধিকারের প্রশ্নে আপস করবেন না। এ সভায় মশিউর রহমানও বক্তৃতা করেন।
* পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জেড এ ভুট্টো বলেন, জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন এবং পাকিস্তানের অখণ্ডতা ও সংহতির গ্যারান্টি-সংবলিত শাসনতন্ত্র প্রণয়নে তাঁর দল সব রকম সহযোগিতা প্রদান করবে। ভুট্টো সুস্পষ্টভাবে ঘোষণা করেন, প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রী বা এরূপ কোনো পদ লাভের অভিলাষ তাঁর নেই। তিনি বলেন, তাঁর দল জনগণের কাছে একটি কর্মসূচি ও ঘোষণাপত্র প্রদান করেছে। সব রকমের শোষণের অবসান ঘটানোর জন্য এ কর্মসূচি নেওয়া হয়েছে। এই কর্মসূচি রদবদল বা তা থেকে সরে যাওয়া যায় না।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.