দলীয় মনোনয়ন গ্রহণ-ভোটারদের সঠিক সিদ্ধান্ত নেওয়ার আহবান ওবামার

'আমি কখনোই বলিনি যে, আমাদের পথ সহজ হবে এবং আমি এখনো সেই অঙ্গীকার করছি না। যে পথে উত্তরণের কথা বলেছি, তা হয়তো কঠিন। তবে এটি আমাদের ভালোর দিকে নিয়ে যাবে।' মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গত বৃহস্পতিবার ক্ষমতাসীন ডেমোক্রেটিক দলের জাতীয় সম্মেলনের শেষ দিনে দেওয়া ভাষণে এ আশাবাদের কথা বলেন।


যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের শারলট শহরে মঙ্গলবার থেকে শুরু হওয়া সম্মেলনে এদিন আনুষ্ঠানিকভাবে নিজ দল ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন গ্রহণ করেন ওবামা। ভোটারদের উদ্দেশে বলেন, 'সমৃদ্ধ ভবিষ্যৎ বেছে নিতে আমি আপনাদের আহ্বান জানাই।'
এ নিয়ে দ্বিতীয় দফা প্রেসিডেন্ট পদে নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন পেলেন ওবামা। আগামী ৬ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনীত প্রার্থী মিট রমনির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। মনোনয়ন পাওয়ার পর দেশবাসীর উদ্দেশে দেওয়া ভাষণে ওবামা তাঁর লক্ষ্য এবং রিপাবলিকানদের নীতির ফারাক তুলে ধরেন। ২০০৮ সালের নির্বাচনের সময় জনগণকে দেওয়া 'হোপ' অঙ্গীকার পুনরায় বাস্তবায়নেরও কথা বলেন তিনি। বিভিন্ন জরিপ বলছে, ওবামা-রমনির প্রতিদ্বন্দ্বিতা হবে তীব্র।
ওবামা জানান, আজকে জাতির সামনে যে সমস্যা, তা একদিনে সৃষ্টি হয়নি। গত কয়েক দশকের ফল এটি। তাই তা মুহূর্তে দূর করা সম্ভবও নয় বলে মন্তব্য করেন তিনি। 'যখন আপনি ভোট দিতে ব্যালট পেপার হাতে নিবেন, তখন আপনি আপনার প্রজন্মের সবচেয়ে বাস্তবসম্মত সিদ্ধান্তটি গ্রহণের মুখোমুখি হবেন', বলেন ওবামা। 'সামনের কয় বছরে ওয়াশিংটনকে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নিতে হবে। কর্মসংস্থান ও অর্থনীতি, কর ও ঘাটতি, জ্বালানি ও শিক্ষা, যুদ্ধ ও শান্তির মতো বিষয়ে নেওয়া সিদ্ধান্ত আগামী কয়েক দশকে আমাদের নিজেদের এবং আমাদের সন্তানদের জীবনে বড় ধরনের প্রভাব ফেলবে।'
ওবামা তাঁর বক্তব্যে রিপাবলিকান প্রার্থী রমনির সমালোচনাও করেছেন। তিনি দাবি করেন, রমনি যদি প্রেসিডেন্ট হন, তবে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক পুনরুদ্ধার প্রচেষ্টাকে হত্যা করবেন।
ওবামার আগে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন দ্বিতীয় মেয়াদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য দলীয় মনোনয়ন গ্রহণ করেন। তিনি তাঁর ভাষণে ওবামার শাসনকালের বিভিন্ন সফলতা তুলে ধরেন এবং ওবামার ভূয়সী প্রশংসা করেন। যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক মন্দা কাটাতে বিশেষ প্যাকেজ প্রণয়ন এবং আল-কায়েদার প্রধান ওসামা বিন লাদেনকে হত্যার নির্দেশ দেওয়ার মতো সাহসী উদ্যোগ নেওয়ার ক্ষেত্রে ওবামার সাফল্য ও অবদানের কথা তুলে ধরেন তিনি।
সম্মেলনের উদ্বোধনী দিন মঙ্গলবার ভাষণ দেন ওবামার স্ত্রী ফার্স্ট লেডি মিশেল ওবামা। ভাষণে ওবামাকে একজন ব্যতিক্রমী প্রেসিডেন্ট হিসেবে আখ্যা দেন তিনি। বুধবার সম্মেলনের দ্বিতীয় দিন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন বলেন, ওবামাকেই দ্বিতীয় মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান তিনি। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.