এ যেন এক অন্য তারিন by কামরুজ্জামান মিলু

দুই যুগের বেশি সময় ধরে তুমুল জনপ্রিয়তার মধ্য দিয়ে অভিনয় করে আসছেন তারিন। ছোটবেলা থেকে নাচ-গান আর অভিনয় ছিল তার নেশা। পরে অভিনয়কে পেশা হিসেবে বেছে নেন আর চালিয়ে যান নাচ-গানের চর্চা। ঈদ সামনে রেখে অভিনয়ে ব্যস্ত সময় কাটছে তার।

আসছে ঈদে তারিনকে টিভি পর্দায় দেখা যাবে দুই পরিচয়ে। ঈদের প্রায় ১০টি নাটক ও টেলিফিল্মে অভিনয় করেছেন তারিন।
সম্প্রতি বাজারে ছাড়া তারিনের প্রথম একক অ্যালবাম ‘আকাশ দেব কাকে’- এর সাফল্যের ধারাবাহিকতায় তার কাছে আসছে একাধিক টিভি চ্যানেল থেকে বেশ কিছু অনুষ্ঠানে গান গাওয়ার প্রস্তাব। প্রথমবারের মতো এবার তাকে দেখা যাবে একটি চ্যানেলে একক সঙ্গীতানুষ্ঠানে গান করতে। অভিনেত্রী তারিন আর গায়িকা তারিন, সব মিলিয়ে অন্য এক তারিনকে দেখতে পাবেন দর্শকেরা। ঈদ সামনে রেখে এই অন্য তারিনের সঙ্গে কথা বলেছে বাংলানিউজ।

গত কয়েক বছরের তুলনায় চলতি বছর একক নাটক, ধারবাহিক নাটক আর টেলিফিল্মে তারিনের উপস্থিতি ছিল তুলনামূলক কম। এ বিষয়ে তারিনের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বাংলানিউজকে বলেন, ‘আসলে অনেকদিন ধরে তো অভিনয় করছি। অভিনয় জীবনের এই পর্যায়ে পৌঁছে এখন সব ধরণের নাটকে অভিনয় করতে আর ইচ্ছে করে না। এখন আমি কাজ করছি অনেক বেছে বেছে। মনের মতো গল্প, চরিত্র আর নির্মাতা না পেলে এখন আর কাজ করতে ইচ্ছে করে না। কাজ করতে চাই এমন চরিত্রে, যেখানে অভিনয় করার কিছু থাকে। কোনো কাজ করে আনন্দ না পেলে এখন আর অভিনয় করতে ইচ্ছে করে না।’

এবার ঈদে তার অভিনীত নাটকের খবর জানতে চাইলে তিনি বললেন, ‘খুব বেশি ঈদের নাটকে এবার কাজ করা হয়নি। সবমিলিয়ে ঈদে ১০টির মতো নাটকে আমাকে দেখতে পাবেন দর্শকরা। এবার নির্মাতা চয়নিকা চৌধুরীর পরিচালনাতেই বেশি কাজ করেছি। আগে অভিনয় করা কয়েকটি নাটকও এই ঈদে প্রচার হতে পারে।’

চয়নিকা চৌধুরীর পরিচালনায় তারিন অভিনীত যে সব নাটক ঈদে প্রচার হবে তার মধ্যে আছে- চ্যানেল নাইনে ‘ধ্রুবতারা’, এটিএন বাংলায় ‘ভালোবাসার গান’, এনটিভিতে ‘বছর কুড়ি পরে’, চ্যানেল আইতে ‘ফলের বয়স’, গাজী টিভিতে ‘সমুদ্র’, বিটিভিতে ‘মানুষ মাত্র দু’জন’ ও চ্যানেল টোয়েন্টিফোরে ‘কালোটিপ’।

‘এ নিউ ট্রি’ নামে একটি প্রযোজনা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন তারিন। এই ব্যানারেই নাটক প্রযোজনা করছেন তিনি। এবার ঈদেও চ্যানেল নাইনে থাকছে একটি বিশেষ নাটক ‘নাকফুল’। তার প্রতিষ্ঠানের ব্যানারে নাটকটি নির্মাণ করেছেন নিয়াজ মাহবুব।

আরো কিছু ঈদের নাটকের কাজ এরই মধ্যে শেষ করেছেন তারিন। যার মধ্যে মোহাম্মদ জাফর ইকবালের উপন্যাস অবলম্বনে এনটিভির জন্য রায়হান জুয়েলের ‘সবুজ ভেলভেট’, নুজহাত আলভীর ‘মাই হাজবেন্ড মাই হিরো’, সৈয়দ আওলাদের ‘শায়লাকে বলবেন না প্লিজ’ ও মাহফুজ আহমেদের পরিচালনায় চ্যানেল আইয়ের বিশেষ নাটক ‘জোছনার ছায়া’তে অভিনয় করেছেন।

এ ছাড়া বর্তমানে এনটিভিতে প্রচার হচ্ছে তারিন অভিনীত নতুন ধারাবাহিক ‘কাগজের বাড়ি’। এ নাটকে দীর্ঘদিন পর সুবর্ণা মুস্তাফার সাথে অভিনয় করেছেন তিনি। নাটকটি পরিচালনা করেছেন অরুণ চৌধুরী। এছাড়া তারিন অভিনীত তৌকির আহমেদের পরিচালনায় ‘ছায়াবৃতা’ নামের আরেকটি ধারাবাহিক এটিএন বাংলায় নিয়মিত প্রচার হচ্ছে।

ছোটপর্দার অভিনেত্রী তারিন বড় পর্দাতেও আসছেন শিগগিরই। সরকারি অনুদানপ্রাপ্ত ‘কাজলের দিনরাত্রি’ ছবিতে তিনি অভিনয় করেছেন। এরই মধ্যে ছবিটির শুটিং ও ডাবিং শেষ হয়ে গেছে। বর্তমানে চলছে পোস্ট প্রডাকশনের কাজ। এ ছবির মাধ্যমে এ বছরই বড় পর্দায় অভিষেক হচ্ছে তার।

এ তো গেল অভিনেত্রী তারিনের কথা। এবার দৃষ্টি দেওয়া যাক, সংগীতশিল্পী তারিনের দিকে। এই ঈদে অভিনেত্রী তারিনের পাশাপাশি সংগীতশিল্পী তারিনকেও দেখতে পাবেন দর্শক। চলতি বছর ২৬ জুলাই ছিল এ অভিনেত্রীর জন্মদিন। এ বিশেষ দিনেই বাজারে আসে তার বহু প্রতিক্ষীত প্রথম একক অ্যালবাম ‘আকাশ দেব কাকে’। অডিও বাজারে অ্যালবামটির বেশ ভালো কাটতি আছে।

নিজের প্রথম একক অ্যালবাম প্রসঙ্গে তারিন বাংলানিউজকে বলেন, ‘ছোটবেলা থেকেই আমি গান, নাচ ও অভিনয়ের সাথে যুক্ত ছিলাম। অ্যালবাম প্রকাশের জন্য আমি গত বছর থেকে নতুন করে গানের রেওয়াজ শুরু করি। অনেকদিন থেকে এটি প্রকাশের কথা থাকলেও অ্যালবামটি প্রকাশের জন্য বিশেষ একটি দিন খুঁজছিলাম। সামনে পড়লো আমার জন্মদিন। জন্মদিনটাকেই বেছে নিলাম অ্যালবাম প্রকাশের জন্য। আমি খুব সৌভাগ্যবান যে এ অ্যালবামে ভালো কিছু কম্পোজার ও দেশি-বিদেশি শিল্পীর সঙ্গে গান গাওয়ার সুযোগ পেয়েছি। এখন পর্যন্ত ঢাকা ও ঢাকার বাইরে থেকে এ অ্যালবামের গানের জন্য শ্রোতা-ভক্তদের প্রচুর সাড়া পাচ্ছি।’

তারিনের প্রথম একক অ্যালবামটিতে তার সাথে কণ্ঠ দিয়েছেন কলকাতার রুপঙ্কর ও রাঘব, তপন চৌধুরী ও ইবরার টিপু।

টিভি দর্শকদের সামনে এবার ঈদে সংগীতশিল্পী হিসেবে একক সংগীতানুষ্ঠান নিয়ে আসছেন তারিন। চ্যানেল নাইনে ঈদের দ্বিতীয় দিন বিকেল ৪টা ৪৫ মিনিটে প্রচার হবে প্রথমবারের মতো তারিনের একক সংগীতানুষ্ঠান। এ অনুষ্ঠানে তারিনের পাশাপাশি উপস্থিত থাকবেন ইবরার টিপু।

আগামীতে অভিনয় নাকি গান, কোনটিতে বেশি সময় দিতে চান? এ প্রশ্নের উত্তরে তারিন বললেন, ‘অভিনয় আমার পেশা আর গান আমার নেশা। অভিনয় নিয়েই এগিয়েছি, গানটা কখনো সামনে আনা হয়নি। প্রথম একক অ্যালবাম প্রকাশের পর শ্রোতাদের কাছ থেকে ভালো সাড়া পাওয়ায় গান নিয়ে আলাদাভাবে ভাবতে শুরু করেছি।  আমি এখন অভিনয়ের পাশাপাশি গানেও  সময় দিতে চাই।’

No comments

Powered by Blogger.