চাপ সামলাতে বেসামাল রেল

দেশজুড়ে সড়ক-মহাসড়কগুলোর বেহালের কারণে এবার ট্রেনের ওপর প্রবল চাপ পড়ছে ঈদযাত্রীদের। ঈদের অগ্রিম টিকিট বিক্রি গতকাল বৃহস্পতিবার শেষ হয়েছে। পাঁচ দিনে বিভিন্ন রুটের আন্তনগর ট্রেনের মাত্র ৪০ হাজার অগ্রিম টিকিট বিক্রি করতে পেরেছে রেলওয়ে। কিন্তু বাস্তবে যাত্রী অনেকগুণ বেশি।


এ অবস্থায় বিফল যাত্রীরা কাঙ্ক্ষিত ট্রেনের টিকিট পেতে এখনো এখানে-ওখানে ধরনা দিচ্ছেন। গতকাল অগ্রিম টিকিট বিক্রির শেষ দিনেও আগের দিনগুলোর মতোই অল্প সময়ের মধ্যেই টিকিট বিক্রি শেষ হয়ে যায়। গতকাল দুপুর ২টার আগেই অধিকাংশ কাউন্টারে অগ্রিম টিকিট বিক্রি শেষ হয়ে গেলে যাত্রীদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। অনেকে আবার মন খারাপ করেই ফিরে যান। গতকাল রেলস্টেশনে বিক্রি হয়েছে ১৮ আগস্টের অগ্রিম টিকিট।
টিকিট নিতে যাঁরা আগের রাত বা ভোর থেকে লাইনে দাঁড়িয়েছিলেন তাঁদের অনেককেই বিফল হয়ে ফিরে যেতে হয়। তূর্ণা নিশীথার ১৮ আগস্টের যেকোনো শ্রেণীর চারটি টিকিটের জন্য স্টেশন প্রাঙ্গণে আগের রাত থেকে ছিলেন ইমামুল হক নামে এক ব্যক্তি। চলি্লশোর্ধ্ব ইমামুল টিকিট না পেয়ে ছিলেন বিধ্বস্ত। গতকাল দুপুরে তিনি বলেন, 'ইন্টারনেটে শত চেষ্টা করেও টিকিট মেলেনি। কয়েকজন রেলওয়ে কর্মকর্তার কাছে গিয়েও কোনো সাড়া পাইনি। লাইনে দাঁড়ানোর কারণে পরিবারের সবাই মনে করেছিল ১৮ আগস্ট ট্রেনে তারা চট্টগ্রাম গিয়ে বাড়িতে ঈদ করতে পারবে। বাসায় একটু আগে ফোনে জানিয়েছি কোনো টিকিট পাওয়া যায়নি। কিন্তু সে কথা শোনামাত্রই আমার স্ত্রী ফোনটি রেখে দিয়েছেন রাগ করে।' ইমামুল শুধু নন, তাঁর মতো শত শত টিকিটপ্রার্থীর মুখেই ছিল এমন দুঃখের কথা।
কমলাপুর রেলস্টেশনের ২০টি কাউন্টারের সামনে টিকিট পাওয়ার আশায় তবু দাঁড়িয়েছিলেন টিকিটপ্রার্থীরা। অগ্রিম টিকিট পাওয়া অসম্ভব, তাই অনেকে চলতি টিকিট কিনতে গতকাল সকাল থেকেই বিভিন্ন কাউন্টারের সামনে দাঁড়িয়ে ছিলেন। কিন্তু ঢাকা-চট্টগ্রাম রুটের সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের টিকিট কিনতে আসা যাত্রীরা স্টেশনে এসেই শুনতে পান ট্রেন দুর্ঘটনার কারণে এ দুটি ট্রেন কখন কমলাপুর পৌঁছে আবার যাত্রী নিয়ে ফিরবে এর কোনো নিশ্চয়তা নেই। অনেকে অনিশ্চয়তা নিয়েও টিকিট কেনেন। খোঁজ নিয়ে জানা গেল, ফৌজদারহাটের একটি লেভেলক্রসিংয়ে একটি ট্রাককে ধাক্কা দেওয়ার পর নাসিরাবাদ এক্সপ্রেসের ইঞ্জিন ও দুটি বগি পড়ে গেলে বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টার দিকে ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-সিলেটের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। উদ্ধারকারী ট্রেনের সহায়তায় দুর্ঘটনাকবলিত ইঞ্জিন ও বগি সরিয়ে নেওয়ার পর প্রায় আট ঘণ্টার মাথায় আবার রেল যোগাযোগ স্থাপিত হয়।
কমলাপুর রেলস্টেশন থেকে গতকাল সকাল ৭টা ৪০ মিনিটে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাওয়ার নির্ধারিত সময় ছিল মহানগর প্রভাতীর। কিন্তু এই ট্রেনটি ৪৫ মিনিট দেরিতে ছাড়ে। ইঞ্জিনের ত্রুটি সারাতে বেশি সময় লাগায় এটি ছাড়তে বিলম্ব হয়। গতকাল ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে বিকেল ৩টা ২০ মিনিটে ছেড়ে যাওয়ার কথা ছিল সুবর্ণ এক্সপ্রেসের। কিন্তু দুপুরে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা এই ট্রেনটি গতকাল সোয়া ৫টার দিকে অবস্থান করছিল আখাউড়ায়। অথচ বেলা পৌনে ১টার দিকে ট্রেনটির চট্টগ্রাম থেকে কমলাপুরে আসার কথা ছিল। এই ট্রেনটির জন্য গতকাল যাত্রীরা চরম দুর্ভোগ পোহান।
গতকাল ঈশা খাঁ, এগারসিন্দুর, জামালপুর কমিউটার, ব্রহ্মপুত্র, ভাওয়ালসহ বিভিন্ন রুটের ট্রেন কমলাপুর এসে আবার যাত্রী নিয়ে গেলেও সুবর্ণর দেখা না পেয়ে অনেক যাত্রী টিকিট ফেরত দিয়ে চলে যান। প্লাটফর্মে জামাল উদিন খান নামে একজন যাত্রী বলেন, সকালে এসে দাঁড়িয়ে টিকিট পাইনি। এক দালালকে ৪০০ টাকা বেশি দিয়ে একটা টিকিট পেয়েছি। এখন কর্মকর্তারা বলছেন, ট্রেন সন্ধ্যার আগে ছাড়বে না। তাই টিকিট বিক্রি করে দেব।
গতকাল দুপুরে কমলাপুরে প্লাটফর্ম স্টেশন মাস্টারের দায়িত্ব পালনকারী ইনামুল হক বলেন, কয়েকটি ট্রেনের সময়সূচি ইঞ্জিনের অভাবে ঠিক রাখা যাচ্ছে না। এবার একটু আগেই মানুষ ট্রেনে ঈদে বাড়ি ফিরতে শুরু করল। এবার ট্রেনের ওপর বেশি চাপ পড়ছে।
দুপুরে কমলাপুর রেলস্টেশনের ব্যবস্থাপক ও স্টেশন মাস্টারের কক্ষে টিকিটপ্রার্থীরা ভিড় করেন। কিন্তু ব্যবস্থাপক খায়রুল বশীর তাঁর কক্ষে অনুপস্থিত ছিলেন দীর্ঘসময়। ওই সময় এখানে টিকিট জোগাড় করতে আসা নাসরীন বেগম জানান, জামালপুরে গ্রামের বাড়িতে ঈদ করতে ১৭ আগস্টের ট্রেনে যেতে যান। কাউন্টারে টিকিট না পেয়ে এখানে এসেছেন- ব্যবস্থাপক যদি ব্যবস্থা করে দেন এই আশায়।
বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা যায়, কমলাপুর রেলস্টেশনে ঈদে প্রতিদিনের বিভিন্ন আন্তনগর ট্রেনে ই-টিকিটিংয়ের জন্য বরাদ্দ ২৫ ভাগ, ভিআইপি আসন ৫ ভাগ, রেলওয়ে কর্মকর্তা-কর্মচারীদের জন্য মোট আসনের মধ্যে ৫ ভাগ বরাদ্দ রয়েছে। গতকাল কাউন্টারে টিকিট না পেয়ে অনেকে ইন্টারনেটে টিকিট সংগ্রহের জন্য ব্যস্ত হয়ে পড়েন। কিন্তু তখন সেখানেও তারা টিকিটের দেখা পাননি।

No comments

Powered by Blogger.