ঈদ ফ্যাশনে পশ্চিমা ঢঙ by তৌফিক অপু

অপরূপ সুন্দর আমাদের এই বাংলাদেশ। এই সৌন্দর্য আরও বৃদ্ধি পেয়েছে ষড়ঋতুর ছোঁয়ায়। ঋতুভিত্তিক এই দেশ অনেক বেশি বর্ণিল। কতই না রঙ। দেখে মনে হবে শিল্পীর তুলিতে আঁকা কোন ছবি। যে দেখে সেই ভালবেসে ফেলে দেশটাকে। সেই সঙ্গে যোগ হয় যদি কোন উৎসব তাহলে তো কথাই নেই। পুরো দেশটা যেন বর্ণিল হয়ে ওঠে।


তেমনি এক উৎসব হচ্ছে ঈদ-উল-ফিতর। এ উৎসবের পরিধি এতটাই ব্যাপক যে জাতিধর্ম নির্বিশেষে যুক্ত হয়ে যায় উৎসবের সঙ্গে, উৎসবে যুক্ত হয় ভিন্নমাত্রা। এ উৎসবে একে অপরকে উপহার দেয়াটা রেয়াজে পরিণত হয়েছে। আর এ তালিকায় অন্যতম হচ্ছে পোশাক।
ঈদের আমেজ এখন বাংলার প্রতিটি ঘরে। যার ঢেউ এসে পড়েছে পথে, শপিংমলে। ঢাকার শপিংমলসহ সারাদেশে চলছে এখন ঈদের তুমুল উৎসবমুখর গুঞ্জরণ। বিশেষ করে কেনাকাটার ধুম লেগেছে ফ্যাশন হাউস থেকে শুরু করে বিভিন্ন মার্কেটে। মানুষ এখন অনেক বেশি ফ্যাশনসচেতন। যার প্রভাব পড়েছে ঈদের কেনাকাটাতেও। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে আমাদের ফ্যাশন ট্রেন্ড। ইন্টারনেটের বদৌলতে সহজেই জানা যায় বিশ্বের ফ্যাশন ট্রেন্ডে কোথায় কি ঘটছে। যার ফলে দেশীয় পোশাক ছাড়াও বিশ্বের অন্যান্য দেশের পোশাকের কদর বাড়ছে আমাদের দেশে। বিশেষ করে ভারতীয় এবং পশ্চিমা ঢঙের পোশাক। যে কারণে ঈদ বাজারে, ফ্যাশন হাউসগুলো দেশীয় পোশাকের পাশাপাশি পশ্চিমা কিংবা ভারতীয় ট্রেন্ডের পোশাকও রাখছে। তবে ভারতীয় ফ্যাশনকে টপকে পশ্চিমা পোশাককেই বেশি গুরুত্ব দিচ্ছে তরুণ-তরুণীরা। বিক্রেতারাও এ ব্যাপারটি মাথায় রেখে পশ্চিমা বা ওয়েস্টার্ন প্যাটার্ন পোশাকের প্রচুর সমাহার ঘটিয়েছেন। সাড়াও পাচ্ছেন ভাল।
ছেলেদের ক্ষেত্রে শার্ট এবং জিন্সের ভেরিয়েশন আকৃষ্ট করছে। বিশেষ রঙের ব্যাপারটা চোখে পড়ার সঙ্গে। আর মেয়েদের টপস্্ স্কাটের ভেরিয়েশন সহজেই বিমোহিত করছে, ইজি ওয়্যার কিংবা সহজে পরিধেয়ের কারণে ওয়েস্টার্ন ড্রেস জনপ্রিয় হয়ে উঠছে দিন দিন। তাছাড়া ফ্যাশন ট্রেন্ডে ভেরিয়েশন থাকবেই। সে ধারাবাহিকতায় ওয়েস্টার্ন ড্রেস পুরোদমে আমাদের ফ্যাশন ট্রেন্ডে যুক্ত হয়েছে।
বর্তমানে প্রায় সব শপিংমলেই দেখা মিলবে ওয়েস্টার্ন ড্রেসের। এর মধ্যে পিংক সিটি, গুলশান ডিসিসি মার্কেট, একট্যাসি, ক্যাটস্্ আই, ইয়েলো, ইনফিনিটি, মেনজ ক্লাব, আর্টিসি ছাড়াও রাপা প্লাজা, ইস্টার্ন প্লাজা, মেট্রো মল, ইস্টার্ন প্লাস, বেইলি স্টোরসহ বড় শপিংমলের কিছু শো-রুমে দেখা মিলবে ওয়েস্টার্ন প্যাটার্ন ড্রেস। পণ্যের সমাহার বেশি থাকায় দামও হাতের নাগালে। সে কারণে স্বাচ্ছন্দ্যে মনের মতো করে সংগ্রহ করতে পারেন পছন্দের ওয়েস্টার্ন ড্রেস। নিউ লুক কিংবা বন্ধুত্বের মাঝে নিজেকে আলাদা করে ফুটিয়ে তুলতেই কদর বাড়ছে ওয়েস্টার্ন ড্রেসের। এবারের ঈদেও প্রচুর পরিমাণে ওয়েস্টার্ন ড্রেসের দেখা মিলবে। সময় শুধু নিজের পছন্দটি যাচাই করে নেয়ার।


ছবি : আরিফ আহমেদ
মডেল : এডলফ ও এ্যানি ববি
পোশাক : সোগো
মেকআপ : রেড

No comments

Powered by Blogger.