জর্দানে বাংলাদেশি ২৫ নারী শ্রমিক গুমের অভিযোগ

জর্দানে ২৫ বাংলাদেশি নারী শ্রমিককে অজ্ঞাতপরিচয় দুর্বৃত্তরা রাস্তা থেকে তুলে নিয়ে গেছে। তাঁরা তৈরি পোশাক কারখানায় কাজ করার উদ্দেশ্যে সে দেশে গিয়েছিলেন। গত দুই বছরের বিভিন্ন সময়ে কর্মস্থল থেকে বাড়ি ফেরার পথে তাঁদের তুলে নিয়ে যাওয়া হয়েছে।


এসব গুমের সঙ্গে একই পোশাক কারখানার দুই বাংলাদেশি কর্মকর্তা জড়িত বলে সন্দেহ করা হচ্ছে।
বাংলানিউজটোয়েন্টিফোরডটকম সূত্র জানায়, আশঙ্কা করা হচ্ছে, অপহরণের পর ওই সব নারী শ্রমিককে ধর্ষণ শেষে হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার জর্দানের তৈরি পোশাক কারখানা ক্ল্যাসিক ফ্যাশনে কর্মরত এক নারী শ্রমিক বার্তা সংস্থাটির কাছে এমন অভিযোগ করেন। তিনি জানান, গত এক মাসেরও কম সময়ে চারজন নারীকর্মী গুম হয়েছেন। সর্বশেষ গত বুধবার নাজমা (২১) নামের এক শ্রমিককে তুলে নিয়ে গেছে দুর্বৃত্তরা।
গুম হওয়া বাংলাদেশি নারীকর্মীদের সবাই ক্ল্যাসিক ফ্যাশনে কর্মরত ছিলেন। ভারতীয় মালিকানাধীন কারখানাটি জর্দানের আল হাসান এলাকায় অবস্থিত।
এদিকে এভাবে একের পর এক সহকর্মী গুম হওয়ার ঘটনায় কারখানায় কর্মরত চার থেকে পাঁচ হাজার নারীকর্মী আতঙ্ক আর উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন। অনেকে দেশে ফিরে আসার কথাও ভাবছেন।
নাম প্রকাশ না করার শর্তে ক্ল্যাসিক ফ্যাশনে কর্মরত ওই নারী শ্রমিক অভিযোগ করেন, 'আমরা এ ব্যাপারে জর্দানের দূতাবাসে যোগাযোগ করলেও তাঁরা কোনো ব্যবস্থা নিচ্ছেন না। আমরা কিছু বলতে গেলে কারখানা কর্তৃপক্ষ উল্টো আমাদের বিরুদ্ধে পালিয়ে যাওয়ার অভিযোগ করছেন।' তিনি বলেন, 'আমাদের ধারণা, এসব নারীকর্মীকে ধরে নিয়ে ধর্ষণ শেষে হত্যা করা হয়েছে।'
এ ব্যাপারে বৃহস্পতিবার বিকেলে জর্দানে বাংলাদেশ দূতাবাসের হেড অব কনসাল তৌফিক ইসলাম শাতিল টেলিফোনে বলেন, 'এরকম একটি বিষয় আমরা শুনেছি। পুলিশকে বলেছি ব্যবস্থা নিতে। বিষয়টি অনুসন্ধান করে দেখা হচ্ছে।' একই সঙ্গে তিনি বলেন, 'কারখানা কর্তৃপক্ষ অভিযোগ করছে যে, এসব নারীকর্মী পালিয়ে গেছেন।'

No comments

Powered by Blogger.