সিনাইয়ে হামলা প্রতিরোধে ব্যর্থতা- মিসরের গোয়েন্দাপ্রধান বরখাস্ত

সিনাই উপদ্বীপে সন্ত্রাসী হামলা প্রতিরোধে ব্যর্থ হওয়ায় মিসরের গোয়েন্দা সংস্থার প্রধান ও সিনাই প্রদেশের গভর্নরকে বরখাস্ত করেছেন দেশটির নতুন প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসি। এ ছাড়া প্রেসিডেন্সিয়াল গার্ডের প্রধানসহ আরও বেশ কয়েকজন শীর্ষ স্থানীয় নিরাপত্তা কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।


মিসরীয় কর্তৃপক্ষের দাবি, সিনাইয়ে এ সন্ত্রাসী হামলার ব্যাপারে ইসরায়েল সরকার আগেই মিসরের গোয়েন্দা সংস্থাকে সতর্ক করে দিয়েছিল। কিন্তু মিসরের গোয়েন্দা সংস্থা এ হামলা প্রতিরোধে যথাযথ পদক্ষেপ গ্রহণে ব্যর্থ হয়েছে। এতে সমালোচনার মুখে পড়েন প্রেসিডেন্ট মুরসির সরকার।
গোয়েন্দাপ্রধানকে বরখাস্তের ঘোষণা বুধবার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার করা হয়েছে। প্রেসিডেন্ট মুরসির মুখপাত্র ইয়াসির আলী বলেন, ‘জেনারেল মোহাম্মেদ মুরাদ মোয়াফিকে আজ (বুধবার) থেকে অবসর দেওয়া হয়েছে।’ ভারপ্রাপ্ত গোয়েন্দাপ্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন জেনারেল মোহাম্মেদ রাফাত আবদেল-ওয়াহিদ।
এদিকে সিনাইয়ের আল-আরিশ শহরে গতকাল বৃহস্পতিবার পুলিশ ও বন্দুকধারীদের মধ্যে গুলিবিনিময়ের ঘটনা ঘটেছে। একটি পুলিশ স্টেশনের বাইরে এই সংঘর্ষ হয়েছে। তবে এতে হতাহতের ব্যাপারে তাৎক্ষণিক কোনো খবর পাওয়া যায়নি।
৫ আগস্ট সিনাইয়ের তুমা গ্রামে এক সন্ত্রাসী হামলায় ১৬ জন মিসরীয় সীমান্তরক্ষী নিহত হয়। মিসর ও ইসরায়েলি কর্মকর্তারা অভিযোগ করেছেন, হামলাকারীরা বেদুইন ও ফিলিস্তিনি জঙ্গি। তবে মিসরের প্রেসিডেন্ট মুরসির দল মুসলিম ব্রাদারহুড বলছে, ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ এই হামলার জন্য দায়ী। ইসরায়েল এই অভিযোগ নাকচ করে দিয়েছে। গত কয়েক দশকের মধ্যে সিনাই উপদ্বীপে নিরাপত্তা বাহিনীর ওপর এত বড় সন্ত্রাসী হামলা আর হয়নি।
হামলার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়ে বুধবার সিনাইয়ে সন্দেহভাজন জঙ্গিদের লক্ষ্য করে বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালায় মিসরের সেনাবাহিনী। এতে ২০ জন নিহত হয়। এদিন সেনা অভিযান চলার মধ্যেই আল-আরিশ শহরে ফের সন্ত্রাসী হামলা চালানো হয়। এতে বেশ কয়েকজন আহত হয়। হামলার কয়েক ঘণ্টা পর ওই শহরে সামরিক অভিযান চালানো হয়।
পদচ্যুত গোয়েন্দাপ্রধান জেনারেল মুরাদের বরাত দিয়ে গণমাধ্যমগুলো বলেছে, রোববারের হামলার ব্যাপারে গোয়েন্দা সংস্থা তথ্য পেয়েছিল। এই তথ্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানানোও হয়। গোয়েন্দা সংস্থাগুলোর কাজ হচ্ছে, শুধু তথ্য সংগ্রহ করা।
সামরিক কর্মকর্তারা বলেছেন, সিনাই উপদ্বীপে প্রাথমিক সেনা অভিযান ‘সফল’ হয়েছে। অভিযান অব্যাহত থাকবে। তাঁরা বলেন, সিনাইয়ে বিমান হামলা চালানোর সময় সন্ত্রাসীরা রকেট ও রকেটচালিত গ্রেনেড ছুড়ে বিমান ভূপাতিত করার চেষ্টা করেছে। কিন্তু তারা ব্যর্থ হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে ওই অঞ্চলে উত্তেজনা বিরাজ করছে।
সেনা কর্মকর্তারা বলেন, ইসরায়েল ও গাজা-ভূখণ্ড সীমান্তবর্তী মরুভূমি অঞ্চলে স্থিতিশীলতা ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় এ অভিযান চালানো হচ্ছে। যুদ্ধবিমানের সহায়তায় সেনাবাহিনী ও পুলিশ যৌথ অভিযান চালাচ্ছে। বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.