শোকের মাস

শোকাহত ও অভিশপ্ত মাস আগস্টের আজ দশম দিন। রাজধানীর প্রতিটি মোড়ে মোড়ে, ওভারব্রিজ, অফিস-আদালত, স্কুল-কলেজের সামনে উড়ছে বিশাল বিশাল কালো পতাকা ও ব্যানার। প্রতিটি ব্যানার-ফেস্টুনেই বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ ও শ্রদ্ধা জানিয়ে লেখা বিভিন্ন সেøাগান।


পলাতক খুনীদের দেশে ফেরত এনে ফাঁসির রায় কার্যকর এবং যুদ্ধাপরাধীদের দ্রুত বিচার নিশ্চিত করার দাবিতে অজস্র সংগঠনের পোস্টারে ছেয়ে গেছে প্রতিটি অলিগলির দেয়াল।
এভাবেই আগস্টের প্রতিটি দিন শোকাবহ পরিবেশে কৃতজ্ঞ বাঙালী জাতি স্মরণ করছেন হাজার বছরের সর্বশ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয় ঘোষণা করা হচ্ছে প্রতিটি শোকের অনুষ্ঠানে।
গভীর হয়েই বসেছে শোক। ৩৭ বছর পর আজও মুহুর্মুহু কাঁদাচ্ছে মানুষকে। যে বাঙালীর জন্য এত ত্যাগ, এত তিতিক্ষা, বার বার ফিরে আসা মৃত্যুর দুয়ার থেকে- সেই সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতাকে গুটিকয় লোভাতুর নরপিশাচ এমন নির্মমভাবে হত্যা করবে- এমন ভাবনা অবিশ্বাস্য ছিল বাঙালীর কাছেও। আর তাই বার বার মনে করে মুখ, উজ্জ্বল চোখের দ্যূতি, আজও শ্রদ্ধায়, নৈবেদ্যে, প্রতিদিন- প্রতিক্ষণে ফিরে আসেন পিতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
বঙ্গবন্ধুকে যেদিন হত্যা করল নরপিশাচ ঘাতকরা ঝলমলে আগস্টের উজ্জ্বল আকাশে, সেদিন ডানা মেলল মন খারাপের মেঘ। ছেঁড়া মেঘ কান্না হয়ে ঝরল মানুষের চোখ বেয়ে। আগস্ট এলেই সে মেঘ এখনও উড়ে এসে বসে বাঙালীর ঘরে ঘরে। পোড়ে অনুশোচনা ও অনুতাপের আগুনে।
শোকের মাস আগস্টের দশম দিন বৃহস্পতিবার স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) তাদের আগারগাঁওর নিজস্ব মিলনায়তনে আয়োজন করে আলোচনাসভা ও ইফতার মাহফিলের। এতে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে এলজিআরডি প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে চলমান দেশ গড়ার কাজে প্রকৌশলী সমাজকে ব্যাপকভাবে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দেশ গড়ার কাজে অংশ নিয়ে জাতির জনকের স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সোনার বাংলা বিনির্মাণের আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে দেশের প্রকৌশলী ও পরিকল্পনাবিদসহ সকল শ্রেণী ও পেশার মানুষকে উদ্বুদ্ধ করেন। এতে এ দেশটা উন্নয়নের এক মডেলে রূপ পায়। এ কারণেই দেশী-বিদেশী ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে জাতিকে এতিম করার চেষ্টা করার অপচেষ্টা চালায়।
স্থানীয় সরকার বিভাগের সচিব আবু আলম মোঃ শহিদ খান এবং এলজিইডির প্রধান প্রকৌশলী ওয়াহিদুর রহমান আলোচনায় অংশগ্রহণ করেন। পরে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফেরাত এবং দেশ ও জাতির অব্যাহত সুখ, সমৃদ্ধি ও মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

No comments

Powered by Blogger.