কনটেইনার পরিবহনের চাপ রেলে কমেছে, বাড়ছে সড়কে by একরামুল হক

লপথে কনটেইনার পরিবহন কমে আসায় চাপ বাড়ছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ওপর। এ কারণে মহাসড়কে যানজট বেড়েছে। ঘটছে দুর্ঘটনা। এ ছাড়া ভারী যন্ত্রপাতি ও কনটেইনার পরিবহনের কারণে মেঘনা ও গোমতী সেতুর আয়ুষ্কালও দ্রুত কমে আসছে বলে সংশ্লিষ্ট এক প্রকৌশলী জানিয়েছেন।


ঢাকা ও এর আশপাশের অঞ্চলের পণ্য চট্টগ্রাম বন্দর থেকে আনা-নেওয়ার মাধ্যম এখন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও রেলপথ। অপারেটর নিয়োগের জটিলতার কারণে অভ্যন্তরীণ নৌপথে কনটেইনার পরিবহন চালু হচ্ছে না। আবার চট্টগ্রাম বন্দরে কনটেইনার পণ্য পরিবহন বাড়লেও রেলপথে কমছে। ফলে বেশি চাপ পড়ছে সড়কপথের ওপর।
চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, গত অর্থবছরে ১৩ লাখ ৪১ হাজার সাত একক কনটেইনার ওঠানো-নামানো হয় চট্টগ্রাম বন্দরে। এর ৬০ শতাংশ ঢাকা ও আশপাশের শিল্পকারখানায় পরিবহন হয়েছে। এর মধ্যে রেলওয়ে কর্তৃপক্ষ প্রায় ১০ শতাংশ কনটেইনার পরিবহন করে। বাকি কনটেইনারের পণ্য সড়কপথে পরিবহন হয়। এ হিসাবে গত অর্থবছরে সোয়া সাত লাখ কনটেইনারের পণ্য ট্রাক-কাভার্ড ভ্যান ও ট্রেইলার দিয়ে পরিবহন হয়েছে সড়কপথে।
এদিকে ঈদুল ফিতর উপলক্ষে মহাসড়ক যানজটমুক্ত রাখার জন্য ১৭ আগস্ট থেকে ঈদের পরের তিন দিন পর্যন্ত ট্রাক-কাভার্ড ভ্যান চলাচল বন্ধ রাখা হচ্ছে। ৬ আগস্ট সকালে চট্টগ্রাম নগরের সদরঘাটে উপ পুলিশ কমিশনারের (যানবাহন) কার্যালয়ে আয়োজিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
রেলওয়ে সূত্র জানায়, গত ২৬ জুন ভাটিয়ারী ও কুমিরার মাঝামাঝি ২৪ নম্বর সেতু পানির তোড়ে ভেঙে গেলে চার দিন চট্টগ্রামের সঙ্গে সারা দেশের ট্রেন যোগাযোগ বন্ধ থাকে। এর পর থেকে চট্টগ্রাম বন্দরে কনটেইনারের স্তূপ জমতে থাকে, যা এখনো স্বাভাবিক করা যায়নি। বন্দর সূত্র জানায়, গতকাল বুধবার চট্টগ্রাম বন্দরে ঢাকার কমলাপুরের আইসিডিমুখী এক হাজার ৬২৩টি কনটেইনারের (প্রতিটি ২০ ফুট দীর্ঘ হিসাবে) স্তূপ জমে ছিল। বন্দরে সাধারণত একসঙ্গে ৫০০ থেকে ৬০০ কনটেইনার জমে থাকা স্বাভাবিক হিসেবে ধরে নেওয়া হয়। সাধারণ হারের চেয়ে প্রায় তিন গুণ কনটেইনার জমে থাকায় বন্দরের কনটেইনার ওঠানো-নামানোর কাজেও ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। রেলপথে বন্দর থেকে কনটেইনার ঢাকায় নিয়ে যেতে গড়ে ১৫ দিন সময় লাগছে। ফলে কাঁচামালের ক্ষেত্রে উৎপাদন খরচও বেড়ে যাচ্ছে। জানতে চাইলে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান পরিচালন কর্মকর্তা মো. বেলালউদ্দিন প্রথম আলোকে বলেন, ‘জুনের শেষের দিকে ভাটিয়ারী এলাকায় সেতু ক্ষতিগ্রস্ত হয়। এ কারণে চার দিন কনটেইনারবাহী ট্রেন চলাচল বন্ধ ছিল। এতে চট্টগ্রাম বন্দরে কনটেইনারের স্তূপ জমে যায়। তবে আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে পরিবহনের হার বাড়ানোর চেষ্টা করছি।’
রেলওয়ে সূত্র জানায়, ২০০৭-০৮ অর্থবছরে ৮১ হাজার ৯৩০টি কনটেইনার চট্টগ্রাম বন্দর থেকে ঢাকার আইসিডিতে পরিবহন করা হয়, যা রেলের ইতিহাসে সর্বোচ্চ পরিবহন। ইঞ্জিন-সংকটের কারণে পরিবহনের হার কমতে থাকে। পরের অর্থবছরে তা ৭৩ হাজার ৪৭৮ এককে নেমে আসে। রেলের হিসাব অনুযায়ী, গত অর্থবছরে (২০১১-১২) কনটেইনার পরিবহন হয়েছে মাত্র ৬৭ হাজার ১৯২। এর আগের দুটি অর্থবছরের চিত্রও অনুরূপ ছিল।
রেলওয়ের কর্মকর্তারা জানান, রেলপথে এক দিনে সর্বোচ্চ ২৫০ কনটেইনার (ঢাকা ও চট্টগ্রাম অভিমুখী দুই পথে) পরিবহনের ক্ষমতা আছে। এ জন্য দরকার পাঁচটি ইঞ্জিন ও প্রয়োজনীয়সংখ্যক ওয়াগন। রেলের বহরের পাঁচটির মধ্যে একটি ইঞ্জিন কমে যাওয়ায় কনটেইনার পরিবহন কমে আসে, যার নিম্নমুখী ধারা অব্যাহত রয়েছে। রেলপথে কনটেইনার পরিবহন কমে যাওয়ায় মহাসড়কের ওপর প্রচণ্ড চাপ পড়েছে। এতে বেড়েছে গাড়ি পরিচালন সময়ও। আগে যেখানে পাঁচ ঘণ্টায় ঢাকা থেকে চট্টগ্রামে পৌঁছানো সম্ভব ছিল, সেখানে এখন ৮ থেকে ১২ ঘণ্টা লেগে যাচ্ছে। ফলে মহাসড়ক ব্যবহারকারী যাত্রীরাও বিরক্ত। সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের হিসাব অনুযায়ী, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রতিদিন গড়ে ২৫ হাজার যানবাহন চলাচল করে। সওজের দায়িত্বশীল একজন ঊর্ধ্বতন প্রকৌশলী নাম প্রকাশ না করে প্রথম আলোকে বলেন, ভারী যন্ত্রপাতি ও কনটেইনার পরিবহনের কারণে গোমতী ও মেঘনা সেতুর আয়ুষ্কাল ফুরিয়ে আসছে। বিশেষ করে, ভারী যন্ত্রপাতি তথা শিল্পকারখানার মূলধনি যন্ত্রপাতি এবং বিদ্যুৎকেন্দ্রের ভারী যন্ত্র পরিবহনের কারণে রাস্তার পিচ এবড়োখেবড়ো হচ্ছে। সেতুর ওপরও চাপ পড়ছে। এই প্রকৌশলী আরও বলেন, ‘খোদ যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের দুটি সেতুর ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। ভারী যান চলাচল অব্যাহত থাকলে উভয় সেতু দ্রুত সময়ের মধ্যে ব্যবহারের অনুপযোগী হয়ে উঠতে পারে বলে আমাদেরও আশঙ্কা। কিন্তু সরকার কেন নৌপথে কনটেইনার পরিবহনের দিকটি গুরুত্ব দিচ্ছে না, তা বোধগম্য নয়।’

No comments

Powered by Blogger.