মালির বিদ্রোহীদের ওপর অবরোধের আহবান বান কি-মুনের

মালির চরমপন্থী দলগুলোর বিরুদ্ধে অবরোধ আরোপ করতে নিরাপত্তা পরিষদের প্রতি আহবান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন। সন্ত্রাসী তৎপরতা এবং মুসলিম ধর্মীয় পুণ্যস্থানগুলো ধ্বংসের অভিযোগে ইসলামী চরমপন্থীদের ওপর এই অবরোধের আহবান জানান তিনি।


গত বুধবার নিরাপত্তা পরিষদের এক বৈঠকে মুন এই আহবান জানিয়েছেন।
গত ২২ মার্চ মালিতে সামরিক অভ্যুত্থানের পরপরই দেশটির উত্তরাঞ্চলে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তুয়ারেগ বিদ্রোহীরা। পরে আল-কায়েদার সঙ্গে সম্পর্কিত দল আনসার দ্বীন উত্তরাঞ্চলে তাদের আধিপত্য বিস্তার করে। পশ্চিম আফ্রিকার দেশগুলোর সংগঠন ইকোওয়াস (ইকোনোমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস) মালির অন্তর্বর্তী সরকারকে সাহায্যের জন্য উত্তরাঞ্চলে সেনা পাঠানোর প্রস্তাব দিয়েছে। এ ব্যাপারে তারা জাতিসংঘের সমর্থনও চেয়েছে। তবে এখন পর্যন্ত বিদ্রোহীদের সঙ্গে মালি সরকারের অর্থপূর্ণ কোনো শান্তি আলোচনা হয়নি। ইকোওয়াসের এক প্রতিনিধি জানিয়েছেন, আন্তর্জাতিক কোনো পদক্ষেপ না নেওয়া হলে মালি বিভিন্ন সন্ত্রাসী সংগঠনের নিরাপদ আশ্রয়স্থলে পরিণত হবে।
গত বুধবার নিরাপত্তা পরিষদের বৈঠকে বান কি-মুন মালির মানবাধিকার পরিস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেন। মালিতে ব্যাপক মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। মালির বিদ্রোহীদের সম্পদ জব্দ করার এবং তাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করতে নিরাপত্তা পরিষদকে আহবান জানান মুন। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.