দু’টি মৃত্যু by আন্দালিব রাশদী

দু’জন সম্পূর্ণ ভিন্ন জগতের বাসিন্দা, দু’জন ভিন্ন মেরুর লেখক। একজন আমেরিকান নন-ফিকশন লেখক স্টিফেন কোভে, অন্যজন পাকিস্তানী কবি শেহজাদ আহমেদ। দু’জনের জন্ম ১৯৩২ সালে, দু’জনের মৃত্যু ২০১২ সালে দু’সপ্তাহের ব্যবধানে।


স্টিফেন কোভের আত্মব্যবস্থাপনা বিষয়ক বই কোটির হিসেবে বিক্রি হয়েছে। টাইম ম্যাগাজিনের প্রভাবশালী ব্যক্তির তালিকায় তিনি ছিলেন।
শেহজাদ আহমেদ গণমানুষের কবি। ফয়েজ আহমদ ফয়েজ, আহমদ ফরাজ প্রমুখের সঙ্গে উচ্চারিত শেহজাদ আহমেদের নাম। শেহজাদ আহমেদ বলেছেন, জীবনটা দারুণ, উপভোগ করতে শিখুন। স্টিফেন কোভে বলেছেন, সবার জন্য বিজয় নিশ্চিত করুন, দেখবেন জীবনটা দারুণ। প্রয়াত দু’জন লেখকের প্রতি শ্রদ্ধাঞ্জলি।

স্টিফেন রিচার্ডস কোভে (১৯৩২-২০১২)
১৬ জুলাই ২০১২ ৮০ বছর বয়সে মৃত্যুবরণ করলেন স্টিফেন রিচার্ডস কোভে। ভিন্ন ধারার লেখক তিনি। তাঁর লক্ষ্য মানুষের সাফল্য। মানুষ নিজের আচরণে ও অভ্যাসে কিছু পরিবর্তন আনতে পারলে সাফল্য তার হাতের কাছে চলে আসবে। এই বিশ্বাস থেকেই লিখলেন :
‘ঞযব ংবাবহ যধনরঃং ড়ভ যরমযষু বভভবপঃরাব ঢ়বড়ঢ়ষব’ –উঁচু মাত্রায় কার্যকরী মানুষের সাতটি অভ্যাস। ১৯৮৯ সালে প্রকাশিত বইটির আড়াই কোটি কপি বিক্রি হলো। এ ধরনের নন-ফিকশন বইয়ের জন্য এটি বিক্রির রেকর্ড সৃষ্টি করল। স্টিফেন কোভের এই বই-ই যুক্তরাষ্ট্রের প্রথম নন-ফিকশন অডিও বই। রেকর্ড এখানেও, দশ লাকেরও বেশি বিক্রি হলো।
স্টিভেন কোভের সাতটি অভ্যাস :
প্রথম তিনটি নির্ভরশীলতা থেকে স্বনির্ভরতার দিকে এগিয়ে নিয়ে যাবে।
অভ্যাস ১ : সক্রিয় হয়ে উঠুন।
অন্য কারও জন্য অপেক্ষা না করে উদ্যোগটা আপনিই নিন। উদ্যোগ নিলে আপনি একধাপ এমনিতেই এগিয়ে থাকলেন।

আপনার সিদ্ধান্ত ভুল হলেও আপনিই নিন।
অভ্যাস ২ : লক্ষ্য স্থির করে শুরু করুন।
আপনি কোথায় যেতে চাচ্ছেন, আপনি কি করতে চাচ্ছেন, আপনি কাজের শেষে কি পেতে চাচ্ছেন, তা আগে নির্ধারণ করুন। তারপর আপনার ভূমিকা ঠিক করে কাজে নেমে পড়ুন।
অভ্যাস ৩ : আগের কাজটি আগে করুন।
আপনার সামনে অনেক কাজ। কোন্ কাজটি আগে করবেন, কোন্টি তার পর গুরুত্ব অনুযায়ী তা নির্ধারণ করুন। যে কাজটির ওপর অন্য কাজগুলো নির্ভরশীল তা তালিকার শীর্ষে নিয়ে আসুন। ‘প্রায়োরিটাইজ’ করতে জানলে আপনার গন্তব্য দূরে মনে হবে না।
অভ্যাস ৪ : জয়-জয় চিন্তা করুন।
একা জেতার কথা ভাববেন না তাহলে গন্তব্যে পৌঁছতে পারবেন না। আপনার কাজের সঙ্গে যারা সম্পৃক্ত, তারাাই যেন লাভবান হন সেভাবে পরিকল্পনা ছক তৈরি করুন। সকল পক্ষের জয়ী হবার সম্ভাবনা কাজটির মালিকানা সবাই দাবি করবেন এবং দ্রুত কাজটি শেষ করবেন।
অভ্যাস ৫ : আগে বুঝতে চেষ্টা করুন।
আপনার কাজের সঙ্গে যাঁরা সম্পর্কিত আগে তাঁদের বুঝতে চেষ্টা করুন। আপনি তাঁদের বুঝতে পারলে তাঁরাও আপনাকে বুঝতে বিলম্ব করবেন না। বুঝতে পারলে আপনি প্রভাব বিস্তার করতে পারবেন, নেতৃত্ব প্রতিষ্ঠা তখন এমনিতেই হয়ে যাবে।
অভ্যাস ৬: সবার শক্তি কাজে লাগিয়ে এগোন।
যদি সবার শক্তি একত্র করতে না পারেন তা হলে আপনার কাজের কিংবা সংগঠনের দুর্বলতা কাটিয়ে উঠতে পারবেন না। ফলে কাক্সিক্ষত উৎপাদনশীলতায় পৌঁছা সম্ভব হবে। সবার আগে অন্যের শক্তিটা আবিষ্কার করুন এবং স্বীকৃতি দিন।
অভ্যাস ৭ : করাতে ধার দিন
ছ’টি অভ্যাস সম্পর্কে যখন আস্থাশীল হবেন এবার আশঙ্কা ভোগ করতে পারেন। নিজেকে আরও প্রশিক্ষিত করতে পারেন। প্রযুক্তিকে আপন করে নিতে পারেন। করাতে ধার দিন, যত কঠিনই হোক, কাটতে পারবেন।
স্টিফেন কোভে এবানডেন্স মেন্টালিটি বা প্রাচুর্যের মনের কথা বলেছেন। প্রাচুর্য ধারণা মজ্জাগত হয়ে গেলে সম্পদের অভাব বাধা হয়ে দাঁড়াবে না। স্কেয়ারসিটি মাইন্ডসেট, হাহাকারের মানসিক গঠন ধ্বংসাত্মক ও অপ্রয়োজনীয় প্রতিযোগিতার সৃষ্টি করবে। প্রাচুর্যের মন অন্যের সাফল্যকে উৎসবে পরিণত করতে পারে। সংগঠনের বেলায়ও প্রাচুর্যের মানসিকতা গড়ে উঠতে পারে।
স্টিফেন কোভের প্রথম দিককার বিখ্যাত বই ফার্স্ট থিঙ্গস একটি আন্তর্জাতিক বেস্টসেলার।
২০০৮ সালে প্রকাশিত ‘দ্য এইটস হ্যাবিট’ অপর একটি বেস্টসেলার। অষ্টম অভ্যাসের সারকথা হচ্ছে : নিজের স্বর আবিষ্কার করুন, অন্যকে তার স্বর আবিষ্কারের পথ করে দিন।
বাবার বিশাল ব্যবসা থাকলেও নিজে সেদিকে পা বাড়াননি। তিনি বেছে নিয়েছেন শিক্ষকতা এবং লেখালেখি।
তাঁর মৃত্যু ব্যবস্থাপনা সাহিত্যে বড় ধরনের শূন্যতা সৃষ্টি করল। আন্তঃব্যক্তিক সম্পর্ক স্থাপনের প্রশ্নে তিনি সত্যিই একালের ডেল কার্নেগি।

পাকিস্তানী কবি শেহজাদ আহমেদ (১৯৩২-২০১২)

৮০ বছর বয়সে পাকিস্তানী কবি শেহজাদ আহমেদ (জন্ম ১৬ এপ্রিল ১৯৩২) মৃত্যু ২ আগস্ট ২০১২) চলে গেলেন। ফয়েজ আহমদ ফয়েজ, আহমদ ফারাজ হাবিব জালিব প্রমুখ কবির সঙ্গে গত পঞ্চাশ বছর ধরে উচ্চারিত হচ্ছে শেহজাদ আহমেদের নাম। ১৯৪৭-এ স্বাধীনতা পরবর্তী প্রথম পাকিস্তানী প্রজন্মের কবি শেহজাদ আহমেদ গীতিকবিতা ও গজল রচনায় সিদ্ধহস্ত ছিলেন। মেহেদী হাসান তাঁর অনেক গজল গেয়েছেন। শিল্প ও সাহিত্যে তাঁর স্মরণীয় অবদানের জন্য সর্বোচ্চ বেসামরিক পদক পেয়েছেন। দর্শন ও মনস্তত্ত্বে উচ্চতর শিক্ষাপ্রাপ্ত শেহজাদ আহমেদের কবিতায়ও এই দুটি বিষয়ের উপস্থিতি লক্ষ্য করা যায়।
জীবনবাদী এই কবি জোর দিয়েই বলেছেনÑজীবন কঠিন, জীবন মহান। তাঁর একটি কবিতা বাংলায় ভাষান্তরের মাধ্যমে প্রয়াত কবিকে শ্রদ্ধা জানানো হচ্ছে :

নারী

যখন তারা চিৎকার করতে চায় ঠোঁটে মৃদু হাসি
যখন কাঁদতে চায় কণ্ঠে তখন গান
যখন তারা সুখী তখন কেঁদে ওঠে
আর যখন বিচলিত, হাসে।

তারা বিশ্বাসের জন্য লড়াই করে
অবিচারের বিরুদ্ধে দাঁড়ায়
যখন একটি ভালো সমাধান খুঁজে পাওয়া সম্ভব
তারা ‘না’ শুনতে চায় না।

পুরনো জুতোতেই সাচ্ছন্দ্য তাদের
সন্তান নতুন জুতো পান
সন্ত্রস্ত বান্ধবীকে নিয়ে চিকিৎসকের কাছে যায়
তারা ভালোবাসে নিঃশর্তভাবে।

শিশুদের সাফল্যে তাদের আনন্দাশ্রু বয়ে যায়
আমোদে মেতে ওঠে যখন বন্ধুস্বজন পুরস্কার পায়
একটি শিশুর জন্ম কিংবা একটি বিয়ের খবর
তাদের সুখী করে তোলে।

তারা জানে একটি চুম্বন কিংবা আলিঙ্গন
ভাঙ্গা হৃদয় জোড়া লাগায়
নারীর বিভিন্ন বয়স বিভিন্ন আসার
বিভিন্ন বর্ণ বিভিন্ন অবয়ব।

তারা চালায়, হাঁটায় উড়ায়, ই-মেইল করে
কেবল আপনাকে জানাতে চায় ভালোবাসে
পৃথিবী তার ঘূর্ণনের শক্তি-নারীর
হৃদয় হতে পায়।

জামদানের চেয়েও অনেক বেশি কিছু করে
আনে আনন্দ, আনে আশা
তাদের অনেক বলার আছে, দেবারও অনেক
আপনার নারী বন্ধুদের জানিয়ে দিনÑতারা কত বিস্ময়কর!

No comments

Powered by Blogger.