সুপেয় পানি ও স্বাস্থ্যসম্মত পায়খানার সুবিধা থেকে বঞ্চিত লাখো মানুষ

২০১০ সালের জুলাইয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে মানুষের সুপেয় পানি পাওয়া ও স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহারের সুবিধা ভোগ করাকে মৌলিক অধিকার হিসেবে ঘোষণা দেওয়া হয়। সেই 'ঐতিহাসিক' ঘোষণার দুই বছর পূর্ণ হয়েছে গত ২৮ জুলাই। তবে এ ব্যাপারে খুব বেশি অগ্রগতি হয়নি।


১৫টি আন্তর্জাতিক বেসরকারি সংস্থার (এনজিও) একটি জোট এ দাবি করেছে। তাদের মতে, এখনো বিশ্বব্যাপী লাখো মানুষের জন্য সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত করা যায়নি। সবার জন্য স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার নিশ্চিতও করা যায়নি।
মানুষের এ দুটি মৌলিক অধিকার পূরণের তাগিদ দিয়ে জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশের সরকারকে আলাদা করে চিঠি দিয়েছে জোটটি। এ ব্যাপারে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে তারা।
এনজিও জোটের অন্যতম সদস্য কাউন্সিল অব কানাডিয়ানস, ব্লু প্ল্যানেট প্রজেক্ট, ফুড অ্যান্ড ওয়াটার ওয়াচ, ফুড অ্যান্ড ওয়াটার ইউরোপ ও ভারতের ন্যাশনাল অ্যালায়েন্স অব পিপলস মুভমেন্ট। তারা নিজেদের 'পানিবিষয়ক ন্যায়বিচারকর্মী' বা 'ওয়াটার জাস্টিস অ্যাক্টিভিস্ট' হিসেবে দাবি করে। সরকারগুলোর কাছে পাঠানো চিঠিতে এনজিও জোট বলেছে, 'অর্থনৈতিক সংকট ও পরিবেশগত সমস্যাগুলোর ভুল সমাধানের পথে হাঁটছে সরকারগুলো। এতে পানির অসমবণ্টন (ইনজাস্টিস) পরিস্থিতি আরো তীব্র হবে।'
জাতিসংঘের প্রগ্রেস অন ড্রিংকিং ওয়াটার অ্যান্ড স্যানিটেশন ২০১২ প্রতিবেদন অনুযায়ী, ২০১০ সালের মধ্যে বিশ্বের ৮৯ শতাংশ বা ৬১০ কোটি মানুষের জন্য সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত হয়েছে। এর মধ্যে রয়েছে পাইপের মাধ্যমে সরবরাহ করা পানি এবং নিরাপদ কুয়ার পানির ব্যবহার। এই অর্জন সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) চেয়ে এক শতাংশ বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাবি্লউএইচও) ও ইউনিসেফের পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত মলনিষ্কাশন ব্যবস্থাবিষয়ক যৌথ তদারকি প্রকল্পের তথ্যানুসারে ২০১৫ সালের মধ্যে বিশ্বের প্রায় ৯২ শতাংশ মানুষ জন্য সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত হবে।
ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক বলেন, কমপক্ষে ১১ শতাংশ মানুষ এখনো নিরাপদ পানি সুবিধার বাইরে। আর স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহারের বাইরে রয়েছে কোটি কোটি মানুষ। তাই এখই এ ব্যাপারে সফলতা অর্জনের দাবি করার কোনো উপায় নেই। সূত্র : গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.