ঈদের নান্দনিক শাড়ি by রেজা ফারুক

ঈদকে সামনে রেখে দেশজুড়ে চলছে এখন প্রবল প্রস্তুতি। মুসলমানদের প্রধান এ আনন্দময় উৎসবকে ঘিরে বিপুল উৎসাহ-উদ্দীপনা এবং মহাপ্রস্তুতির দৃশ্যাবলী পরিলক্ষিত হচ্ছে। তার রেশ শহর থেকে গ্রাম পর্যায়ে আজ বিস্তৃত। আর ক’দিন বাদেই ঈদ।


আর এই ঈদের দিনটিকে বর্ণাঢ্যরূপে উদযাপন করতে বাঙালী মুসলমানদের মধ্যে যে ব্যাপক আমেজ শত শত বছর ধরে বিরাজমান, তা অন্য কোথাও খুব একটা চোখে পড়ে না। সকল শ্রেণী-পেশা এবং সব বয়সীর মাঝেই ঈদ যেন বিশাল আনন্দের ফোয়ারার মতো বর্ষিত হয় প্রতিবছর ঈদের দিনকে উপলক্ষ করে।
তবে সময়ের ধারাবাহিকতায় ঈদ উৎসবকে পালন করতে গিয়ে আনন্দময় ধারাটি যেন দিন দিন আরও বেগবান হয়ে উঠছে। হয়ে উঠছে বর্ণময় আর ফ্যাশনেবল। এরই মধ্যে ঈদের আনুষঙ্গিক দিকগুলো পূরণের লক্ষ্যে সবার মাঝেই বিরাজ করছে বিপুল ব্যস্ততা।

ঈদের দিনটি যত কাছাকাছি চলে আসছে সবার মধ্যে ততই চলছে সব কিছু গুছিয়ে নেয়ার তুমুল প্রতিযোগিতা। ঈদে মূলত নতুন পোশাকের বিষয়টিই চলে আসে শীর্ষ নম্বরে। আর তাই সবাই পছন্দের ড্রেস কালেকশনে হয়ে ওঠে তৎপর। যার দৃশ্যপট ইতোমধ্যে শপিংমলগুলোর দিকে দৃষ্টি ফেরালেই বোঝা ডাবে। শুধু কি শপিংমল। ফুটপাথ ঘিরে যে ড্রেসের মার্কেট গড়ে উঠেছে; সেখানেও প্রচ- ভিড়ের দৃশ্যটি চোখে পড়ে অনায়াসে। আর এবারের ড্রেসের প্রস্তুতিটাও অন্যবারের

থেকে যেন আরও জাঁকজমকপূর্ণ।
বিশেষ করে দেশীয় কাপড়ে তৈরি পোশাকের প্রতিষ্ঠিত ফ্যাশন হাউসগুলোতে প্রিয় ড্রেসটি সংগ্রহের জন্য যেন ভিড়টা বেড়েই চলেছে। ঈদে মূলত পাঞ্জাবি, থ্রিপিস, ফতুয়া, জিন্স শার্ট এবং শাড়ির চাহিদা সব থেকে বেশি।
অন্যান্য ড্রেসে, যেমন ডিজাইনের ক্ষেত্রে এসেছে বিপুল বৈচিত্র্য এবং সৌন্দর্যমুগ্ধ ফ্যাশন চেতনার নিবিড় ছোঁয়া তেমনি শাড়িতেও ডিজাইনারদের শিল্পবোধের প্রকাশ ঘটেছে কারুকার্যময় শৈল্পিক আবহে। পছন্দের দিকটিকে সামনে রেখে নারীর ব্যক্তিত্বময় সৌন্দর্যবোধকে ফুটিয়ে তুলতে বুটিক শপগুলো নানা নকশার বাহারি শাড়ির সমারোহ ঘটিয়েছে। যার মধ্যে মসলিন, জামদানি, টাঙ্গাইলের তাঁদের সিল্প ও সুতি শাড়ি, মিরপুরের কাতান-বেনারসি, রাজশাহী সিল্প, মনিপুরী তাঁতের শাড়ি তসর-টিস্যুর পাশাপাশি বিদেশী শিফনসহ নানা ধরনের শাড়ি।
আর এই শাড়ি সংগ্রহের জন্যই শপিংমলগুলোতে নেমেছে ক্রেতাদের ঢল। বলতে গেলে সমগ্র দেশের শপিং সেন্টারেই এখন ঈদ উৎসবের গুঞ্জনে মুখর। রাজধানী ঢাকা ছাড়িয়ে জেলা-উপজেলা শহরের বিপণি বিতানেও চলছে এখন কেনাকাটার ধুম। যেন এক অন্তহীন আনন্দে মাতোয়ারা সবাই। পোশাকের সঙ্গে মিলিয়ে গহনাপত্র, কসমেটিকস, জুতোসহ সব ধরনের প্রিয় জিনিসটি কালেকশন করতেও ভুল হবে না। সঙ্গে থাকবে প্রিয় ফ্লেবারের পারফিউমটিও। পোশাক কালেকশনের বিষয়টি পূর্ণ হবার পর চলবে নাড়ির টানে সবার গ্রামে ফেরার আয়োজন। মা, বাবা, ভাই, বোন, আত্মীয়-স্বজনের সঙ্গে ঈদ উৎসবকে উদ্্যাপনের লক্ষ্যে সকলেই ছুটবে গ্রামে। এ যেন চিরায়ত রূপ এই বাংলার।
ঈদের পোশাক নিয়ে কথকতার কি শেষ আছে। বাঙালী নারীর প্রিয় পোশাক যেমন শাড়ি। কারও কারও মতে সব থেকে আধুনিক এবং আকর্ষণীয় ড্রেসের নামটিও হলো শাড়ি।

শাড়ি : মনেমন্টু, নিরঞ্জন-রনি, নকশা

No comments

Powered by Blogger.