লিবিয়ায় নির্বাচিত পরিষদের কাছে এনটিসির ক্ষমতা হস্তান্তর

লিবিয়ায় নির্বাচিত জাতীয় পরিষদের কাছে গত বুধবার রাতে আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হস্তান্তর করেছে জাতীয় অন্তর্বর্তীকালীন পরিষদ (এনটিসি)। এর মাধ্যমে প্রয়াত শাসক মুয়াম্মার গাদ্দাফির চার দশকের শাসন-পরবর্তী লিবিয়ায় গণতান্ত্রিকভাবে নির্বাচিত জনপ্রতিনিধিদের কাছে শাসনভার তুলে দেওয়ার প্রক্রিয়া শান্তিপূর্ণভাবে সম্পন্ন হলো।


বার্তা সংস্থাগুলো জানিয়েছে, ক্ষমতা হস্তান্তর উপলক্ষে রাজধানী ত্রিপোলিতে আয়োজিত অনুষ্ঠানে বিপুলসংখ্যক মানুষ জড়ো হয়ে ঐতিহাসিক এ মুহূর্তকে উদ্যাপন করে। তারা ত্রিপোলির শহীদ (মার্টারস) চত্বরে জড়ো হয়ে আকাশে আতশবাজিও পোড়ায়।
এনটিসি প্রধান মুস্তাফা আবদুল জলিল ২০০ সদস্যবিশিষ্ট পরিষদের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ সদস্য মোহাম্মদ আলী সেলিমের কাছে শাসনভার তুলে দেন। সেলিমের নেতৃত্বেই সদস্যরা শপথ নেন। গত বছর গাদ্দাফিবিরোধী আন্দোলনের সময় এনটিসি গঠিত হয়। তখন থেকে দেশের ক্ষমতাভার তাদের হাতে ছিল।
কয়েক দশকের মধ্যে গত ৭ জুলাই প্রথমবারের মতো গণতান্ত্রিক নির্বাচন হয় লিবিয়ায়। এ নির্বাচনের মাধ্যমে গঠিত জাতীয় পরিষদের মূল কাজ হবে অন্তর্বর্তীকালীন সরকার গঠন ও খসড়া সংবিধান প্রণয়ন। নতুন অন্তর্বর্তী সরকারের অধীনেই আগামী বছর পার্লামেন্ট নির্বাচন হবে। ক্ষমতা হস্তান্তরের পর পরিষদের সদস্যরা ইতিমধ্যে প্রথম বৈঠক করেছেন।
ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠানে দেওয়া ভাষণে জলিল বলেন, 'জাতীয় অন্তর্বর্তীকালীন পরিষদ সাংবিধানিক দায়িত্ব পালনের জন্য রাষ্ট্রের নেতৃত্ব দেওয়ার জন্য সাধারণ জাতীয় পরিষদের কাছে দায়িত্ব অর্পণ করেছে। আর এই পরিষদই এখন থেকে এই ভূখণ্ডে লিবীয় জনগণের বৈধ প্রতিনিধি।'
ক্ষমতা হস্তান্তর শান্তিপূর্ণ হলেও দেশটির কিছু অংশে এখনো অস্থিরতা বিরাজ করছে। জলিল স্বীকার করেন, দেশের নিরাপত্তাব্যবস্থা পুরোপুরি পুনর্বহালে ব্যর্থ হয়েছে এনটিসি। তবে তিনি এ-ও বলেন, এনটিসিকে 'ব্যতিক্রমী সময়ে' দেশকে সামলাতে হয়েছে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.