তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে দু’দিনের কর্মসূচী- সংস্কৃতি সংবাদ

পথিকৃৎ চিত্রশিল্পী এসএম সুলতানকে নিয়ে প্রামাণ্যচিত্র আদম সুরত নির্মাণের মাধ্যমে সম্মিলিত যাত্রা শুরু করেছিলেন নন্দিত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ এবং চলচ্চিত্র গ্রাহক ও সম্প্রচার সাংবাদিকতার পথিকৃৎ মিশুক মুনীর। কাগজের ফুল নামে একটি ছবির শূটিং স্পট পরিদর্শনে গিয়ে গত বছরের ১৩ আগস্ট মানিকগঞ্জে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ


হারান এই জুটি। দেশের শিল্প ও সংস্কৃতি অঙ্গনের এই দুই গুণী ব্যক্তিত্ব স্মরণে গঠিত হয়েছে তারেক-মিশুক স্মৃতি পর্ষদ। আগামী সোমবার তারেক ও মিশুকের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে পর্ষদের পক্ষ থেকে নেয়া হয়েছে দুই দিনের কর্মসূচী।
পর্ষদের সংগঠক চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম জানান, তারেক ও মিশুকের প্রতি সবার ভালবাসা থেকেই গঠিত হয়েছে তারেক-মিশুক স্মৃতি পর্ষদ। এ পরিষদের উদ্যোগে তাঁদের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নেয়া হয়েছে দুই দিনের কর্মসূচী। রবিবার থেকে শুরু হবে এ কর্মসূচী। রবিবার সকাল ৯টায় বনানী কবরস্থানে মিশুক মুনীরের কবরে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হবে। এরপর সকাল ১১টায় সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত ও মিশুক মুনীরের চিত্রায়িত ছবি রানওয়ে। বেলা আড়াইটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল সংলগ্ন সড়ক দ্বীপে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মৃতি ভাস্কর্যের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে। উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। দুপুর ৩টায় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে অনুষ্ঠিত হবে স্মরণসভা। সঙ্গে থাকবে তারেক মাসুদের ওপর নির্মিত প্রামাণ্যচিত্রের প্রদর্শনী।
সোমবারের কর্মসূচী শুরু হবে সকাল ৮টায়। সময় টেলিভিশনের কার্যালয়ের সামনে থেকে তারেক মাসুদের গ্রামের বাড়ি ফরিদপুরের ভাঙ্গা অভিমুখে যাত্রা করবে পর্ষদের সদস্যরা। চলতি পথে সকাল ১১টায় মানিকগঞ্জের জোকা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সংক্ষিপ্ত যাত্রাবিরতির পর সেখানে একটি সমাবেশ অনুষ্ঠিত হবে। বেলা ১২টা ২৫ মিনিটে দুর্ঘটনাস্থল মানিকগঞ্জের জোকায় নিহতদের স্মরণে স্মৃতিফলক উন্মোচন করা হবে। বিকেল পাঁচটায় ফরিদপুরের ভাঙ্গায় তারেক মাসুদের কবরে শ্রদ্ধা নিবেদন করা হবে। এরপর অনুষ্ঠিত হবে মিলাদ ও দোয়া মাহফিল। সন্ধ্যায় সবাইকে নিয়ে থাকবে ইফতারের আয়োজন।
রবীন্দ্র প্রয়াণ দিবসের অনুষ্ঠান ॥ বাংলা পঞ্জিকার হিসেবে গত সোমবার বাইশে শ্রাবণ ছিল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস। প্রতিটি বাঙালীর কাছেই দিনটি ছিল বিশেষ গুরুত্ববহ। কোন না কোনভাবে বাঙালী স্মরণ করেছে তাদের মননের এই সঙ্গীকে। গান, কবিতা কিংবা আলোচনায় কবিগুরুকে জানিয়েছে তাদের ভালবাসা। বাংলা ভাষী জনগোষ্ঠীর শিল্প ও সংস্কৃতির বাতিঘর কবিগুরুর ৭১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ শুক্রবার অনুষ্ঠানের আয়োজন করেছে এদেশের সংস্কৃতি চর্চার পথিকৃৎ সংগঠন ছায়ানট। সকাল সাড়ে ১০টায় ধানম-ির ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে শুরু হবে এ অনুষ্ঠান।

No comments

Powered by Blogger.