আসাম দাঙ্গা নিয়ে রাজ্যসভায় হইচই

আসাম দাঙ্গার ঘটনায় লোকসভায় হইচইয়ের পর এবার ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় হট্টগোল হয়েছে। রাজ্যসভার সদস্য ও বলিউডের জনপ্রিয় অভিনেত্রী জয়া বচ্চনকে নিয়ে গতকাল বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্ধের এক মন্তব্যে উত্তপ্ত হয়ে ওঠে অধিবেশন। একপর্যায়ে তিনি তাঁর বক্তব্য প্রত্যাহার করে দুঃখ প্রকাশে বাধ্য হন।


গত বুধবার লোকসভার বর্ষাকালীন অধিবেশনের প্রথম দিন ওই দাঙ্গার ওপর বিতর্ক ও তুমুল হইচইয়ের পর গতকাল একই বিষয়ে রাজ্যসভায় সংক্ষিপ্ত বিতর্ক অনুষ্ঠিত হয়। অধিবেশনে স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার দাঙ্গা বিষয়ে রাজ্যসভার সদস্যদের বিভিন্ন প্রশ্নের জবাব দিচ্ছিলেন। এ সময় জয়া বচ্চন তাঁকে বাধা দিয়ে অসন্তোষ প্রকাশ করে বলেন, ‘মন্ত্রী সদস্যদের সুনির্দিষ্ট প্রশ্নের কোনো জবাব দিচ্ছেন না।’ তাঁর বক্তব্য কেড়ে নিয়ে মন্ত্রী বলেন, ‘এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটি কোনো সিনেমার বিষয় নয়।’
সুশীল কুমারের এই মন্তব্যে জোর আপত্তি তোলেন জয়া বচ্চন। সঙ্গে যোগ দেন অন্য সদস্যরা। এতে অধিবেশন কক্ষে তুমুল হই-হট্টগোল শুরু হয়। বিরোধীদলীয় নেতা অরুণ জেটলি সুশীল কুমারকে উদ্দেশ করে বলেন, ‘জয়া বচ্চন একজন জনপ্রিয় তারকা ও পার্লামেন্ট সদস্য। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে আপনি তাঁর ব্যাপারে অধিবেশন কক্ষে বিদ্রূপাত্মক মন্তব্য করতে পারেন না।’ স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি তাঁর বক্তব্য সংশোধন ও আগের মন্তব্য প্রত্যাহার করে অধিবেশন চালু রাখায় সহযোগিতারও আহ্বান জানান জেটলি।
বক্তব্য দেওয়ার সময় হস্তক্ষেপ করে জয়া বচ্চন সঠিক কাজ করেননি—সিন্ধে প্রথমে তাঁর এমন কথায় অটল থাকলেও পরে অবশ্য বলেন, ‘তিনি যদি আমার মন্তব্যে কষ্ট পেয়ে থাকেন, তাহলে এর জন্য আমি দুঃখিত। তিনি আমার বোন।’ পিটিআই।

No comments

Powered by Blogger.