লিবিয়ার ক্ষমতা পেল নবনির্বাচিত পরিষদ

লিবিয়ার অন্তর্বর্তীকালীন কর্তৃপক্ষ জাতীয় অন্তর্বর্তী পরিষদ (এনটিসি) গত বুধবার দেশটির নবনির্বাচিত জাতীয় পরিষদের কাছে ক্ষমতা হস্তান্তর করেছে। এর মধ্য দিয়ে মুয়াম্মার গাদ্দাফি-পরবর্তী লিবিয়ায় শান্তিপূর্ণভাবে গণতান্ত্রিক কর্তৃপক্ষের ক্ষমতার পালাবদল-প্রক্রিয়া সম্পন্ন হলো।


এনটিসির প্রধান মুস্তফা আবদেল জলিল গত বুধবার গভীর রাতে রাজধানী ত্রিপোলিতে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ২০০ সদস্যের জাতীয় পরিষদের প্রবীণতম সদস্য মোহাম্মদ আলী সেলিমের কাছে ক্ষমতা হস্তান্তর করেন। এ সময় এনটিসির প্রধান জলিল দেশে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ব্যর্থতার কথা স্বীকার করেন।
অনুষ্ঠানে জাতীয় পরিষদের সব সদস্য শপথ নেন। এ ক্ষমতা হস্তান্তরের মধ্য দিয়ে এনটিসি বিলুপ্ত হলো। গত বছর গাদ্দাফিবিরোধী বিদ্রোহের সময় গঠিত হয়েছিল এনটিসি। গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও নিহত হওয়ার পর এনটিসি দেশটির দায়িত্ব নেয়।
জাতীয় পরিষদ ক্ষমতা গ্রহণের পর পরই প্রথম বৈঠকে বসে। পরিষদের জন্য একজন স্পিকার বেছে নিতে আরও বৈঠক হবে। ২০০ সদস্যের এই পরিষদ দেশটির নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করবে। নতুন প্রধানমন্ত্রী একটি সরকার গঠন করবে, যা এখন থেকে নতুন নির্বাচন না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবে। আগামী বছর নতুন একটি সংবিধান রচনার পর ওই পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।
এদিকে ক্ষমতা হস্তান্তর উপলক্ষে বিপুলসংখ্যক মানুষ ত্রিপোলির মার্টায়ার্স স্কয়ারে জড়ো হয়ে এই আনন্দঘন মুহূর্ত উদ্যাপন করে। আবার ক্ষমতা হস্তান্তরের দিনেও দেশটির বিভিন্ন অংশে সংঘর্ষের খবর পাওয়া গেছে। অনেক এলাকায় এখনো সশস্ত্র মিলিশিয়ারা শক্তিশালী অবস্থানে রয়েছে।
গত ৭ জুলাই অনুষ্ঠিত লিবিয়ার ইতিহাসে প্রথম অবাধ ও নিরপেক্ষ নির্বাচনে জনগণের ভোটে জাতীয় কংগ্রেসের সদস্যরা নির্বাচিত হন। এর মধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের পাশাপাশি বেশ কিছু সতন্ত্র সদস্যও রয়েছেন। এর আগে ১৯৬৫ সালে দেশটিতে সর্বশেষ জাতীয় ভোট অনুষ্ঠিত হয়। তবে সেখানো কোনো রাজনৈতিক দলের অংশগ্রহণের সুযোগ ছিল না। রয়টার্স ও বিবিসি।

No comments

Powered by Blogger.