ইমরান খানকে হত্যার হুমকি দিল তালেবান

পাকিস্তানের রাজনীতিক ও সাবেক ক্রিকেটার ইমরান খানকে হত্যার হুমকি দিয়েছে পাকিস্তানি তালেবান। ইমরান মার্কিন ড্রোন (চালকবিহীন বিমান) হামলার প্রতিবাদ জানাতে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে কর্মসূচি পালনের ঘোষণা দেওয়ার পর তাঁকে হত্যার এ হুমকি এলো।


আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানের ওই এলাকায় তালেবানের শক্ত ঘাঁটি রয়েছে। তালেবানবিরোধী অভিযানের অংশ হিসেবে সেখানে প্রায়ই ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির চেয়ারম্যান ইমরান যুক্তরাষ্ট্রের সঙ্গে সরকারের সখ্যের সমালোচনা করে আসছেন অনেক দিন ধরেই। অপরদিকে তালেবানও ড্রোন হামলার বিরোধিতা করে আসছে। এ অবস্থায় ইমরানকে হত্যার হুমকিতে অনেকেই বিস্মিত হয়েছেন।
ড্রোন হামলার প্রতিবাদে আগামী সেপ্টেম্বরে কয়েক হাজার মানুষ নিয়ে ওয়াজিরিস্তান অভিমুখে যাত্রার ঘোষণা দিয়েছেন ইমরান।
গতকাল বৃহস্পতিবার পাকিস্তানের ডন পত্রিকা এক প্রতিবেদনে জানায়, ইমরান ওই এলাকায় গেলে তাঁর ওপর হামলা চালানোর হুমকি দিয়েছেন তালেবান মুখপাত্র আহসানউল্লাহ আহসান। গত সোমবার দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, 'ইমরান যদি আফগান সীমান্তসংলগ্ন তালেবান এলাকায় আসেন, তাহলে তিনি আমাদের আত্মঘাতী হামলাকারীদের লক্ষ্যবস্তু হবেন।' আহসানুল্লাহ জানান, ইমরান খান নিজেকে 'উদারপন্থী' বলে থাকেন। এ ধরনের চিন্তাধারায় ধর্মীয় বিশ্বাসের অভাব রয়েছে। তালেবান জঙ্গিরা উদারপন্থী চিন্তাধারায় বিশ্বাস করে না। তিনি হুঁশিয়ার করেন, পাকিস্তানের আসন্ন নির্বাচনে যাঁরা অংশ নেবেন, তাঁদের ওপরও হামলা হতে পারে।
সূত্র : ডন, টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.