মিসরে গোয়েন্দাপ্রধান ও সিনাইয়ের গভর্নর বরখাস্ত

মিসরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি দেশটির গোয়েন্দাপ্রধান ও উত্তর সিনাই প্রদেশের গভর্নরকে বরখাস্ত করেছেন। গত বুধবার সিনাইয়ের আল-আরিশ শহরে মিসরের সেনাবাহিনীর হামলায় ২০ জঙ্গি নিহত হওয়ার পরপরই তিনি এই পদক্ষেপ নেন।


এদিকে মিসরের ইসরায়েল সীমান্তবর্তী সিনাই এলাকায় গতকাল বৃহস্পতিবার আবারও সংঘর্ষ ছড়িয়ে পড়ে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।
গত রবিবার মিসরের সীমান্ত চৌকিতে জঙ্গিরা হামলা চালিয়ে ১৬ সীমান্তরক্ষীকে হত্যা করে। এরপর বুধবার ভোরে ওই অঞ্চলের জঙ্গিদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে এবং ২০ জঙ্গিকে হত্যা করা হয়। গত বুধবার সকালের দিকে গোয়েন্দাপ্রধান মুয়াফি এক বিবৃতিতে জানান, সীমান্তে হামলার ব্যাপারে তাঁর গোয়েন্দারা আগে থেকেই বিতর্ক করেছিল। তবে হামলা কোথায় হতে পারে, সে ব্যাপারে তাঁর গোয়েন্দারা কিছু জানাতে পারেনি। তিনি দাবি করেন, এই সতর্কবাণী তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছিলেন। গোয়েন্দা সংস্থার কাজ শুধু তথ্য সংগ্রহ করা, ব্যবস্থা নেওয়া নয় বলেও জানান তিনি।
এর পরই বুধবার মিসরের রাষ্ট্রীয় টেলিভিশনে গোয়েন্দাপ্রধান মুরাদ মোয়াফিয়ার বরখাস্তের খবর জানানো হয়। প্রেসিডেন্টের মুখপাত্র ইয়াসির আলি বলেন, 'জেনারেল মুরাদ মোয়াফিয়াকে আজ থেকে অবসরে পাঠানো হচ্ছে।' কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার ভারপ্রাপ্ত প্রধান হিসেবে মোহাম্মদ রাফাত আবদুল ওয়াহিদ শেহাতাকে নিয়োগ দেওয়া হয়েছে। এদিকে একই দিন সামরিক পুলিশের প্রধান হামদি বাদিনকে সরিয়ে দিতে প্রতিরক্ষামন্ত্রী ফিল্ড মার্শাল হুসেইন তানতাউয়িকে নির্দেশ দেন প্রেসিডেন্ট।
প্রেসিডেন্টের মুখপাত্র ইয়াসির আরো জানিয়েছেন, সিনাইয়ের ঘটনার জেরে উত্তর সিনাই প্রদেশের গভর্নর আবদুল ওয়াহাব মাবরুকসহ আরো বরখাস্ত হয়েছেন প্রেসিডেন্টশিয়াল গার্ড প্রধান, কায়রোর নিরাপত্তাপ্রধান এবং কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর প্রধান।
এদিকে সিনাইতে জঙ্গিদের বিরুদ্ধে হামলা শুরুর এক দিন পর আল-আরিশ শহরের কাছে এই সংঘর্ষ শুরু হয়। আল-আরিশের পুলিশ স্টেশনের সামনে অস্ত্রধারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.