কবরে ফুল দিয়ে স্ত্রীকে স্মরণ করলেন রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানের অষ্টম মৃত্যুবার্ষিকী ছিল গতকাল শুক্রবার। রাষ্ট্রপতি বনানী কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠের মাধ্যমে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা জানান। দীর্ঘ রাজনৈতিক জীবনের সঙ্গী আইভি রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণের পর রাষ্ট্রপতি ছেলে সাংসদ নাজমুল হাসানকে জড়িয়ে ধরলে সেখানে শোকাবহ পরিবেশের সৃষ্টি হয়। খবর বাসসের।


২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীতে আওয়ামী লীগের এক সমাবেশে বর্তমান প্রধানমন্ত্রী তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনাকে লক্ষ্য করে গ্রেনেড হামলা চালানো হয়। এতে আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক ও মহিলা আওয়ামী লীগের সভাপতি আইভি রহমান গুরুতর আহত হন। পরে ২৪ আগস্ট ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি ইন্তেকাল করেন।
পরে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ, যোগাযোগ ও রেলপথমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ও জাহাঙ্গীর কবির নানক, সাবেক মন্ত্রী আবদুল মতিন খসরু প্রমুখ আওয়ামী লীগের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে রাষ্ট্রপতি ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন এবং ফাতিহা পাঠ করেন।
এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আইভি রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত আলোচনা সভায় দপ্তরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার জন্য বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে জনসমক্ষে ক্ষমা চাইতে হবে। জনগণ ক্ষমা করলেই তিনি রাজনীতি করতে পারবেন। অন্যথায় বাংলাদেশের মাটিতে তাঁর রাজনীতি করার কোনো অধিকার নেই।
এদিকে আইভি রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণ শেষে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম বলেন, জনসম্পৃক্ততা না থাকায় বিএনপি তাদের আন্দোলন থেকে সরে এসেছে। তিনি দাবি করেন, ওই সময়ের (২০০৪ সাল) ডিজিএফআইয়ের প্রধানের জবানবন্দি প্রদানের মধ্য দিয়ে এটা পরিষ্কার হয়েছে, ওই হামলায় খালেদা জিয়া জড়িত ছিলেন।

No comments

Powered by Blogger.