নারীনেত্রী আইভির মৃত্যুবার্ষিকী পালিত

একুশে আগস্ট বর্বরোচিত ভয়াল-বীভৎস গ্রেনেড হামলায় নিহত আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা, মহীয়সী নারীনেত্রী ও মুক্তিযোদ্ধা আইভি রহমানের অষ্টম মৃত্যুবার্ষিকী শুক্রবার যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান সকাল সাড়ে ১০টায় বনানীতে আইভি রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও


মোনাজাতের মাধ্যমে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। রাষ্ট্রপতি কিছুক্ষণ আইভি রহমানের কবরের পাশে নীরবে দাঁড়িয়ে থাকেন এবং পরে কবরের ওপর গোলাপের লাল পাপড়ি ছড়িয়ে দেন। প্রিয় সহধর্মিণী আইভি রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণের পরে আবেগে রাষ্ট্রপতি তাঁর ছেলে নাজমুল হাসান এমপিকে জড়িয়ে ধরলে সেখানে শোকাবহ পরিবেশের সৃষ্টি হয়। পরে রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের এবং জাতীয় তিন নেতার কবরে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করেন। শহীদ এসব কবরের ওপর রাষ্ট্রপতি গোলাপের লাল পাপড়ি ছড়িয়ে দেন। শহীদ আইভি রহমানের রুহের মাগফেরাত কামনায় বঙ্গভবনে অনুষ্ঠিত মিলাদ ও দোয়া মাহফিলে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের শীর্ষ নেতারা।
আইভি রহমানের কবরস্থানে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুব-উল-আলম হানিফ বলেন, জনসম্পৃক্ততা না থাকার কারণেই বিএনপি তাদের আন্দোলন থেকে সরে এসেছে। জনমত সৃষ্টির জন্য সাম্প্রতিক তারা যে চেষ্টা চালাচ্ছেন, বক্তৃতা দিচ্ছেন তাতেই প্রমাণিত হয় তাদের আন্দোলনের সঙ্গে দেশের সাধারণ জনগণ নেই। তিনি বলেন, বিএনপির এসব আন্দোলনের কর্মসূচীতে আমরা চিন্তিত নই। বিগত তিন বছরে তাদের আন্দোলন কর্মসূচীতে কোন জনসম্পৃক্ততা ছিল না। ভবিষ্যতেও তারা জনগণের সম্পৃক্ততা পাবে না ভেবেই আন্দোলন থেকে সরে এসেছে।
এক প্রশ্নের জবাবে মাহবুব-উল-আলম হানিফ বলেন, যারা হত্যার মাধ্যমে ক্ষমতায় এসেছেন, তারা মিথ্যাচার ছাড়া আর কি করবেন। সেই সময়ের ডিজিএফআই প্রধানের জবানবন্দী প্রদানের মধ্য দিয়ে এটা পরিষ্কার হয়েছে, ২১ আগস্টের এই গ্রেনেড হামলায় খালেদা জিয়া জড়িত ছিলেন। তিনি বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলায় তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তাঁর ছেলে তারেক রহমান, মন্ত্রিপরিষদের সদস্যসহ সর্বোচ্চ মহল জড়িত ছিল। তারাই এই গ্রেনেড হামলার নীলনকশা প্রণয়ন করেছিলেন। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার তদন্ত চলছে। দ্রুততম সময়ের মধ্যে বিচার কাজ শেষ হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
এদিকে শুক্রবার সকাল থেকে বনানী কবরস্থানে আইভি রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সর্বস্তরের মানুষের ঢল নামে। রাষ্ট্রপতির শ্রদ্ধা নিবেদন শেষে আইভি রহমানের কবরে আওয়ামী লীগের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য তোফায়েল আহমদ এমপি, যোগাযোগ ও রেলমন্ত্রী ওবায়দুল কাদের এমপি, স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুব-উল-আলম হানিফ, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, সাবেক মন্ত্রী আবদুল মতিন খসরু, আফম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী এমপি, জাতীয় সংসদের হুইপ মির্জা আজম এমপি ও সংসদ সদস্য রহমত আলী।
এ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মহিলা সমিতিসহ অসংখ্য সংগঠনের নেতাকর্মীরা তাদের নিজ নিজ সংগঠনের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করে আইভি রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদনের পর বনানী কবরস্থান মসজিদে এক মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।
উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এ্যাভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলায় গুরুতর আহত হন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা ও বর্তমান রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমান। ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২ আগস্ট মারা যান তিনি। ওই হামলায় ২৪ জন নিহত হন, আহত হন অনেকে।

No comments

Powered by Blogger.