ঢাকায় সেপ্টেম্বরে শুরু হচ্ছে গঙ্গা-যমুনা নাট্যোৎসব- সংস্কৃতি সংবাদ

গত কয়েক বছর ধরে ভারতের কলকাতায় অনুষ্ঠিত হয়ে আসছে গঙ্গা-যমুনা নাট্যোৎসব। এবারই প্রথম এই উৎসব অনুষ্ঠিত হবে বাংলাদেশে। ইতোমধ্যে ঢাকায় গঙ্গা-যমুনা নাট্যোৎসব আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। এ লক্ষ্যে গত ৩০ জুলাই বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে গঙ্গা-যমুনা নাট্যোৎসব আয়োজনের জন্য একটি সভা অনুষ্ঠিত হয়।


সভায় গোলাম কুদ্দুছকে আহ্বায়ক, আকতারুজ্জামানকে সদস্য সচিব এবং মামুনুর রশীদ, লিয়াকত আলী লাকী, মীর জাহিদ হাসান, আহমেদ গিয়াস এবং খোরশেদুল আলমকে সদস্য করে গঙ্গা-যমুনা নাট্যোৎসব পর্ষদ গঠন করা হয়েছে। পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৪ সেপ্টেম্বর থেকে শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে শুরু হবে উৎসব। চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত। মাঝে ২১ সেপ্টেম্বর বিরতি দিয়ে ৮ দিনব্যাপী এ নাট্যোৎসবে দেশের সাতটি নাট্যদলের ৭টি এবং ভারতের কলকাতার অনীক নাট্যদলের একটিসহ মোট ৮টি নাটক মঞ্চায়িত হবে।
উৎসব সম্পর্কে পর্ষদের সদস্য মীর জাহিদ হাসান জানান, এই প্রথম গঙ্গা-যমুনা নাট্যোৎসব বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে। বর্তমানে এ উৎসব আয়োজনের প্রস্তুতি চলছে। ১৪ সেপ্টেম্বর সন্ধ্যায় শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে উৎসবের উদ্বোধন হবে। উদ্বোধনী দিনে মঞ্চায়িত হবে মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রযোজনা নিশিমন বিসর্জন। দ্বিতীয় দিন ১৩ সেপ্টেম্বর লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী) পরিবেশন করবে লীলাবতী আখ্যান। তৃতীয় দিন ১৬ সেপ্টেম্বর রাঢ়াঙ পরিবেশন করবে আরণ্যক নাট্যদল। সুবচন নাট্য সংসদের প্রযোজনা মহাজনের নাও মঞ্চায়িত হবে উৎসবের চতুর্থ দিন ১৭ সেপ্টেম্বর। পঞ্চম দিন ১৮ সেপ্টেম্বর মঞ্চায়িত হবে ঢাকা পদাতিকের প্রযোজনা আপদ। ষষ্ঠ দিন ১৯ সেপ্টেম্বর পরিবেশিত হবে সময় নাট্যদলের প্রযোজনা শেষ সংলাপ। সপ্তম দিন ২০ সেপ্টেম্বর থাকবে ভারতের কলকাতার অনীক নাট্যদলের পরিবেশনা তপতী। উৎসবের শেষ দিন ২২ সেপ্টেম্বর মঞ্চায়িত হবে শব্দ নাট্য চর্চা কেন্দ্রের প্রযোজনা তৃতীয় একজন।
৩১ আগস্ট আলিয়ঁসে প্রামাণ্যচিত্র ফরটি ইয়ার্সের প্রদর্শনী
একাত্তরের মুক্তিযুদ্ধের পর এ দেশে আটকে পড়ে অনেক পাকিস্তানী। নানা ধরনের নাগরিক সুবিধাবঞ্চিত এই জনগোষ্ঠী গত ৪০ বছর ধরে বাংলাদেশে মানবেতর জীবনযাপন করছে। বিহারী বাংলাদেশী হিসেবে পরিচিত উর্দুভাষী এই জনগোষ্ঠী দেশের ১১৬টি ক্যাম্পে বসবাস করছে। এর মধ্যে সর্ববৃহৎ মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পে বাস করছে ২৫ হাজার। আর রিফিউজি নামে পরিচিত এই ক্যাম্পের বাসিন্দাদের অসহনীয় জীবনযাপনসহ সুপেয় পানির অভাব, বিদ্যুতহীনতা, পয়ঃনিষ্কাশন সমস্যাসহ তাদের নানা নাগরিক সমস্যা নিয়ে নির্মিত হয়েছে প্রামাণ্যচিত্র ফোরটি ইয়ার্স। আর ২৩ মিনিটের এ প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছেন ওই জনগোষ্ঠীর অধিবাসী খালিদ হোসেন। আগামী ৩১ আগস্ট সন্ধ্যা ৬টায় ফরাসী সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে প্রদর্শিত হবে প্রামাণ্যচিত্রটি। প্রদর্শনী শেষে অনুষ্ঠিত হবে প্রামাণ্যচিত্রে উঠে আসা উদর্ুুভাষী অধিবাসীদের জীবনের সমস্যা নিয়ে আলোচনা অনুষ্ঠান। এ বিষয়ে কথা বলবেন ব্র্যাকের পক্ষে আফসান চৌধুরী, নাগরিক উদ্যোগের নির্বাহী পরিচালক জাকির হোসেন, আল-ফালাহ বাংলাদেশের নির্বাহী পরিচালক আহমেদ ইলিয়াস ও অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক অলিভিয়ের লিতভিন।
নন্দন পার্কে ঈদের কনসার্ট
হিসেব অনুযায়ী ঈদ শেষ হয়ে গেলেও ফুরায়নি এর আমেজ। শুক্রবার পর্যন্ত নানা আয়োজনে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে ছিল উৎসবের আবহ। আর এ উৎসবের অংশ হিসেবে শুক্রবার বিশেষ কনসার্টের আয়োজন করে ঢাকার অদূরে অবস্থিত সাভারের থিমপার্ক নন্দন। পার্কের উন্মুক্ত মঞ্চে বিকেলে অনুষ্ঠিত হয় কনসার্ট। এতে সঙ্গীত পরিবেশন করেন নগর বাউল জেমস, ব্যান্ডদল লালন, কণ্ঠশিল্পী কণা, রাজীব ও পুতুল।

No comments

Powered by Blogger.