সৌরবিদ্যুত ব্যবহারে চীন ভারতের পরেই বাংলাদেশ- আলোকিত হচ্ছে ১০ লাখ বাড়ি- গ্রামীণ জনপদে পরিবর্তনের সূচনা ॥ সেচপাম্পও চলছে by শাহীন রহমান

এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে সৌরবিদ্যুতের জনপ্রিয়তা বেড়েছে অনেক। বিশেষ করে সৌরবিদ্যুত ব্যবহারে এশিয়ার দেশগুলোর মধ্যে এগিয়ে রয়েছে চীন। তারপরেই ব্যবহারের দিক দিয়ে রয়েছে ভারতের অবস্থান। এ দুটি দেশের পাশাপশি বাংলাদেশও সৌরবিদ্যুত ব্যবহারে পিছিয়ে নেই।


বিশেষজ্ঞদের মতে উন্নত দেশগুলো সৌরবিদ্যুত প্রযুক্তিতে অনেক এগিয়ে রয়েছে। কিন্তু উন্নত দেশগুলোর পাশাপাশি এশিয়ার উন্নয়নশীল দেশগুলোতে এর ব্যাপক জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে চীন, ভারত ও বাংলাদেশে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে সৌরবিদ্যুত।
বর্তমানে বাংলাদেশে প্রায় ১০ লাখ বাড়ি আলোকিত হচ্ছে সৌরবিদ্যুতের আলোয়। বিচ্ছিন্ন, দুর্গম এবং অবহেলিত গ্রামীণ জনপদের অর্থনীতি ও জীবনমানে সৌরশক্তি বড় ধরনের আর্থসামাজিক পরিবর্তনের সূচনা করেছে। আবাসিক এবং ক্ষুদ্র ব্যবসায়িক প্রতিষ্ঠানে বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য স্থাপন করা হচ্ছে সোলার প্যানেল। এসব প্যানেল বদলে দিয়েছে বিদ্যুতবঞ্চিত গ্রামীণ জনপদের চেহারা। বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি (ইডকল) দেশের বিচ্ছিন্ন জনপদগুলোয় সৌরবিদ্যুত স্থাপনে সাহায্য সহযোগিতা দিয়ে যাচ্ছে। বিশেষ করে অঙ্গপ্রতিষ্ঠানগুলোকে আর্থিক সাহায্য এবং সহজ শর্তে বা কম সুদে ঋণ পাওয়ার ব্যবস্থা করছে প্রতিষ্ঠানটি। এ ছাড়াও প্রতিষ্ঠানগুলোর কারিগরি দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ, প্রচার-প্রচারণার ব্যবস্থাও করে ইডকল।
সৌরবিদ্যুতের জন্য বাংলাদেশ খুবই সম্ভাবনাময় একটি দেশ। কারণ এখানে বছরে তিন শ’ দিনেরও বেশি রোদ থাকে। বাংলাদেশে সৌরবিদ্যুত সম্ভাবনাকে বাস্তব করতে ১৯৯৭ সাল থেকে কাজ করে আসছে গ্রামীণ শক্তি নামে প্রতিষ্ঠানটি। এ ছাড়া পরবর্তী সময়ে দেশের আরও অনেক প্রতিষ্ঠান এ কাজে আত্মনিয়োগ করেছে। দেশে এখন বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছে সৌরবিদ্যুত স্থাপনে। ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেড (ইডকল) নামে প্রতিষ্ঠানের মাধ্যমে এ সেক্টরে বিশ্বব্যাংক সামগ্রিক অর্থায়ন করছে। সরকারী মালিকানার এই প্রতিষ্ঠান সারাদেশে সৌরবিদ্যুত প্রসারের জন্য অর্থায়ন ও কারিগরি সহযোগিতা দিয়ে আসছে। ১৫টি অঙ্গ প্রতিষ্ঠানের মাধ্যমে ক্ষুদ্র ঋণের আওতায় এখন পর্যন্ত প্রায় ১০ লাখ বেশি বাড়িতে সোলার হোম সিস্টেম স্থাপন করা হয়েছে। ফলে গ্রামীণ জনপদের প্রায় এক কোটি লোক এখন সৌরবিদ্যুতের সুবিধা ভোগ করছে।

No comments

Powered by Blogger.