মজার খবর by অজগর কেক

ব্রিটেনের কেন্টের মেইডস্টোনে বাস করে ছোট্ট মেয়ে ক্লাউডিয়া। একদিন টেলিভিশনের পর্দায় একটি হলদে সাদা বার্মিজ অজগরকে দেখে তার ভালো লেগে যায়। আর এর পরই সে তার মা ফ্রান্সেসকা পিচারের কাছে বায়না ধরে তার জš§দিনে সে ঠিক এমনই এক অজগর কেক চায়। এতটুকু এদিক ওদিক হলে হবে না।


ফ্রান্সেসকারও ইচ্ছে ছিল মেয়ের সপ্তম জš§দিনের কেকটা চমৎকার করে বানানোর। কিন্তু আদুরে মেয়েটি এমন এক জিনিসের বায়না ধরল যা একেবারেই আলাদা। তবু কি আর করা, মেয়ের আবদার রক্ষায় টানা তিনদিন ব্যয় করতে হল এই সাপ বানানোয়। হলুদের ওপর সাদা চকোলেটের আবরণ দিয়ে বানানো হল বার্মিজ অজগরের চামড়া। সেই চামড়া শুকিয়ে সত্যিকারের সাপের মতো করতে ব্যয় হলো আরও অতিরিক্ত ১২ ঘণ্টা। আর এই কেক কেটেই ক্লাউডিয়া পার করেছে তার সপ্তম জš§দিন। অনুষ্ঠানে অংশ নেয়া ক্লাউডিয়ার ২৬ বন্ধু আর তাদের মায়েদের কেউ কেউ তো ভয়ে কাছেই যেতে চাচ্ছিল না। পরে সবাইকে বুঝিয়ে বলতেই হাসি ফোটে বাচ্চাদের মুখে।



রোবট বস

কর্মীদের ওপর খবরদারি করতে রোবট বস বানাচ্ছে মাইক্রোসফট। ওই রোবট বসের বদৌলতে ছুটিতে গেলেও অফিসের ওপর খবরদারি করতে পারবেন বস। রেডমন্ড, ওয়াশিংটনের রিসার্চ ল্যাবে ওই রোবট বসটি বানাচ্ছেন মাইক্রোসফটের ইঞ্জিনিয়াররা। রোবটটির মাধ্যমে ছুটিতে গিয়েও কর্মীদের ওপর চোখ রাখতে পারবেন ঊর্ধ্বতন কর্মকর্তারা। মাইক্রোসফটের ওই রোবটটিতে থাকছে দুটি ক্যামেরা ও একটি হাই ডেফিনিশন ডিসপ্লে। ইন্টারনেটের মাধ্যমে ওয়েবক্যাম আছে এমন একটি কম্পিউটারের সামনে বসেই নিয়ন্ত্রণ করা যাবে রোবটটি। রোবটটি ব্যবহার করে দূরে থেকেও রীতিমতো অফিসে ঘুরে বেড়াতে পারবেন এর চালক। কথা বলতে পারবেন কর্মীদের সঙ্গে। রোবটটির প্রক্সি ক্যামেরাকে নির্দিষ্ট একজন ব্যক্তির ওপর ফোকাস করে তার কথা বলতে প্রশিক্ষণ দেয়াও সম্ভব। প্রযুক্তি বিশ্লেষকরা ইতোমধ্যেই বলেছেন, মাইক্রোসফটের বেশিরভাগ প্রজেক্টের মতো মুক্তির আলো দেখার ভাগ্য নাও হতে পারে এই রোবট বসের।
মোঃ মাজহারুল হক

No comments

Powered by Blogger.