সিরিয়ায় সরকারি বাহিনীর হামলায় নিহত শতাধিক

সিরিয়ায় বিরোধীদের ওপর সরকারি বাহিনীর হামলা অব্যাহত রয়েছে। হামলায় গত বৃহস্পতিবার থেকে এ পর্যন্ত ১০০ জনেরও বেশি লোক মারা গেছে। রাজধানী দামেস্কের কাছের শহর দিয়ারায় অন্তত ২৫ জন এবং পূর্বাঞ্চলীয় মায়াদিন শহরে ১৬ জন নিহত হয়েছে। মানবাধিকার গোষ্ঠীগুলো এ কথা জানিয়েছে।


এদিকে তুরস্কের দুর্যোগ ও জরুরি পরিস্থিতি ব্যবস্থাপনা পরিদপ্তর (এএফএডি) গতকাল শুক্রবার জানায়, পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সিরিয়া থেকে সাড়ে তিন হাজারেরও বেশি শরণার্থী তুরস্কে আশ্রয় নিয়েছে। গত বছর মার্চে সিরিয়ায় সরকারবিরোধী আন্দোলন শুরুর পর এটাই এক দিনে সবচেয়ে বেশি সংখ্যক শরণার্থী প্রবেশের ঘটনা তুরস্কে। এএফএডির হিসাবে তুরস্কে সিরীয় শরণার্থীর সংখ্যা ৭৮ হাজার ছাড়িয়ে গেছে। গত জুলাইয়ের শেষে এই সংখ্যা ৪৪ হাজার ছিল।
স্থানীয় অধিবাসীদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত বৃহস্পতিবার রাত থেকে সরকারি বাহিনী ট্যাংক ও হেলিকপ্টার থেকে সুন্নিপ্রধান শহর দিয়ারায় হামলা চালাতে শুরু করে। শহরটিতে অন্তত ২৫ জনের মৃত্যুর এবং ২০০ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। সেনা সদস্যরা বাড়িতে বাড়িতে অভিযান চালাচ্ছে বলেও জানায় প্রত্যক্ষদর্শীরা। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.