সফেদ ফেনা শ্বেতশুভ্র দুধ, ১২০ বছরের ঐতিহ্য রোজ বিক্রি ৪শ’ মণ নাসিরাবাদ, কায়েতপাড়া রাজধানীর পাশেই দুধের নহর by মীর আব্দুল আলীম

রাজধানীর উপকণ্ঠে অবহেলিত এক জনপদ খিলগাঁও থানাধীন নাসিরাবাদ ইউনিয়ন। এর পাশাপাশি রূপগঞ্জের আরেক অবহেলিত জনপদ ঢাকা লাগোয়া কায়েতপাড়া ইউনিয়নের মানুষ নিজেরা তাদের ভাগ্যবদল করেছে। আর এর সবই হয়েছে খাঁটি দুধের বদৌলতে। এ দুটি ইউনিয়ন এখন খাঁটি দুধের নহর।


প্রতিদিন দু’ইউনিয়ন থেকে প্রায় ৪শ’ মণ দুধ রাজধানী ঢাকায় আসে বলে জানা যায়। দুধের ব্যবসাকে ঘিরে বিশাল কর্মযজ্ঞে পরিণত হয়েছে এলাকাগুলো। শতাব্দী প্রাচীন এ ব্যবসা চলে আসছে বংশ পরম্পরায়।
রাত না পোহাতেই গোশালাগুলো হয়ে ওঠে সরগরম। গরুকে খাওয়ানো, দুধ দোয়ানো, স্বাস্থ্য পরীক্ষা, গোয়াল পরিষ্কার, আদরযতœ আরও কত কী। ফেনা ওঠা শ্বেতশুভ্র দুধের মিষ্টি মধুর সৌরভ রোজ সকালেই বয়ে আনে উৎসবের আমেজ। গোয়ালারা (দুধওয়ালা) আসছে, আসছে পাইকারি বেপারীরাও। খুচরা দুধওয়ালাও আসে। শুধু কি তাই। সকাল-বিকেল দু’বার ট্রলিভ্যানে করে বালতি বালতি, মণ মণ দুধ চলে যাচ্ছে ঢাকা শহরের বিভিন্ন এলাকায়। দুধ বিক্রি করে কয়েক হাজার পরিবার আজ স্বাবলম্বী হয়েছে। শুধু তাই নয়, দুধ ব্যবসার বদৌলতে প্রায় ৩শ’ দুধওয়ালা বেঁচে থাকার অবলম্বন খুঁজে পেয়েছে।
রাজধানী ঢাকার উপকণ্ঠ মাদারটেকের পিচঢালা আঁকাবাঁকা পথ পেরিয়ে সোজা ত্রিমোহনী। এরপরই নরাই-দেবধোলাই নদের তীর ঘেঁষে গড়ে ওঠা অবহেলিত এক জনপদ নাসিরাবাদ ইউনিয়ন। সমস্যা এলাকাগুলোর আষ্টেপৃষ্ঠে বাঁধা। দুধ নিয়ে শহরের প্রবেশমুখ ত্রিমোহনীতে যেতেও নৌকা লাগে। হেঁটে চলা দায়। গ্যাস-বিদ্যুতের সমস্যা। নাসিরাবাদ ইউনিয়ন ঢাকার ভেতরে থেকেও এলাকাবাসী নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। এরা ঢাকার উঁচুতলার ভবন দেখে। দেখে লাল-নীল সোডিয়ামের বাতি। আলোর পাশে থেকেও এরা অন্ধকারে জীবন কাটাচ্ছে। এ অন্ধকারের মধ্যে আজ আলো সুভাসিত। অনেকটা নীরবেই শত বছর ধরে চলে আসছে বিশাল সম্ভাবনার বিপ্লব। চলছে বেঁচে থাকার নিরন্তর চেষ্টা। পৈতৃক পেশা টিকিয়ে রাখতে সবাই দুধ ব্যবসাকে আঁকড়ে ধরে রেখেছেন। দুধ বিক্রির টাকায় আজ সচ্ছল, আলোয় আলোকিত নাসিরাবাদ ইউনিয়নের ২৫টি গ্রামের মানুষ। বংশ পরম্পরায় এলাকাগুলোর মানুষ যুগ যুগ ধরে এ ব্যবসা করে আসছে। কারও মতে, এক শ’ বছর। আবার কারও মতে, এক শ’ বছরের বেশি সময় ধরে এ এলাকার মানুষগুলো খাঁটি দুধের ব্যবসা করে আসছে। অথচ গত এক শ’ বছরেও তাদের খোঁজখবর নেয়নি রাজনৈতিক নেতা, জনপ্রতিনিধিরা। নানা সমস্যা আর গো-খাদ্যের দাম চড়া হওয়ার কারণে তাদের দুধের স্বাদ কিছুটা ঘোলে মিটে গেছে।
স্থানীয়রা জানান, নাসিরাবাদ ইউনিয়নের শেখেরজায়গা, বাবুরজায়গা, দাসেরকান্দি, গৌড়নগর, নাসিরাবাদ, নাগদারপাড়, ইদারকান্দি, ফকিরখালী, বালুরপাড়, নয়াআটি, জোরভিটা, বাইদ্দা, মানিকদিয়া, ত্রিমোহনীসহ ২৫টি গ্রামই খাঁটি দুধের নহরে পরিণত হয়েছে।
সম্প্রতি নৌকাযোগে নাসিরাবাদ ইউনিয়নের গ্রাম এলাকাগুলোতে পৌঁছেই শোনা যায় হৈ-চৈ আর চেঁচামেচি। যেন মাছের বাজার। না, এখানে দেখা গেল ভিন্ন চিত্র। পুরো যেন এলাহী কা-। নিজ চোখে না দেখলে বোঝাই যাবে না। ভোরে গ্রামগুলো ঘুরে দেখা যায়, গো-শালাগুলোতে চলছে দুধ দোয়ানোর কাজ। ঘরে ঘরে প্রাণচাঞ্চল্য। কেউ গরু গোসল করাচ্ছে। কেউ দুধ দোয়াচ্ছে। আবার কেউ দুধ মাপছে। বাড়ি বাড়ি বালতি বালতি দুধ দোয়ানো হচ্ছে। যার একসময় নুন আনতে পান্তা ফুরাত তার বাড়িতেও অন্তত ২টি গাভী রয়েছে। এলাকাগুলোর প্রতি ঘরে ঘরে গাভী রয়েছে। সকাল ৭টার মধ্যে দুধ দোহানোর কাজ শেষ হয়ে যায়। এরপর দুধ এলাকার গোয়ালাদের (দুধওয়ালা) কাছে বিক্রি করে দেয়া হয়। সব দুধওয়ালা নৌকাযোগে দুধ নিয়ে ত্রিমোহনী লতিফ মিয়ার বাড়ির সামনে জড়ো হয়। সেখান থেকে ট্রলিভ্যানের মাধ্যমে যে যার মতো ঢাকার বিভিন্ন এলাকার বাসাবাড়িতে পৌঁছে দেয়।
মমিন মিয়া, জামালউদ্দিন মিয়াসহ কয়েকজন গাভী মালিক জানান, এ ইউনিয়নে সব বাড়িতেই রয়েছে নানা জাতের গাভী। অস্ট্রেলিয়ান, জার্সি, ফ্রিজিয়ান, শাহীওয়াল, সিন্ধি, হোলাস্টনসহ নানা জাতের গাভী। পৈতৃক পেশা হিসেবেই গ্রামের বাসিন্দারা গাভী পালন করে আসছে সেই গোড়া থেকে। এলাকাবাসী জানায়, ১৯০০ সালের শুরুর দিকে এ এলাকায় দুধের ব্যবসা শুরু হয়। গৌড়নগর এলাকার নব্বই-উর্ধ বৃদ্ধ শমসের আলী বলেন, বাপ আমি জানি আমাগো দাদাও এ ব্যবসা করছে। আমি করছি। অহন আমার পোলা ও নাতি করতাছে। বাবুরজায়গা গ্রামের শতবর্ষী কিসমত মিয়া কাঁপা কাঁপা গলায় বলেন, কি যেন কন বাপ। আজ থেকে প্রায় এক শ’ ২০ কি ৩০ বছর আগে আমাগো এহানে দুধের ব্যবসা শুরু অয়।
দুধ ব্যবসার বদৌলতে নাসিরাবাদ ও কায়েতপাড়া ইউনিয়নের কয়েক হাজার পরিবার এখন স্বাবলম্বী। তবে গো-খাদ্যের দাম বেড়ে যাওয়ায় ব্যবসায় কিছুটা লোকসান হচ্ছে বলে গাভী মালিকরা জানান। এছাড়া কর্মচারীদের বেতন আগের চেয়ে বেশি দিতে হয় বলে জানান গাভী মালিকরা। গৌড়নগর এলাকার আলম মিয়া। একসময় তার ২টি গাভী ছিল। এখন তার ৬টি গাভী রয়েছে। আলম মিয়া এখন ছেলেমেয়েকে লেখাপড়া করাচ্ছে। সংসার চালাচ্ছে। আলম মিয়া বলেন, ভাই বাপ-দাদাগো ব্যবসা। ধইরা রাখছি এইডাই বড় ব্যাপার। তয় খাইয়া-পিন্দা ভালাই আছি। ভুসির দামডা যদি কম অইতো, তাইলে আরও একটু ভালা অইতো। বাবুরজায়গা গ্রামের ফিরোজ মিয়া গাভী পালন করে খেয়ে-পরে ভালই আছেন। ফিরোজ মিয়া এখন ৪টি গাভীর মালিক। ফিরোজ মিয়া বলেন, কই খারাপতো চলতাছি না। ভুসির দামডা বাইড়া যাওনেই একটু সমস্যা। বাবুরজায়গা গ্রামেরই ফাইজদ্দিন মেম্বার। সারাদিন তার খামারে বসে সময় কাটান। সকাল সাড়ে ৭টার দিকে যখন তার সঙ্গে কথা হয় তখন তিনি মাচায় বসে দুধওয়ালাদের সঙ্গে দুধের হিসাব নিচ্ছেন। ফাইজদ্দিন মেম্বারের খামারে এখন ১৫টি গাভী রয়েছে। ফাইজদ্দিন মেম্বার বলেন, গোটা ইউনিয়নের প্রতিটি বাড়িতেই অন্তত ১টি হলেও গাভী রয়েছে। সবাই দুধ বিক্রি করে মোটা ভাত আর মোটা কাপড় পড়তে পারছে। ভুসির দাম কমে গেলে হয়ত আর একটু ভাল হতো।
নাসিরাবাদ ইউনিয়নের মতো ঢাকার লাগোয়া রূপগঞ্জের কায়েতপাড়া ইউনিয়নও দুধের নহরে পরিণত হয়েছে। তবে এ এলাকায় শুরুর সময়টা খুব বেশি দিনের নয়। প্রায় অর্ধশতাব্দী ধরে কায়েতপাড়া ইউনিয়নের খামারপাড়া, তালাশকুট, মাঝিনা, ইছাখালী, বরুনা, কামশাইর, পিরুলিয়া, নয়ামাটি, নগরপাড়া, বশিলাসহ ২০টি গ্রামে চলে আসছে দুধের ব্যবসা। এসব এলাকার দুধ নাসিরাবাদ এলাকার দুধওয়ালারাই নিয়ে যায় বলে গাভী মালিকরা জানান। নগরপাড়া এলাকার মমিন আলী জানান, দুধের ব্যবসা ভালাই। আমরাতো ভেজাল করি না। এর লেইগ্যা লাভ কম অয়। ভুসির দামডা কইমা গেলেগা আরও লাভ অইতো। আগে ভুসির বস্তা পাওয়া যেত ৪শ’ থেকে ৫শ’ টাকায়। অহন বস্তা ১ হাজার টাকা।
গাভী মালিকরা জানান, নাসিরাবাদ ও কায়েতপাড়া ইউনিয়ন থেকে প্রতিদিন প্রায় ৪শ’ মণ দুধ ঢাকায় আসে। দুধওয়ালারা ট্রলিভ্যানে করে ঢাকা শহরের বিভিন্ন বাসাবাড়িতে পৌঁছে দেয়। এ এলাকার খাঁটি দুধ ঢাকার মাদারটেক, বাসাবো, খিলগাঁও, মগবাজার, মালিবাগ, কাকরাইল, বাড্ডা, গুলশান, কারওয়ান বাজার, নারিন্দাসহ বিভিন্ন এলাকার বাসিন্দারা রাখে। ক্ষেত্রে দুধওয়ালারা মাসোহারা ভিক্তিতে দুধ পৌঁছে দেয়।
নাসিরাবাদ ইউনিয়নে প্রায় ৩শ’ দুধওয়ালা রয়েছে। এদের রয়েছে একটি সমিতি। দুধওয়ালাদের নানা সমস্যায় সমিতি সহযোগিতা করে থাকে। এসব দুধওয়ালা গাভী মালিকদের কাছ থেকে ৩৫ টাকা কেজি ধরে দুধ কিনে আনে। সকাল ৭টা থেকে দুধ সংগ্রহের কাজে নেমে পড়ে দুধওয়ালারা। বালতি বালতি দুধ সংগ্রহ করে দুধওয়ালারা ত্রিমোহনীর লতিফ মিয়ার বাড়ির সামনে জড়ো হয়। সেখান থেকে ট্রলিভ্যানের মাধ্যমে সারি সারি ভাবে পিচঢালা পথে বালতি বালতি দুধ ঢাকার বিভিন্ন এলাকায় চলে যায়। দুধওয়ালা সমিতির সভাপতি নাজিমউদ্দিন মিয়া বলেন, ভুসির দাম, যাতায়াত ব্যবস্থার কারণে অনেক সমস্যা হয়। নৌকা দিয়ে দুধ নিতে গিয়ে বিভিন্ন সময়ে দুধসহ নৌকা ডুবির ঘটনা ঘটেছে। তারপরও আমরা খেয়েপরে বেঁচে আছি। প্রতিদিন ৪ থেকে সাড়ে ৪শ’ মণ দুধ ঢাকায় যায়।
সেলফোনে কথা হয় নাসিরাবাদ ইউনিয়নের চেয়ারম্যান আবুল হোসেন একেএমের সঙ্গে। তিনি বলেন, নাসিরাবাদ ইউনিয়নজুড়েই দুধের খামার। এলাকায় নানা সমস্যা রয়েছে। এগুলো নিরসন হলে এলাকার দুধের ব্যবসায় আরও বিপ্লব ঘটত। খামারিদের কথা চিন্তা করে ভুসির দাম সরকারীভাবে কমানো প্রয়োজন।

No comments

Powered by Blogger.