জাতীয় নিরীক্ষা বিভাগের প্রতিবেদন-পরমাণু বিপর্যয়ের আশঙ্কা ভারতে

ভারতের পরমাণু বিদ্যুৎকেন্দ্রগুলোর নিরাপত্তার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়েছে এক প্রতিবেদনে। কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল সতর্ক করে বলেছেন, পরমাণুকেন্দ্রগুলোর তদারক সংস্থা অ্যাটমিক এনার্জি রেগুলেটরি বোর্ডের (এইআরবি) দুর্বলতা কাটাতে না পারলে ফুকুশিমা অথবা চেরনোবিলের মতো বিপর্যয় ঘটতে পারে।


এইআরবির কর্মদক্ষতার (পারফরম্যান্স) ওপর পরিচালিত নিরীক্ষায় এ হুঁশিয়ারি দেওয়া হয়েছে। নিরীক্ষা প্রতিবেদনটি গত বুধবার পার্লামেন্টে পেশ করা হয়েছে।
ভারতে এখন ২২টি পরমাণু বিদ্যুৎকেন্দ্র চালু আছে। এগুলোর নিরাপত্তার ব্যাপারটি তদারকি করে এইআরবি। নিরাপত্তার ব্যাপারে কোনো অনিয়ম চোখে পড়লে তারা সর্বোচ্চ ৫০০ রুপি জরিমানা করতে পারে। এ ব্যাপারে কোনো বিধি তৈরির ক্ষমতা তাদের নেই। প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারের অধীন একটি কর্তৃপক্ষের মতো এইআরবিকে আইনগত মর্যাদা দেওয়া দরকার। তবে পরমাণুকেন্দ্রগুলোর নিরাপত্তার জন্য এখন পর্যন্ত একটি নীতিমালা তৈরি করতে না পারার জন্য এইআরবিকেও তিরস্কার করা হয়েছে প্রতিবেদনে। দেশটিতে তিন দশক ধরে পরমাণুকেন্দ্র চালু রয়েছে।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, আন্তর্জাতিক পরমাণু শক্তি কমিশন (আইএইএ) পরমাণু তদারক সংস্থাকে স্বাধীন সংস্থায় রূপান্তরের প্রয়োজনীয়তার কথা বলেছে। এর পরিপ্রেক্ষিতে অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, পাকিস্তান ও যুক্তরাষ্ট্র তাদের দেশের তদারক সংস্থাগুলোকে আইনগত মর্যাদা দিয়েছে। কিন্তু ভারত এখনো তা দেয়নি। সূত্র : এনডিটিভি।

No comments

Powered by Blogger.