শনিবারের সুসংবাদ-মুক্ত জ্ঞানের বিদ্যালয় by বিপ্লব রহমান

বিজ্ঞানের শিক্ষার্থী মাত্রই জানেন, উচ্চতর জ্ঞান-বিজ্ঞানের নানা শাখায় বাংলা ভাষায় বইপত্রের বেশ অভাব। অল্প যা আছে, প্রায় ক্ষেত্রেই তা ইংরেজি বইয়ের হুবহু অনুবাদ। অনেকের কাছেই তা বোধগম্য নয়। খটমটে অনুবাদের এসব বই শিক্ষার্থীর জ্ঞানতৃষ্ণা মেটায় না। বরং বিজ্ঞানকে তাঁর কাছে আরো ভীতিকর করে তোলে।


এমনই অবস্থায় শিক্ষা ও গবেষণার অবাধ দ্বার উন্মোচন করেছে ইন্টারনেট বা অনলাইন। তবে অনলাইন-শিক্ষায় যেসব ওয়েবসাইট ও জার্নাল প্রকাশিত হয় তাও বিদেশি ভাষায়। বিভিন্ন কঠিন অভিধা এবং জটিল তথ্য-উপাত্তে সেসবও আবার প্রায়ই শিক্ষার্থী ও গবেষকদের কাছে দুর্বোধ্য ঠেকে। অনেক ক্ষেত্রে নথিপত্র, তথ্য-উপাত্ত অনলাইন থেকে সংগ্রহ করতে সংশ্লিষ্ট ব্যক্তিদের ক্রেডিট কার্ডে গুনতে হয় মোটা অঙ্কের অর্থ।
শিক্ষার এই বিপত্তি এড়াতে স্বেচ্ছাশ্রমে এগিয়ে এসেছেন একঝাঁক পেশাদার শিক্ষক ও গবেষক। তাঁরা শিক্ষক ডটকম [http://www.shikkhok.com/] নামে একটি ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে চালু করেছেন জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখায় নানা প্রয়োজনীয় প্রশিক্ষণ। অনলাইনের এই স্কুলে এসব প্রশিক্ষণ দেওয়া হচ্ছে সম্পূর্ণ বিনা মূল্যে এবং বাংলা ভাষায়। এতে জ্ঞানের আলো ইন্টারনেটে ছড়িয়ে পড়ছে বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা বাংলা ভাষাভাষীদের মধ্যে। একই সঙ্গে বাড়ছে অমর একুশের গৌরবময় মাতৃভাষা বাংলা ভাষার প্রসার।
শিক্ষক ডটকম বাংলা ভাষায় মুক্ত জ্ঞানের প্রকাশ ও বিকাশের জন্য এমনই একটি অভিনব অনলাইন প্লাটফর্ম বা ইন্টারনেটের (আন্তর্জাল) মুক্তমঞ্চ। এ ধরনের উদ্যোগ বাংলা ভাষায় এটাই প্রথম। এই আগস্টেই ওয়েবসাইটটি চালু হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার ও বিভিন্ন ব্লগ সাইটে তা বেশ সাড়া ফেলেছে। ওয়েবসাইটটি ঘুরে জানা যায়, প্রতিটি বিষয়ে দেওয়া কোর্সের লেকচারের নিচেই আগ্রহীদের প্রশ্ন ও মন্তব্য করার সুয়োগ রয়েছে। এ ছাড়া সংশ্লিষ্ট বিষয়ের অভিজ্ঞ গবেষক ও শিক্ষকরা ভিডিও ক্লিপিংয়ের মাধ্যমে সহজবোধ্যভাবে বাংলায় দিচ্ছেন ক্লাস লেকচার। স্বয়ংক্রিয়ভাবে ই-মেইলেও লেকচার পাওয়ার সুযোগ রয়েছে। সে জন্য আগ্রহীদের সংশ্লিষ্ট লেকচার নোট পেতে সাইটটিতে গিয়ে নিবন্ধিত হতে হবে।
শিক্ষক ডটকমের প্রতিষ্ঠাতা ড. রাগিব হাসান কালের কণ্ঠকে বলেন, এটি বাংলা ভাষায় জ্ঞান-বিজ্ঞানের আলো সর্বত্র ছড়িয়ে দেওয়ার একটি অবাণিজ্যিক উদ্যোগ। এই সাইটে বাংলা ভাষায় নানা বিষয়ে অনলাইন কোর্স দেওয়া হচ্ছে, যা সবার জন্য উন্মুক্ত। যে কেউ সম্পূর্ণ বিনা মূল্যে সহজেই এখানে নানা বিষয় জানতে পারবেন। তিনি জানান, সাইটটিতে কেউ কোনো কোর্স পড়াতে চাইলে নির্দিষ্ট তথ্যগুলো [ragibhasan@gmail.com] ঠিকানায় ই-মেইল করতে পারেন।
প্রসঙ্গত, রাগিব হাসান পেশায় একজন কম্পিউটার বিজ্ঞানী। তিনি ইউনিভার্সিটি অব আলাবামা অ্যাট বার্মিংহামের কম্পিউটার বিজ্ঞান বিভাগে সহকারী অধ্যাপক পদে কর্মরত। তাঁর গবেষণার বিষয় কম্পিউটার নিরাপত্তা ও ক্লাউড কম্পিউটিং। ২০০৬ সাল থেকে তিনি বাংলা উইকিপিডিয়াতে কাজ করছেন। বাংলা ভাষায় জ্ঞানের বিকাশের জন্য অতি সম্প্রতি কম্পিউটার বিজ্ঞান শেখানোর জন্য আরেকটি ওয়েবসাইট যন্ত্রগণক ডটকম [http://jontrogonok.com/] প্রতিষ্ঠা করেছেন তিনি।
রাগিব হাসান বলেন, 'শিক্ষক ডটকম সাইটটিতে সব রকমের জ্ঞান-বিজ্ঞানের ভাণ্ডার গড়ে তোলাই আমাদের লক্ষ্য। মাত্র দুটি কোর্স হাতে নিয়ে এই আগস্ট মাসে শুরু করেছি ওয়েবসাইটটি। মাত্র তিন সপ্তাহের মধ্যেই আমরা শুরু করতে পেরেছি চমৎকার অনেক কোর্স। এরই ধারাবাহিকতায় এবার শুরু করতে যাচ্ছি একগুচ্ছ নতুন কোর্স। এর মধ্যে রয়েছে ফাইন্যান্স ১০১, অর্থবিজ্ঞান পরিচিতি- পড়াবেন তন্ময় খান; জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) পরিচিতি- পড়াবেন বায়েস আহমেদ; প্রাকৃতিক দুর্যোগ ও উন্নয়ন ধারণা, নীতি ও চর্চা- পড়াবেন নাজমুল হক রাসেল; ক্যালকুলাসের অ-আ-ক-খ- পড়াবেন চমক হাসান, নিউরোসায়েন্স পরিচিতি- পড়াবেন মামুন রশিদ, সি প্রোগ্রামিং- পড়াবেন মারুফ মনিরুজ্জামান।'
তিনি জানান, সাইটে দেওয়া ওই কোর্সগুলোর পাতায় শিক্ষার্থীরা বিস্তারিত বর্ণনা পাবেন। এরই মধ্যে প্রচুর শিক্ষার্থী কোর্সগুলোতে নিবন্ধন করেছেন। শুধু ক্যালকুলাসের কোর্সেই নিবন্ধন করেছেন ২৮০ জন। কোর্সগুলোর ক্লাস শুরু হচ্ছে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে।
শিক্ষক ডটকম সূত্রে জানা গেছে, জ্ঞানের আলো ছড়িয়ে দেওয়ার ব্রত নিয়ে বিভিন্ন বিষয়ে ডজনখানেক শিক্ষক ও গবেষক স্বেচ্ছাশ্রমে এই মহান উদ্যোগের সঙ্গে সার্বক্ষণিকভাবে যুক্ত হয়েছেন। তাঁরা বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, জার্মানি ও কানাডায় সংশ্লিষ্ট বিষয়ে খ্যাতনামা বিশ্ববিদ্যালয় বা গবেষণা সংস্থায় নিজ নিজ মেধার স্বাক্ষর রেখে চলেছেন। সাইটটিতে প্রতিটি কোর্সের সঙ্গে রয়েছে কোর্সটির শিক্ষক পরিচিতি, তাঁর নিজস্ব ওয়েবসাইট বা ব্লগ ঠিকানা। একেকটি কোর্স থেকে শিক্ষার্থীরা যাতে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ পান, প্রতিটি কোর্সেই যাতে জ্ঞান-বিজ্ঞানের হালনাগাদ তথ্য থাকে এবং কোর্স শেষে সংশ্লিষ্ট ব্যক্তিরা যাতে প্রত্যেকেই হয়ে ওঠেন সমৃদ্ধ, এ জন্য প্রশিক্ষকরা সচেষ্ট।

No comments

Powered by Blogger.