ও মা

পশ্চিমারা মা দিবসের প্রবক্তা হতে পারে, কিন্তু মায়ের জন্য ভালোবাসা আমাদের চেয়ে আর কার বেশি আছে? প্রমাণ মিলবে আমাদের ইতিহাসের দিকে চোখ রাখলেই। মাকে দেখার জন্য ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের (১৮২০-১৮৯১)্র সাঁতরে নদী পাড়ি দেওয়ার কথা নিশ্চয়ই আমাদের মনে থাকবে। মা বলেছেন বাড়ি আসতে।


সামনে নদী। ঝড় উঠেছে প্রচণ্ড। কোনো মাঝি খেয়া পারাপারে রাজি নয়। ঈশ্বরচন্দ্র দমলেন না। ঝড়ের রাতে সাঁতরে পার হয়ে গেলেন নদী! এমনই মাতৃভক্ত ছিলেন এই সংস্কৃত ভাষার পণ্ডিত, সাহিত্যিক, শিক্ষাবিদ ও সমাজ সংস্কারক।
আমরা নিশ্চিতভাবে বলতে পারি, বিদ্যাসাগর একা নন। তাঁর পরও মাকে একটিবার দেখার জন্য সাঁতরে নদী পাড়ি দিতে প্রস্তুত এমন বহু সন্তানের জন্ম হয়েছে আমাদের এই ভূ-খণ্ডে।
মা দিবসের বাণিজ্যিকীকরণের বিরুদ্ধে ছিলেন স্বয়ং আনা জারভিস। আমরা বড়জোর এই নির্বিচার বাণিজ্যিকীকরণের বিরুদ্ধে দাঁড়াতে পারি। কিন্তু শ্রদ্ধায়, ভালোবাসায়, আবেগে কেবল মায়ের জন্য একটা দিন—এমন ভাবনার বিরোধিতা করবেন কোন সন্তান? বরং অনেকে বলতে পারেন উল্টো কথা। প্রতিদিনই কেন মা দিবস হয় না? কেবল একটামাত্র দিনে কেন ঘটা করে মাকে স্মরণ? মায়ের জন্য কেন বছরের ৩৬৫ দিনই নয়?
আগামীকালের মা দিবস সামনে রেখে মায়েদের ঘিরেই এবারের সব লেখা। মাকে ভালো লাগলে এই সংখ্যাটাও আপনাদের ভালো লাগবে এই আশা করি।
সবাইকে শুভেচ্ছা।

No comments

Powered by Blogger.