শুভবোধ জাগ্রত হোক-আগুন দিয়ে গবাদিপশু হত্যা

আগুনে পুড়ে মারা গেছে কয়েকটি গবাদিপশু। সুনামগঞ্জের মোহাম্মদপুরে একটি খামারে আগুন দিয়ে পশুগুলো হত্যা করা হয়েছে। গত বুধবারের প্রথম আলোয় ছাপা হয়েছে সেসব গবাদিপশুর মাটিতে লুটিয়ে থাকা নিষ্প্রাণ দেহ আর মরার আগে বাঁচার আপ্রাণ চেষ্টার ছাপ বহন করা এক মর্মান্তিক ছবি।


মানুষে মানুষে শত্রুতার বলি হতে হলো কতগুলো নিরীহ পশুকে। মানুষের এমন ‘মানবিক’ আচরণ, আমরা যাকে ‘পাশবিকতা’ বলি, তাকেও হার মানায়।
সমাজে ব্যক্তির সঙ্গে ব্যক্তির নানা কারণে স্বার্থের সংঘাত ঘটতেই পারে। কিন্তু সে অবস্থাকে কীভাবে মোকাবিলা করা হচ্ছে তার মধ্যেই প্রকাশ পায় সেই সমাজের মানবিক চরিত্র। সেই সমাজের অবক্ষয়ী চেহারাও এর মাধ্যমে স্পষ্ট হয়ে ওঠে। গবাদিপশু পুড়িয়ে মারার ঘটনাটি আমাদের সমাজে মানবিক বোধের অভাবের একটি চিত্র। এ ধরনের ঘটনা আমরা আগেও ঘটতে দেখেছি। শত্রুতার কারণে বিষ প্রয়োগে মাছ বা মাছের পোনা নিধনের সংবাদ আমরা নিয়মিতই পত্রিকায় দেখতে পাই। এ ধরনের ঘটনার মধ্য দিয়ে সাদা চোখে ধরা না-পড়া সমাজের গভীর ক্ষতগুলো মাঝেমধ্যে স্পষ্ট হয়ে ওঠে।
প্রাণিকুলের মধ্যে মানুষের মধ্যে যেমন প্রতিশোধের নামে এমন নৃশংসতা দেখা যায়, আবার অন্যদিকে মানুষের ইতিহাসে মানুষ দেখিয়েছে যে তারা হিংসা-দ্বেষ ভুলে পরস্পরের সত্ প্রতিবেশী হওয়ার ক্ষমতাও রাখে। মানুষের এই শুভবোধও একান্তভাবেই মানবিক। এই বোধ মানুষের সভ্যতায় গভীরতর তাত্পর্যের। মানুষের প্রতি মানুষের ভালোবাসার এই বোধ বিশ্বকে আরও মানবিক করে তোলে। এই শুভবোধের জয় হোক, এটাই আমাদের কামনা।

No comments

Powered by Blogger.