'ধান ক্যাটা ফ্যাসি গেছি বাবা' by লিমন বাসার

'এই ধানডাই হচ্ছে হামাকেরে মাও-বাপ। মাও-বাপে জিংকা তার ছোলক বুকত ধরে আকে, সিংকা এই বোরো ধান দিয়াই হামাকেরে সারা বছর চলান লাগে। এখন ধান ক্যাটা ফ্যাসি গেছি বাবা। সব ট্যাকা এত দিন জমিত লাগাছি। পানিআলা (শ্যালো মেশিন মালিক) ঘাড়ের ওপর বস্যা আছে।


কিন্তু হাটত ধানের যে দাম কচ্ছে, পানির ট্যাকা কী দিমু, আর হামি কী লিমু। এখন তো দেকিচ্ছি মরা ছাড়া উপাই নাই।' চরম ক্ষোভ আর হতাশা নিয়ে কথাগুলো বললেন বগুড়ার শেরপুর উপজেলার মীর্জাপুর গ্রামের কৃষক আকমল আলী। বোরো মৌসুমের শুরুতেই ধানের এই মূল্যপতনকে অশনিসংকেত বলে অভিহিত করেছেন তাঁর মতো বিপন্ন কৃষকরা।
বাজারে ধানের দাম কমে যাওয়া, সরকার ঘোষিত ধান-চাল সংগ্রহ অভিযান এখনো শুরু না হওয়া, ফড়িয়া-দালালদের উৎপাত এবং ঋণের টাকা পরিশোধ করা নিয়ে কৃষকের অবস্থা বেগতিক। ধান-চালের উদ্বৃত্ত এলাকা হিসেবে পরিচিত বগুড়া ও নওগাঁ জেলার মাঠপর্যায়ে একাধিক কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে তাদের নানা অসহায়ত্বের কথা। তবে ধানের নিম্নমুখী বাজার প্রসঙ্গে খাদ্য বিভাগ বলেছে ভিন্ন কথা। তাদের মতে, বাজারে এখনো গত বছরের চাল আছে। নতুন করে চাহিদা বাড়েনি। ধানের দাম না বাড়ার পেছনে এটাও একটা কারণ। আর এখন যেসব ধান হাটে আসছে সেগুলো ভেজা। ময়েশ্চারের (আর্দ্রতা) পরিমাণ ১৮ থেকে ১৯ শতাংশ। এই ভেজা ধানের দাম স্বাভাবিক কারণেই কম হচ্ছে। শুকনো হলে দাম কিছুটা বাড়বে। যেহেতু এখনো বাজারে চালের দাম কম রয়েছে, সে কারণে মিলাররা নতুন করে ধান কিনে গুদামজাত করার ঝুঁকি নিচ্ছে না। এটাই মনে হয় দাম কমে যাওয়ার অন্যতম কারণ। তবে খাদ্য বিভাগ মাঠে নামলে পরিস্থিতির উন্নতি হবে বলে মনে করা হচ্ছে। এদিকে মাঠ থেকে তোলা সোনার ধান এখন হতাশার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন বগুড়ার তালোড়ার কৃষক মোজাম মোল্লা। তিনি বলেন, এখনো সরকার যদি কৃষকদের দিকে মনোযোগ না দেয় তাহলে চরম মার (ক্ষতি) খেতে হবে তাঁদের।
খাদ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, চলতি মাসের ৩ তারিখ থেকে তালিকাভুক্ত মিলারদের কাছ থেকে চাল এবং সরাসরি কৃষকদের কাছে থেকে ধান ক্রয় করার কথা খাদ্য বিভাগের। নির্ধারিত তারিখের এক সপ্তাহ পার হয়ে গেছে; কিন্তু মাঠপর্যায়ে এ কাজের অগ্রগতি নেই বললেই চলে। দুপচাঁচিয়া উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আবুল কালাম আজাদ জানান, ধান-চাল ক্রয়ের সরকারি সিদ্ধান্তের কোনো নির্দেশনা এখনো তাঁদের কাছে আসেনি। তবে আগামী এক সপ্তাহের মধ্যে এই নির্দেশনা পাওয়া যেতে পারে বলে মনে করছেন তিনি।
বগুড়ার শেরপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মেহেরুল ইসলাম মণ্ডল বলেন, 'কৃষকের কাছ থেকে ধান কেনার সরকারি ঘোষণার কথা আমি লোকমুখে শুনেছি। এখন পর্যন্ত লিখিত কোনো নির্দেশনা পাইনি। পাওয়া মাত্র কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু হবে।' তিনি জানান, ধান কাটা এখন শেষ পর্যায়ে। এ কারণে এখন ধান ভেজা রয়েছে। ভেজা ধানে ময়েশ্চার থাকে বেশি। সেই কাঁচা ধান কিনে তা গুদামে রাখা সম্ভব নয়।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, কৃষকদের কাছ থেকে সরাসরি সংগ্রহ অভিযান নিয়ে এই লুকোচুরির কারণে ধানের বাজার অস্থিতিশীল হয়ে পড়েছে। কৃষকরা ধানের ন্যায্যমূল্য না পেয়ে হা-হুতাশ করছেন। এভাবে ধানের দাম পড়ে যাওয়ায় তাঁদের মাথায় যেন বাজ পড়েছে। এই সুযোগে ফড়িয়ারা কম দামে কৃষকের কাছ থেকে ধান কিনে নিতে দলে দলে গ্রামের পর গ্রাম চষে বেড়াচ্ছেন। ইচ্ছামাফিক দাম বেঁধে দিয়ে তাঁরা ধান কিনছেন। কৃষকরাও উপায় না দেখে কম দামেই ধান বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন।
মির্জাপুর ইউনিয়নের তালতা গ্রামের কৃষক আবু সাঈদ জানান, এক বিঘা জমিতে ধান লাগানো থেকে শুরু করে কাটা-মাড়াই ও জমির মালিককে বর্গা বাবদ টাকা দেওয়া পর্যন্ত তাঁর প্রায় ১৪ হাজার ৬০ টাকা ব্যয় করতে হয়েছে। এর মধ্যে রয়েছে ১ হাজার ২৫ টাকার ৫০ কেজি ইউরিয়া সার, ৫৬০ টাকার ২০ কেজি টিএসপি, ২২৫ টাকার ১৫ কেজি এমওপি, ৭০ টাকার ১০ কেজি জিপসাম, ১২০ টাকার এক কেজি দস্তা, ৭২০ টাকার কীটনাশক, ৩৪০ টাকার বীজ লাগানো, ক্ষেত ও ফসল পরিচর্যা বাবদ ৮০০ টাকা, কাটা বাবদ ১৫০০ টাকা, মাড়াই বাবদ ১৫০ টাকা, বীজতলা, চাষের জমি প্রস্তুত ও পানি সেচ দেওয়া বাবদ তিন হাজার টাকা এবং জমির মালিককে বর্গা বাবদ পাঁচ হাজার টাকা দিতে হয়েছে। অথচ সেই জমি থেকে সর্বোচ্চ ২০ মণ হারে ধানের ফলন হয়েছে। বর্তমান বাজারদর অনুযায়ী এই ধান (মিনিকেট জাত) তাঁকে ৬০০-৬১০ টাকা দরে বিক্রি করতে হচ্ছে। অর্থাৎ প্রতি বিঘায় কৃষকদের প্রায় এক হাজার ৮৬০ থেকে দুই হাজার ৬০ টাকা লোকসান গুনতে হচ্ছে।
উপজেলার সাধুবাড়ী গ্রামের কৃষক শহিদুল ইসলাম, গোলাম রব্বানী, বিরগ্রামের শহিদুল ইসলাম, ভাদরার পাঠান ফয়সাল, মাকোলার হায়দার আলী, মতিউর রহমানসহ একাধিক কৃষক জানান, শেরপুর উপজেলায় বিআর-২৮, মিনিকেট, কাজললতা ও পারিজাত জাতের ধান সবচেয়ে বেশি চাষ হয়েছে। আর বিঘাপ্রতি ফলন হয়েছে ১৮-২০ মণ। বর্তমানে কাজললতা প্রতিমণ ৬১০-৬৩০ টাকা, পারিজাত ৫৪০-৫৬০ টাকা এবং বিআর-২৮ জাতের ধান ৫৮০-৬০০ টাকায় বিক্রি হচ্ছে বলে তাঁরা জানান। কোনো জাতের ধান বিক্রি করেই খরচের টাকা ওঠেনি, বরং লোকসানই গুনতে হয়েছে।
তালতা গ্রামের কৃষক আবু সাঈদ বলেন, 'বাড়ির উপরে ফরিয়া দালালরা আসিচচে। তারা হামাকোরেক কচ্ছে, কি মিয়া ধান দিবা। হাটত গেলে আরো কম দাম পাবা। আর থুয়া দিলে লস আরো বড়ব। হামরা কি করমু। ধান কাটিছি। এখন ট্যাকা দরকার। উপাই না প্যায়্যা দালাল কোরকই ধান দিচ্ছি।'
গত বৃহস্পতিবার দুপচাঁচিয়া উপজেলার সবচেয়ে বড় হাট ধাপসুলতানগঞ্জে গিয়ে দেখা যায়, সেখানে পারি জাতের ধান মণপ্রতি ৫২০ টাকা, চান্দিনা জাতের ধান ৫১০ টাকা, জিরাশাইল ৬১০ টাকা, বিআর ২৮/২৯ জাতের ধান ৫২৫ টাকা দরে বেচাকেনা হচ্ছে। ধান বিক্রি করতে আসা মাটাই গ্রামের আবুবক্কর সিদ্দিক বলেন, 'সার, ওষুধ ও শ্রমিক খরচ করে ধান লাগিয়ে হাটে এসে দেখি ধানের তেমন দাম নেই। ধানকাটা লোক লাগানো হয়েছে। ওদের খরচ দেওয়ার জন্য কয়েক মণ ধান এনে বিপদে পড়েছি।' তিনি জানান, ধান শুকিয়ে সরাসরি খাদ্য বিভাগের কাছে বিক্রি করার সুযোগ নেই। সেখানে গিয়েও ফড়িয়া-দালালদের খপ্পরে পড়তে হয়। কারণ এক বস্তা ধান কেনার আগে সেখানে ১৬ রকমের পরীক্ষা করা হয়। দালালকে কমিশন না দিলে শুকনা ধানও ভেজা হয়ে যায়। আবার কমিশন দিলে সবই ঠিক থাকে।
চাতাল ব্যবসায়ী গৌতম বসাক বলেন, 'নতুন ধানের তেমন কোনো আমদানি শুরু হয়নি। গত বছর এ সময় ধানের দাম বেশি ছিল। এ বছর চালের বাজার কম থাকায় ধানের তেমন চাহিদা নেই। এ কারণে ধানের দাম বাড়ছে না। তাঁর মতে, এখন কৃষকদের কাছে থেকে ধান কিনে চাতালে শুকিয়ে সেটা খাদ্য বিভাগের কাছে দেওয়ার উপযোগী করে তুলতে প্রতিমণে সাত-আট কেজি কমে যাবে। এর সঙ্গে যোগ হবে চাতাল খরচ। এরপর যে দাম মিলবে তাতে পোষাবে না।
অস্থিতিশীল বাজার পরিস্থিতি এবং খাদ্য বিভাগের তৎপরতা নিয়ে বগুড়ার সহকারী খাদ্য নিয়ন্ত্রক জহিরুল ইসলাম কালের কণ্ঠকে জানান, জেলার বিভিন্ন উপজেলা থেকে তালিকা তৈরির পর নানা রকমের আনুষ্ঠানিকতা শেষে সংগ্রহ অভিযান শুরু হয়। বগুড়ায় এই অনুষ্ঠানিকতা শেষের দিকে। ১৩ মে নাগাদ ধান সংগ্রহ অভিযান শুরু করা যাবে বলে তিনি মনে করছেন। তিনি জানান, বগুড়ার এক হাজার ৫০০ তালিকাভুক্ত মিলারের কাছ থেকে ৭৯ হাজার ৭৫৫ মেট্রিক টন চাল ও কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনা হবে। তবে ১৪ শতাংশ ময়েশ্চার আছে এমন ধান-চালই কিনবেন তাঁরা। এ ছাড়া শর্তমোতাবেক মোট ১৬টি পরীক্ষার পর ধান-চাল কেনা হবে। ফড়িয়া-দালালদের সঙ্গে খাদ্য বিভাগের কোনো সম্পর্ক নেই বলেও জানান তিনি।
'ফলন ভালো কিন্তু বাজার খারাপ'

No comments

Powered by Blogger.