ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গতকাল শুক্রবার সন্ধ্যায় মাঝারি মাত্রার ভূমিকম্প হয়েছে। সন্ধ্যা ৬টা ৪১ মিনিটে অনুভূত এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে প্রায় ৩৫০ কিলোমিটার উত্তর-পূর্বে ভারতের আসাম রাজ্যে। উৎপত্তিস্থলে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৩।


মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে জানায়, আসামের গুয়াহাটি থেকে ১১৩ কিলোমিটার পূর্বে ব্রহ্মপুত্র উপত্যকায় স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ১১ মিনিট ৩১ সেকেন্ডে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৪১ মিনিট ৩১ সেকেন্ড) ভূমিকম্পটির উৎপত্তি ঘটে। এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠের ১১ দশমিক ৫ কিলোমিটার গভীরে।
চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বগুড়া, শেরপুর, দিনাজপুরসহ বিভিন্ন এলাকায় ভূকম্পন অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে। তবে কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
ঠিক এক মাস আগে গত ১১ এপ্রিল ইন্দোনেশিয়ার সুমাত্রায় ৮ দশমিক ৬ মাত্রার প্রবল ভূমিকম্পের প্রভাবে বাংলাদেশেও কয়েক দফা কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের পরপরই বাংলাদেশসহ ভারত মহাসাগর-সংলগ্ন দেশগুলোর জন্য সুনামি সতর্কতা জারি করা হয়। অবশ্য পরে তা প্রত্যাহার করে নেয় প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার। এ ছাড়া গত ২৮ মার্চ ভোরে রংপুরসহ দেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় ৪ দশমিক ৮ মাত্রার মৃদু ভূকম্পন অনুভূত হয়।

No comments

Powered by Blogger.