বাংলাদেশের চলচ্চিত্রে ওয়াকা ওয়াকা শাকিরা by বিপুল হাসান

প সেনসেশন ‘ওয়াকা ওয়াকা’ শাকিরা এবার গান গাইবেন বাংলাদেশের ছবিতে। পরিচালক এনামুল করিম নির্ঝরের ইংরেজি ছবি ‘ডিজায়ার-দ্য ফ্লায়িং বাটার’-এর বিভিন্ন গানে কণ্ঠ দেওয়া প্রসঙ্গে শাকিরার সঙ্গে এরই মধ্যে কথাবার্তা চুড়ান্ত হয়েছে । বাংলাদেশ-ভারত ও ব্রিটিশ প্রযোজনায় নির্মিতব্য এ ছবির সুর ও সঙ্গীত পরিচালনায় থাকছেন কলকাতার দেবজ্যোতি মিশ্র। শুধু তাই নয় গান গাওয়ার পাশাপাশি এ ছবিতে অতিথি চরিত্রে তাকে অভিনয় করতেও দেখা যেতে পারে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।
‘ডিজায়ার-দ্য ফ্লায়িং বাটার’ ছবিটি থাকছে পুরোপুরি সঙ্গীত নির্ভর। যৌথ প্রযোজনার এ ছবিতে প্রধান চরিত্র ‘ডিজায়ার’-এর কণ্ঠে জন্য যে ৫টি গান থাকছে তার সবক’টিই গাইবেন পপতারকা শাকিরা। ছবির সঙ্গীত পরিচালক দেবজ্যোতি মিশ্র জানিয়েছেন, এতে ময়মনসিংহ গীতিকার লোকসঙ্গীতের সুরে থাকছে একাধিক গান। ময়মনসিংহের সুর শাকিরা বেশ পছন্দ করেছেন । তিনি ময়মনসিংহ গীতিকার উচ্চারণ অবলম্বনে গান গাইতে আগ্রহী। যদিও ইংরেজি ভাষার এ ছবির গানগুলোও থাকছে ইংরেজিতেই। শাকিরার গাওয়া প্রতিটি গানের দৈর্ঘ্য হবে সাড়ে চার থেকে পাঁচ মিনিট। শাকিরা দেবজ্যোতির সুরে এ ছবিতে গান গাওয়ার সম্মতি জানানোর আগে ‘রেইনকোট’ ও  এনামুল করিম নির্ঝরের ছবি ‘আহা’তে দেবজ্যোতির সুর দেয়া গানগুলো ভাল করে শুনেছেন এবং কয়েকটি গানের প্রশংসাও করেছেন।

ল্যাটিন গায়িকা শাকিরা ছাড়াও ‘ডিজায়ার-দ্য ফ্লায়িং বাটার’ ছবিতে গাইবেন মরক্কোর বিখ্যাত গায়ক আবদেল হাকিম।  সঙ্গীত পরিচালনায় দেবজ্যোতি মিশ্রের সঙ্গে এ ছবির সুর ও সঙ্গীত পরিচালনায় অংশ নেবেন প্রখ্যাত চেলোবাদক ও সুরকার ইয়ো-ইয়ো মার। বেশ কয়েকটি গ্রামি অ্যাওয়ার্ড জয়ী এই সুরকার এরই মধ্যে ছবিটির মিউজিক নিয়ে একাধিক সেশনে মিলিত হয়েছেন। যৌথভাবে তারা ২৫টি সুর তৈরি করেছেন। ছবির প্রয়োজনে বিভিন্ন জায়গায় এসব সুর ব্যবহার করা হবে।

‘ডিজায়ার-দ্য ফ্লায়িং বাটার’ ছবির পরিচালক এনামুল করিম নির্ঝর শাকিরা গান গাওয়ার ব্যাপারটি নিশ্চিত হয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছেন। অভিনয়ের জন্য তার সম্মতি পাওয়ার চেষ্টা চলছে। তিনি আরো জানান, ছবিটির শুটিং হবে বাংলাদেশ, স্কটল্যান্ড, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের মনোরম সব স্থানে। ছবির অভিনেতা-অভিনেত্রী সম্পর্কে জানতে চাইলে নির্ঝর বলেন, ভারত ও বাংলাদেশের সুপরিচিত বেশ কজন শিল্পী এ ছবিতে অভিনয় করবেন। কৌশলগত কারণে আপাতত এ বিষয়ে বলা সম্ভব হচ্ছে না।

এনামুল করিম নির্ঝর জানান, পুরো উপমহাদেশকে পটভূমি করে ‘ডিজায়ার দ্য ফ্লাইং বাটার’ ছবির চিত্রনাট্য তৈরি হয়েছে। এতে উপমহাদেশের দেশগুলোর এক সম্প্রদায়ের সঙ্গে অন্য সম্প্রদায়ের আত্মীয়তার বন্ধন তুলে ধরার প্রতি গুরুত্ব দেওয়া হয়েছে। যার মাধ্যমে বিশ্ব জানতে পারবে এই ভু-খন্ডের বিভিন্ন দেশ ও জাতির মধ্যেও যুগ যুগ ধরে বহমান বন্ধুত্ব ও নৈকট্য সম্পর্কে।

২০০৭ সালে এনামুল করিম নির্ঝর নির্মাণ করেন প্রথম ছবি ‘আহা’। ২০০৯ সালে নির্মাণ করেন দ্বিতীয় ছবি ‘নমুনা’। প্রথম ছবি মুক্তি পেলেও দ্বিতীয় ছবিটি এখনও প্রদর্শনের জন্য সেন্সরবোর্ডেও ছাড়পত্র পায়নি। দুটো ছবিরই সঙ্গীত পরিচালনা করেছিলেন কলকাতার সুরকার দেবজ্যোতি মিশ্র। নির্ঝর তার তৃতীয় ছবি ‘ডিজায়ার দ্য ফ্লাইং বাটার’ নির্মাণ করছেন আন্তর্জাতিক অঙ্গনে পরিবেশনের জন্য। তাই ছবিটির ভাষা হিসেবে বেছে নিয়েছেন ইংরেজিতে। আগের দুই ছবির মতো সুরকার দেবজ্যোতি এ ছবিতে পালন করছেন সঙ্গীত পরিচালনার মূল দায়িত্ব। তার সঙ্গে থাকছে ইয়ো-ইয়ো মার। দু-এক মাসের মধ্যেই ছবির শুটিং শুরু হবে বলে প্রযোজনা সূত্রে জানা গেছে।

No comments

Powered by Blogger.