প্রথম আলো বর্ষসেরা বই ১৪১৭-পুরস্কার পেল ‘অপৌরুষেয় ১৯৭১’ ও ‘কবিতা-অকবিতা রবীন্দ্রনাথ’

৪১৭ বাংলা সনের বাংলাদেশি প্রকাশনা থেকে মননশীল শাখায় সনৎকুমার সাহার কবিতা-অকবিতা রবীন্দ্রনাথ এবং সৃজনশীল শাখায় অদিতি ফাল্গুনীর অপৌরুষেয় ১৯৭১ ‘প্রথম আলো বর্ষসেরা বই’-এর পুরস্কার পেয়েছে। আট বছর ধরে প্রথম আলোর উদ্যোগে এ পুরস্কারটি দেওয়া হচ্ছে। অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে আবদুশ শাকুর, বেলাল চৌধুরী, হায়াৎ মামুদ ও বেগম আকতার কামালের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী পুরস্কারের জন্য বই দুটি চূড়ান্তভাবে


নির্বাচন করেন। এ দুই লেখকের প্রত্যেককে ৫০ হাজার টাকা, ক্রেস্ট ও প্রশংসাপত্র দিয়ে প্রথম আলো আনুষ্ঠানিকভাবে সম্মাননা জানাবে। অনুষ্ঠানটি হবে ২৪ জানুয়ারি সন্ধ্যায় রূপসী বাংলা হোটেলের বলরুমে। সনৎকুমার সাহার বইটির প্রকাশক শোভা প্রকাশ। অদিতি ফাল্গুনীর বইটি বেরিয়েছে প্রকাশনা সংস্থা শুদ্ধস্বর থেকে।
সনৎকুমার সাহার জন্ম ১৯৪১ সালের ১৮ ফেব্রুয়ারি রাজশাহী জেলার জামনগর গ্রামে। ভোলানাথ বিশ্বেশ্বর হিন্দু একাডেমি, রাজশাহী সরকারি কলেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও লন্ডন স্কুল অব ইকোনমিকসে তিনি পড়াশোনা করেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কুইন এলিজাবেথ হাউস ও সাসেক্স বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজে কিছুদিন ভিজিটিং প্রফেসর ছিলেন। ১৯৭১ সালে প্রবাসী বাংলাদেশ সরকারের অর্থনীতি সেলে অর্থনীতিবিদ হিসেবে কাজ করেছেন। এ ছাড়া কর্মজীবনের পুরো সময় কেটেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, অর্থনীতি বিভাগের শিক্ষক হিসেবে। এখন অবসর জীবন যাপন করছেন। সনৎকুমার সাহা ১৯৯৯ সালে বাংলা একাডেমী সাদত আলী সাহিত্য পুরস্কার এবং ২০০৭ সালে বাংলাদেশ অর্থনীতি সমিতি স্বর্ণপদক লাভ করেন। তাঁর অন্যান্য বই—সমাজ সংসার কলরব (২০০০), আকাশ পৃথিবী রবীন্দ্রনাথ (২০০১), ভাবনা অর্থনীতির: বিশ্বায়ন, উন্নয়ন ও অন্যান্য (২০০৩), কথায় ও কথার পিঠে (২০০৮) এবং এই বাঙলায় (২০১০)।
অদিতি ফাল্গুনীর জন্ম যশোর শহরে, ১৮ ফেব্রুয়ারি ১৯৭৪। বাবার চাকরির সূত্রে বিভিন্ন জেলায় থেকেছেন ও পড়াশোনা করেছেন। পরে ঢাকার বদরুন্নেসা সরকারি কলেজ থেকে আইএ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি কয়েকটি উন্নয়ন সংস্থা ও সংবাদপত্রে কাজ করেছেন। এখন কাজ করছেন জাতিসংঘের নগর দারিদ্র্য বিমোচন কর্মসূচিতে। তাঁর অন্যান্য বই—ইমানুয়েলের গৃহপ্রবেশ (১৯৯৯), বানিয়ালুকা ও অন্যান্য গল্প (২০০৫), চিহ্নিত বারুদ বিনিময় (২০০৭), তিতামিঞার জঙ্গনামা (২০০৯) ও নক্ষত্র-শাপলা-স্পার্কাটাস ও ভাসানযাত্রার গল্প (২০১০)। দ্য রাখাইন অব পটুয়াখালী অ্যান্ড বরগুনা রিজিয়ন: ইনকোয়েস্ট ফর এ ডিসটেন্ট হোমল্যান্ড (২০০৭) ও বাংলার নারী আন্দোলনের ইতিহাস (২০১০) তাঁর দুটি গবেষণামূলক গ্রন্থ। এ ছাড়া তাঁর কাব্যগ্রন্থ, অনুবাদগ্রন্থ ও যৌথভাবে লেখা গবেষণার বই রয়েছে।

No comments

Powered by Blogger.