২০তম জাতীয় টিকা দিবস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পোলিওমুক্ত বাংলাদেশ গঠনে নতুন করে অঙ্গীকার গ্রহণের মধ্য দিয়ে ২০তম জাতীয় টিকা দিবস (এনআইডি) উদ্বোধন করেছেন। প্রধানমন্ত্রী গতকাল শনিবার সকালে তাঁর সরকারি বাসভবন গণভবনে পাঁচ বছরের কম বয়সী কয়েকটি শিশুকে দুই ফোঁটা করে পোলিও ভ্যাকসিন ও একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে আনুষ্ঠানিকভাবে ২০তম এনআইডির প্রথম পর্যায়ের উদ্বোধন করেন। এ কর্মসূচির দ্বিতীয় পর্যায়ের কার্যক্রম আগামী ১১ ফেব্রুয়ারি শুরু হবে।


অনুষ্ঠানে বক্তৃতাকালে প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার ভবিষ্যৎ বংশধরদের জন্য একটি সুস্থ জাতি গঠনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ‘দেশের সংবিধানে সব নাগরিকের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার কথা বলা হয়েছে। এ লক্ষ্য বাস্তবায়নে আমরা জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে অব্যাহতভাবে কাজ করে যাচ্ছি।’
শেখ হাসিনা বলেন, ১৯৯৬ থেকে ২০০১ মেয়াদে তাঁর সরকার সাফল্যের সঙ্গে টিকাদান কর্মসূচি পরিচালনার মাধ্যমে দেশকে পোলিওমুক্ত করেছিল। তিনি বলেন, বিগত বিএনপি-জামায়াত জোট সরকার এ কর্মসূচি বন্ধ করে দিয়েছিল এবং সে সময় যথাযথ কর্মসূচির অভাবে পোলিওতে আক্রান্ত হওয়ার কয়েকটি ঘটনাও ধরা পড়ে।
প্রধানমন্ত্রী পাঁচ বছরের নিচে বয়স এমন সব শিশু যেন পোলিও ভ্যাকসিন কর্মসূচির আওতায় আসে, তা নিশ্চিত করার জন্য অভিভাবক, জনপ্রতিনিধি ও স্থানীয় রাজনৈতিক নেতাদের প্রতি আহ্বান জানান। শেখ হাসিনা শিশুর পাশাপাশি মায়েদের স্বাস্থ্য পরিচর্যার প্রতি যথাযথ নজর দেওয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি বলেন, ‘মায়েরা যাতে পুষ্টিকর খাদ্যসহ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হন, সেদিকে আমাদের সবাইকে খেয়াল রাখতে হবে।’
স্বাস্থ্যসচিব হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, প্রধানমন্ত্রীর স্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা সৈয়দ মোদাচ্ছের আলী এবং স্বাস্থ্য প্রতিমন্ত্রী মজিবুর রহমান ফকির বক্তৃতা করেন। পরে প্রধানমন্ত্রী গণভবনের লন থেকে বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে দিবসটির উদ্বোধন করেন। বাসস।

No comments

Powered by Blogger.