প্রিয়াঙ্কাকে নিয়ে দ্বিধায় কংগ্রেস-উত্তর প্রদেশে নির্বাচনী প্রচার

ত্তর প্রদেশের নির্বাচনের প্রচারে প্রিয়াঙ্কা গান্ধীকে নিয়ে আগ্রহ তুঙ্গে উঠেছে। রায়বেরিলি আসনের বাইরে উত্তর প্রদেশের সব আসনে প্রচারে নামা নিয়ে চলছে নানা জল্পনা। এদিকে প্রথম দফায় কংগ্রেস যেখানে সুবিধাজনক অবস্থানে সেখানে বিজেপি দুর্নীতির দায়ে মায়াবতীর দল থেকে বিতাড়িত নেতা বাবুভাই কুশওয়াহকে নিয়ে রীতিমতো অস্বস্তিতে।উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেস ভালো ফল করলে অবস্থার পরিবর্তন হবে বলে আশাবাদী কংগ্রেস।


তাই প্রথম থেকেই প্রচারে ঝড় তুলতে চাইছেন কংগ্রেস নেতারা। কিন্তু সেখানেও দলের প্রচার পরিকল্পনার দায়িত্বে থাকা কর্মকর্তারা দ্বিধায়, কোনো পদে না থাকা সত্ত্বেও প্রিয়াঙ্কা গান্ধীকে কতটা কাজে লাগানো হবে তা নিয়ে। কারণ জাতীয় রাজনীতিতে কার্যত অন্দরমহলের বাসিন্দা প্রিয়াঙ্কা গান্ধী মা ও ভাইয়ের নির্বাচনী কেন্দ্র রায়বেরিলি এবং আমেথির বাইরে কোথাও প্রচারে যান না; কিন্তু এবার উত্তর প্রদেশের প্রায় সব কোণ থেকে দাবি উঠেছে প্রিয়াঙ্কাকে দিয়ে প্রচারের। দৃশ্যত তাতে খুশি কংগ্রেস নেতারা। আবার অস্বস্তিতে পড়েছেন অন্য জায়গায়। উত্তর প্রদেশে এবার কংগ্রেসের প্রধান প্রচার কাণ্ডারি রাহুল গান্ধী। সেখানে প্রিয়াঙ্কার সভায় বেশি ভিড় এবং কংগ্রেসের অন্য নেতা বা রাহুল গান্ধীর সভায় ভিড় কম হলে রাজনৈতিক চাপ তৈরি হয়ে যাবে তুলনা টানা শুরু হলে। এ অবস্থায় রাহুল ও প্রিয়াঙ্কাকে দিয়ে একসঙ্গে সভা করানো যায় কি-না তা খতিয়ে দেখছে কংগ্রেস। ১২ জানুয়ারি প্রিয়াঙ্কার জন্মদিনে কংগ্রেসের প্রচার সিডি প্রকাশিত হবে। তার পরদিন ১৩ জানুয়ারি থেকে প্রিয়াঙ্কার প্রচারে নামার কথা। এখন পর্যন্ত উত্তর প্রদেশের নেতারা প্রিয়াঙ্কাকে আমেথি, রায়বেরিলি, লক্ষেষ্টৗ, এলাহাবাদ, বরাবাকি ও ফারুকাবাদে নির্বাচনী সভা করার প্রস্তাব দিয়েছেন।
অন্যদিকে মুলায়ম সিং যাদবের পুত্র 'যুবরাজ' অখিলেশ যাদব তার প্রচার রথ নিয়ে নির্বাচনী প্রচার শুরু করে দিয়েছেন। তাতে মূল বিরোধিতা মায়াবতীর বহুজন সমাজ পার্টি এবং বিজেপির বিরুদ্ধে। বিজেপি সে অর্থে প্রচার শুরু করতেই পারেনি। শুধু দলের জঙ্গি নেত্রী উমা ভারতী নন, জোটনেত্রী মানেকা গান্ধীও দুর্নীতিগ্রস্ত কুশওয়াহাকে দলে নেওয়ার সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন। বিতর্ক সামলাতে বিজেপি সভাপতি নিতীন গরকরি সবাইকে মুখ বন্ধ রাখার পরামর্শ দিয়েছেন; কিন্তু কে শোনে কার কথা? বিতর্ক বেরিয়েই আসছে। সব মিলিয়ে উত্তর প্রদেশের এবারের গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচনে প্রচারের প্রথম পর্বে 'অ্যাডভান্টেজ' কংগ্রেসের।

No comments

Powered by Blogger.