'আমি বাংলাদেশকে ভালোবাসি' কোহিনূর by ওয়ালিউল মুক্তা

'আমি বাংলাদেশকে ভালোবাসি'_ আধো বাংলায় নয়, স্পষ্টভাবে বললেন নরওয়ের শিল্পী বাংলাদেশি বংশোদ্ভূত কোহিনূর। ৩৫ বছর পর বাংলাদেশে এসেছেন তিনি। একাধিক কনসার্টে অংশ নেবেন এই শিল্পী। গতকাল রাজধানীর একটি অভিজাত রেস্তোরাঁয় আয়োজিত সংবাদ সম্মেলন নানা অনুভূতি প্রকাশ করেন কোহিনূর। নিজে বাংলা বলতে পারেন না। তাই ইংরেজিতে সবাইকে শুভেচ্ছা জানান তিনি।


১৯৭১ সালে মুক্তিযুদ্ধে পরিবারের সবাইকে হারান কোহিনূর। ১৯৭৬ সালে নরওয়ের এক পরিবার দত্তক হিসেবে ৭ বছরের কোহিনূরকে নরওয়ে নিয়ে যায়। স্বাধীনতার ৪০ বছরপূর্তি উপলক্ষে বাংলাদেশের আয়োজক প্রতিষ্ঠান লাইভ স্কয়ার ও নরওয়ের প্রতিষ্ঠান রিকসকনসার্টিনের মধ্যে তিন বছরের সাংস্কৃতিক চুক্তি হয়। এর মাধ্যমে নরওয়ে ও বাংলাদেশি শিল্পীদের নিয়ে দুই দেশে সরাসরি কনসার্ট ও বহুমাত্রিক সাংস্কৃতিক আয়োজন করা হবে। এরই অংশ হিসেবে প্রথমেই আমন্ত্রণ জানানো হয় বাংলাদেশি বংশোদ্ভূত নরওয়ের এ শিল্পীকে। এবারের আয়োজনে তার সঙ্গে থাকবে বাংলাদেশের লোকজ ফিউশন ব্যান্ড লালন। আজ বিকেল ৪টায় এআইইউবির বনানী ক্যাম্পাসে একটি কনসার্টে অংশগ্রহণ করবেন কোহিনূর। ৭ ডিসেম্বর কক্সবাজারে হোটেল সিগালে এবং ৯ ডিসেম্বর বাংলাদেশ রোটারি ক্লাবের দাতব্য অনুষ্ঠানে ব্যান্ড লালন ও কোহিনূরের যৌথ পরিবেশনা থাকছে।
এ ছাড়া ৯ ডিসেম্বর দেশ টিভির 'কলের গান' অনুষ্ঠানে গান গেয়ে শোনাবেন কোহিনূর ও তার দল। জানা গেছে, কোহিনূর ও ব্যান্ড লালন যৌথভাবে একটি গানে কণ্ঠ দেবে। বাংলা ও ইংরেজি ভাষায় তৈরি গানটির রেকর্ডিং হবে ৬ ডিসেম্বর ঢাকায়। আগারগাঁও সরকারি সঙ্গীত কলেজে তিনি সঙ্গীত বিষয়ক একটি কর্মশালা পরিচালনা করবেন কোহিনূর।

No comments

Powered by Blogger.