কাটলার অগ্ন্যু ৎপাতে ঘটে যেতে পারে প্রলয়কাণ্ড

বড় ধরনের এক অগ্ন্যু ৎপাতেই ঘটে যেতে পারে প্রলয়কাণ্ড। রাশি রাশি জমাট বরফ গলে নামতে পারে আটলান্টিক মহাসাগরে। এতে সাগরের পানি ফুঁসে উঠে ভাসিয়ে দিতে পারে অনেক জনপদ।
কাটলা আগ্নেয়গিরির লাভা উদ্গীরণে এমন পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। আইসল্যান্ডের সবচেয়ে বড় আগ্নেয়গিরিগুলোর একটি কাটলা।
১০ কিলোমিটার আয়তনের জ্বালামুখবিশিষ্ট এই আগ্নেয়গিরি থেকে অগ্ন্যু ৎপাতের আশঙ্কা করা হচ্ছে। অগ্ন্যু ৎপাত হলে ওই অঞ্চলের বরফ গলে পানি আটলান্টিক মহাসাগরে মিশবে। আর এর ফলে ভয়াবহ বন্যার সৃষ্টি হতে পারে, যার প্রভাব পড়তে পারে পুরো বিশ্বে।
ন্যাশনাল জিওগ্রাফিকসের আইসল্যান্ড বিশেষজ্ঞ ফোর্ড কোচরান বলেন, যেকোনো মুহূর্তে কাটলায় অগ্ন্যু ৎপাত ঘটতে পারে। গত মাসে কাটলা আগ্নেয়গিরি এলাকায় পাঁচ শতাধিক ভূকম্পন অনুভূত হয়েছে। এতে যেকোনো সময় ওই আগ্নেয়গিরিতে লাভা উদ্গীরণের আভাস পাওয়া গেছে।
আইসল্যান্ডের বিজ্ঞানীরা গত ৯ জুলাই থেকে কাটলা আগ্নেয়গিরি পর্যবেক্ষণ করছেন। ওই সময় আগ্নেয়গিরিটিতে হালকা অগ্ন্যু ৎপাত হয়।
কাটলায় পুরোমাত্রায় অগ্ন্যু ৎপাত হলে ভয়াবহ বন্যা ছাড়াও দেশটির প্রধান মহাসড়ক বন্ধ হয়ে যাবে। এতে দেশটির এক অংশের সঙ্গে অন্য অংশের যোগাযোগ বিচ্ছিন্ন হবে।

No comments

Powered by Blogger.